সঞ্চয়পত্রে মুনাফার হার স্লাবভিত্তির করার পরই সরকারি কর্মচারীদের জিপিএফ এর উপর স্ল্যাবভিত্তিক মুনাফা প্রয়োগ করা হয়। ফলে অধিক জেরধারীর মুনাফার হার কমে আসছে। অনেকেই প্রজ্ঞাপনটি নিয়ে ধুম্রজাল সৃষ্টি করছে। প্রজ্ঞাপনে স্পষ্ট করেই বলা আছে প্রারম্ভিক জেরের ক্ষেত্রে ১৫লক্ষ টাকা পর্যন্ত ১৩% মুনাফা এবং ১৫-৩০ লক্ষ পর্যন্ত ১২% মুনাফা এবং ৩০ লক্ষের উপরে হলে ১১% প্রযোজ্য এবং ঠিক একইভাবে যদি আপনার প্রারম্ভিক জের ৩১ লক্ষ টাকা হয় তবে আপনার ক্রমপুঞ্জিভূত অর্থের উপর অর্থাৎ জমাকৃত চাঁদার উপর ১১% হারে মুনাফা প্রযোজ্য হইবে।

উদাহরণ, ধরি কোন কর্মকর্তার মাসিক মূল বেতন ৭১,২০০ টাকা। চলতি ২০২১-২২ অর্থ বছরে তার প্রারম্ভিক জের ৭২,০০,০০০/- টাকা। তিনি চলতি বছর ১৭,৮০০ টাকা মাসিক জমা হিসেবে মূল বেতন থেকেন কর্তন করেন। বর্তমান আদেশ অনুসারে তার মুনাফা নির্ণয় করবো।

প্রারম্ভিক জমা ও চাঁদা স্থিতির উপর স্লাবভিত্তিক মুনাফা নির্ণয় পদ্ধতি ২০২৩

  • প্রথম ধাপ: ১৫ লক্ষ টাকার উপর ১৩% হার প্রযোজ্য হইবে সে হিসাব অনুযায়ী ১৫,০০,০০০*১৩% = ১,৯৫,০০০ টাকা।
  • দ্বিতীয় ধাপ: ১৫ লক্ষ টাকা অর্থাৎ ৩০ লক্ষ টাকা পর্যন্ত ১২% হারে ১৫,০০,০০০*১২% = ১,৮০,০০০ টাকা।
  • তৃতীয় ধাপ: ৪২ লক্ষ টাকা অর্থাৎ ৩০ লক্ষ তদুর্ধ্ব পর্যন্ত ১১% হারে ৪২,০০,০০০*১১% = ৪,৬২,০০০ টাকা।
  • চতুর্থ ধাপ: ২ লক্ষ ১৩ হাজার টাকা অর্থাৎ ক্রম স্থিতির উপর ১১% হারে ২,১৩,০০০*০.৮৪৫ = ১৫,০৪১ টাকা।

২০২১-২২ অর্থ বছরে মুনাফা দাঁড়াবে ৮,৫২,০৪১ টাকা। সমাপনী জের হবে ৮০,৫২,০৪১ টাকা। আপনি ম্যানুয়ালি হিসাব করুন বা অনলাইনে জিপিএফ ক্যালকুটের ব্যবহার করে হিসাব করুন একই হবে। আইবাস++ এ সূত্র ব্যবহার করা থাকবে হিসাব অটোমেটিক্যালি হবে।

বর্তমান ও ভবিষ্যৎ জিপিএফ হিসাব করুন অনলাইনেই

জিপিএফ মুনাফা ক্যালকুলেটর

জিপিএফ ক্যালকুলেটর: https://www.cafopfm.gov.bd/calculator.php

 

স্লাবভিত্তিক জিপিএফ মুনাফা প্রযোজ্য হার ২০২৩

জিপিএফ মুনাফার হার ২০২৩-২০২৪ । স্ল্যাব ভিত্তিক জিপিএফ মুনাফার নির্ণয় করার নিয়ম

সঞ্চয়পত্রের মুনাফা কিভাবে স্লাবভিত্তিক হিসাব কষে?

মুনাফা প্রদানের স্ল্যাব বা ধাপ গুলো হলো- ১ম স্ল্যাবঃ ১/- থেকে ১৫,০০,০০০/- ২য় স্ল্যাবঃ ১৫,০০,০০১/- হতে ৩০,০০,০০০/- ৩য় স্ল্যাবঃ ৩০,০০,০০১/- হতে তদুর্ধ্ব। ১৫ লাখ পর্যন্ত আগের নিয়ম থাকবে কিন্তু অনেকে জানতে চান যে, ১৫ লাখের বেশি কিনলে সম্পুর্ন টাকার রেট কমে যাবে কিনা?

আগের কেনা গুলো যতই কেনা থাক তা আগের রেটেই পাবেন, নতুন যারা কিনবেন তাদের এই পরিবর্তিত রেটে মুনাফা দেয়া হবে। কিন্তু আগে যা কেনা আছে তার সাথে সমন্বয় করে দেখা হবে মোট কত কেনা আছে।

উদাহরণ হিসাবে বলা যায়- আমার পরিবার সঞ্চয়পত্র পুরানো ১৫ লাখ কেনা আছে, নতুন নিয়মে আরো ৪ লাখ কিনলে কত টাকা পাবো? উত্তরঃ ১৫ লাখে আগের রেটে লাখে ৮৬৪ টাকা করে পাবেন আর পরের ৪ লাখে নতুন রেট (১৫-৩০ লাখ পর্যন্ত স্ল্যাব) লাখে ৭৮৭.৫০ টাকা করে পাবেন। আগের কেনা গুলো কোন রেট চেন্জ হবে না। সঞ্চয়পত্র স্ল্যাব ভিত্তিক মুনাফা নির্ধারণ করার নিয়ম ২০২২

 

১১% এ নেমে আসলো জিপিএফ মুনাফার হার!

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *