সোনালী ব্যাংকের কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (সিএমএসএমই) অর্থায়ন সংক্রান্ত

যারা পূর্বে ব্যবসায়িক কাজে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান হতে কোন অর্থায়নবিনিয়ােগ সুবিধা গ্রহণ করেননি, তারাই কেবলমাত্র নতুন উদ্যোক্তা হিসেবে বিবেচিত হবেন। এক্ষেত্রে, ঋণ আবেদন গ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সংশ্লিষ্ট গ্রাহকের সিআইবি রিপাের্ট দেখে বিষয়টি নিশ্চিত করবে।

Sonali Bank Limited

প্রধান কার্যালয়, ঢাকা।

এসএমই(ক্ষুদ্র ও মাঝারী এন্টারপ্রাইজ) ডিভিশন

ফোন নং-৯৫৬২৯৯২, ৯৫১৫৭০৩ Email: dgmsme@sonalibank.com.bd

প্রধান কার্যালয় পরিপত্র নং-৯৬৪ এসএমই ডিভিশন পরিপত্র নং-০২; তারিখ : ২৬ অক্টোবর ১৬, ২০১৯

জেনারেল ম্যানেজার/জেনারেল ম্যানেজার এন্ড কোম্পানী সেক্রেটারী/চীফ ফিনান্সিয়াল অফিসার/ চীফ অডিট অফিসার/

চীফ ইনফরমেশন টেকনােলজী অফিসার ডেপুটি জেনারেল ম্যানেজার।

চীফ সিকিউরিটি অফিসার /এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার/ম্যানেজার সকল জেনারেল ম্যানেজার’স অফিসস্থানীয় কার্যালয়/রমনা কর্পোরেট শাখা/ বঙ্গবন্ধু এভিনিউ কর্পোরেট শাখা/সােনালী ইনভেষ্টমেন্ট লিমিটেড।

সকল বিভাগীয় প্রধান/সেল প্রধান, প্রধান কার্যালয়/প্রধান কার্যালয়ের সকল বিভাগ।

সকল প্রিন্সিপাল অফিস/স্টাফ কলেজ/সকল আঞ্চলিক কার্যালয়/ সকল ট্রেনিং ইনস্টিটিউট/পরিদর্শন ও নিরীক্ষা দল কর্পোরেট শাখা/সকল শাখা সোনালী ব্যাংক লিমিটেড বাংলাদেশ।

বিষয় : কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগে (সিএমএসএমই) অর্থায়ন সংক্রান্ত মাস্টার সার্কুলার।

মহােদয়,

উপযুক্ত বিষয়ে এসএমই এন্ড স্পেশাল প্রােগ্রামস্ ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়, ঢাকার কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের সংজ্ঞা ও ঋণসীমা, সিএমএসএমই অর্থায়ন, নারী উদ্যোগ ও বিভিন্ন পুনঃঅর্থায়ন স্কীম সংক্রান্ত নির্দেশনাসমূহের অধিকতর সংশােধন ও সময়ােপযােগী নতুন নতুন নির্দেশনা সংযোজনপূর্বক সর্বশেষ জারীকৃত এসএমইএসপিডি সার্কুলার নং-২ তারিখ-সেপ্টেম্বর ০৫, ২০১৯ এর বিষয়বস্তু সংশ্লিষ্ট সকলের অবগতি ও অনুসরণের জন্য নিম্নে উদ্ধৃত করা হল :

উদ্ধৃত:

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের সংজ্ঞা ও ঋণসীমা, সিএমএসএমই অর্থায়ন, নারী উদ্যোগ ও বিভিন্ন পুনঃঅর্থায়ন স্কীম সংক্রান্ত বিষয়ে ইতঃপূর্বে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সময়ে সময়ে বিভিন্ন নির্দেশনা জারি করা হয়েছে। উল্লিখিত বিষয়ে ইতঃপূর্বে জারিকৃত নির্দেশনাসমূহের অধিকতর সংশোধন ও সময়ােপযােগী নতুন নতুন নির্দেশনা বাংলাদেশ ব্যাংকের এসএসই এন্ড স্পেশাল প্রােগ্রামস ডিপার্টমেন্ট এর বিদ্যমান নির্দেশনাসমূহ একীভূত করে এই সমন্বিত মাস্টার সার্কুলারটি জারি করা হ’ল এবং এ বিভাগ হতে ইতঃপূর্বে জারিকৃত সকল সার্কুলার এবং সার্কুলার লেটার এর নির্দেশনাবলী (প্রকল্প ব্যতীত) রহিত করা হ’ল।

১। সংজ্ঞা :

১.১. উৎপাদনশীল শিল্প : পণ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, সংযােজন এবং পরবর্তীতে উৎপাদিত পণ্যের পুনঃসামঞ্জস্যকরণ ও প্রক্রিয়াকরণ সংক্রান্ত সকল প্রকার কর্মকান্ডই উৎপাদনশীল (ম্যানুফ্যাকচারিং) শিল্প হিসেবে বিবেচিত হবে।

১.২. সেবা শিল্প ; যন্ত্রপাতি কিংবা স্থায়ী সম্পদ বা মেধা সম্পদের উল্লেখযােগ্য ব্যবহারের মাধ্যমে যে সকল সহায়ক উপযােগ সৃষ্টিকারী কর্ম সম্পাদিত হয় সেগুলি সেবা (সার্ভিস) শিল্পের অন্তর্ভুক্ত হবে। জাতীয় শিল্পনীতি ২০১৬ এ উল্লিখিত সেবা শিল্পের তালিকাটি (সংযােজনী-১) এ সার্কুলারে সনিবেশিত হ’ল।’

১.৩. ব্যবসা উদ্যোগ ; পণ্য ক্রয় বিক্রয়ের মাধ্যমে অর্থ উপার্জন সংক্রান্ত সকল কর্মকান্ড ব্যবসা (ট্রেডিং) উদ্যোগ হিসেবে। বিবেচিত হবে।

১.৪. নারী উদ্যোগ/উদ্যোক্তা : যদি কোন নারী ব্যক্তি মালিকানাধীন বা প্রােপ্রাইটরি প্রতিষ্ঠানের ক্ষেত্রে স্বত্বাধিকারী বা প্রােপ্রাইটর হন কিংবা অংশিদারী প্রতিষ্ঠান’ বা ‘রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানীজ এন্ড ফার্মস’ এ নিবন্ধিত প্রাইভেট কোম্পানীর পরিচালক বা শেয়ার হােল্ডারগণের মধ্যে অন ৫১% (শতকরা একান্ন ভাগ) অংশের মালিক হন তাহলে তিনি বা তারা নারী উদ্যোক্তা হিসেবে পরিগণিত হবেন এবং ঐ উদ্যোগটি নারী উদ্যোগ হিসেবে বিবেচিত হবে।

১.৫. নতুন উদ্যোক্তা; যারা পূর্বে ব্যবসায়িক কাজে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান হতে কোন অর্থায়নবিনিয়ােগ সুবিধা গ্রহণ করেননি, তারাই কেবলমাত্র নতুন উদ্যোক্তা হিসেবে বিবেচিত হবেন। এক্ষেত্রে, ঋণ আবেদন গ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সংশ্লিষ্ট গ্রাহকের সিআইবি রিপাের্ট দেখে বিষয়টি নিশ্চিত করবে।

১.৬, অগ্রাধিকার খাত : জাতীয় শিল্পনীতি ২০১৬ তে বর্ণিত অগ্রাধিকার খাতসমূহ (সংযোজনী-২) সিএমএসএমই অর্থায়নে অগ্রাধিকার খাত হিসেবে বিবেচিত হবে। ২। কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (সিএমএসএমই) : ২.১, জাতীয় শিল্পনীতি ২০১৬ এ প্রদত্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সংজ্ঞার আলােকে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোগকে নিম্নরূপ সংজ্ঞায়িত করা হ’ল ;

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ

সোনালী ব্যাংকের কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (সিএমএসএমই) অর্থায়ন সংক্রান্ত: ডাউনলোড

2 thoughts on “সোনালী ব্যাংকের কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (সিএমএসএমই) অর্থায়ন সংক্রান্ত

  • 06/11/2021 at 11:18 pm
    Permalink

    আমি ঋন নিত চাই

  • 07/11/2021 at 6:59 am
    Permalink

    অনুগ্রহ করে ব্যাংকে যোগাযোগ করুন।

Leave a Reply

Your email address will not be published.

close