সার্বক্ষনিক গাড়ি সুবিধা পাবেন যে সকল কর্মকর্তা।

আমরা যারা সরকারি চাকরিজীবী তারা অনেকেই জ্ঞাত নই কোন র‌্যাংক বা পদধারী কর্মকর্তা সার্বক্ষনিক গাড়ি সুবিধা পাবেন। উচ্চ পর্যায়ে কর্মরত অফিসার হলেই সার্বক্ষনিক গাড়ি সুবিধা পাবেন এমন নয়। আজ বিস্তারিত জানাবো।

সশস্ত্র বাহিনী বিভাগের মেজর/ সমর‌্যাংক (Substantive Rank) ও লেফটেন্যান্ট কর্নেল/সমর‌্যাংক কর্মকর্তাগণ-কে সার্বক্ষনিক সরকারি গাড়ি ব্যবহারের প্রাধিকার প্রদান করা হয়েছে।

কারা পাবে গাড়ি?

  • মেজর, লেফটেন্যান্ট কর্নেল, উপ সচিব পদবীধারীগণ গাড়ি প্রাপ্য হবেন।
  • Substantive মানে বুঝায় প্রকৃত/সত্যিকার অর্থে
  • উপরোক্ত পদের সমমানধারীও প্রাপ্য হবেন।

৪র্থ গ্রেড বা তদুর্ধ্ব কর্মকর্তাগণ সব সময়ের জন্য যানবাহন বা গাড়ি ব্যক্তি সুবিধা পাবেন। অর্থাৎ ব্যক্তিগত কাজে গাড়ি ব্যবহারের প্রাধিকার পাবেন।

যে সকল কর্মকর্তাগণ কোন ভাবেই সরকারি গাড়ি সব সময়ের জন্য সরকারি ব্যয়ে গাড়ি সুবিধা গ্রহণ করতে পারবেন না তার তালিকা প্রদান করা হলো। ৫ম-২০তম গ্রেডের কর্মচারীরা নির্ধারিত ভাড়া প্রদান সাপেক্ষে ব্যক্তিগত কাজে রিকুইজিশনের মাধ্যমে বাড়ি ব্যবহার করতে পারবেন অন্যথায় সরকারি ব্যয় বা জ্বালানিতে ব্যক্তিগত কাজে গাড়ি ব্যবহার করতে পারবেন না।

উল্লেখ্য যে উপ সচিব পদটি ৫ম থেকে ৪র্থ গ্রেডে উন্নীত করায় অনেক কর্মকর্তাই সার্বক্ষনিক গাড়ি সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। টাইম স্কেল ও সিলেকশন গ্রেডে পেয়ে ৪র্থ গ্রেডে বেতন উত্তোলন করলেই ৪র্থ গ্রেড পদ ধারী হয়ে সার্বক্ষনিক গাড়ি সুবিধার প্রাধিকার হবেন এমন নয়। বেতন স্কেল ৫০০০০ থেকে ৭১২০০ টাকা। 

সার্বক্ষনিক গাড়ি সুবিধা  সার্বক্ষনিক যানবাহন সুবিধা সংক্রান্ত গেজেটটি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.