১৬ তম গ্রেডের একজন কর্মচারী বেতন ভাতাদি ২০২৪ । 16 তম গ্রেড কোন শ্রেণীর কর্মচারী?

বর্তমানে সরকারি চাকরি মানেই সোনার হরিণ, এই সোনার হরিনের পিছনে ছুটছে হাজারো বেকার যুবক। সরকারি চাকরি মানে সোনার হরিণ হলেও এই সোনার হরিণটি কিন্তু সোনার ডিম দিতে অক্ষম। উচ্চ মাধ্যমিক পাশ করে ১৬তম গ্রেডে চাকরি হচ্ছে অনেকেরই তাই তারা জানতে আগ্রহী যদি ১৬তম গ্রেডে চাকরি নিই, তাহলে আমার বেতন কত হতে পারে…….। তাদের জন্যই আজকে আমার এই পোষ্টটি।

অফিস সহকারী সহ অসংখ্য পদ এই ১৬ গ্রেডে ৯৩০০-২২৪৯০ রয়েছে, এখানে ২২৪৯০ বলতে প্রতি বছর বেতন বৃদ্ধি পেয়ে সর্বোচ্চ ২২৪৯০ নব্বই পর্যন্ত বেতন বৃদ্ধি পেয়ে মূল বেতন হতে পারবে। তারপর আর বছর গেলেও মূল বেতন বৃদ্ধি পাবে না। তাদের চাকরির প্রারম্ভে মাসিক বেতন ভাতাদি নিম্নরূপ।

  • মূল বেতন-৯৩০০ টাকা (মাসিক)।
  • বাড়ি ভাড়া ভাতা-৬০৪৫ টাকা মাসিক (ঢাকা সিটিতে হলে ৬৫% মূল বেতনের)
  • চিকিৎসা ভাতা-১৫০০ টাকা (মাসিক)।
  • যাতায়াত ভাতা -৩০০ টাকা (মাসিক)।
  • টিফিন ভাতা-২০০ টাকা (মাসিক)।

মাস শেষে ১৬ তম গ্রেডের একজন কর্মচারী সর্বোমোট বেতন ভাতাদি ১৭,৩৪৫ টাকা মাত্র।

 

তবে সিটি কর্পোরেশন হলে ৫৫%, অন্যান্য স্থানের জন্য ৫০% হারে বাড়ি ভাড়া পাবেন। উপরোক্ত ভাতাগুলোর মধ্যে স্থান ভেদে শুধুমাত্র বাড়ি ভাড়া পরিবর্তন হবে। উপজেলা লেভেলে ৩০০ টাকা যাতায়াত ভাতাও বাদ যাবে। প্রতি বছর মূল বেতনের ৫% হারে বার্ষিক বেতন বৃদ্ধি পাবেন যদি না সে বিভাগীয় মামলা, অসাধারণ ছুটি বা অন্য কোন দন্ডে দন্ডিত না হন।

তবে হ্যাঁ একই পদে বা গ্রেডে চাকরির বয়স ১০ বছর পূর্তিতে একটি গ্রেডে আগাবে অর্থাৎ ১৬ থেকে ১৫ গ্রেডে আসবে এবং একই পদে ১৬ বছর পূর্তিতে ১৪ গ্রেডে অবস্থান করবেন। কোন কারণে যদি উচ্চতর গ্রেড দুটি না পান তবে শুধুমাত্র প্রতি বছর ৫% হারে বার্ষিক বেতন বৃদ্ধি যোগ হবে। আসুন দেখে নিই একই পদ ও একই গ্রেড অর্থাৎ ১৬ তম গ্রেডে ১৫ বছর পরে একজন ১৬তম গ্রেডের কর্মচারীর বেতন ভাতাদি কত হবে?

অফিস সহকারীর একই গ্রেডে ও একই পদে ১৫ বছর পর মাসিক বেতন ভাতাদি নিম্নরূপ। এক্ষেত্রে বলে রাখা ভাল যে, শুধুমাত্র মূল বেতন ও বাড়ি ভাড়া পরিবর্তন হবে।

  • মূল বেতন-১৯৪১০ টাকা (মাসিক)।
  • বাড়ি ভাড়া ভাতা-১০৬৮১ টাকা মাসিক (ঢাকা সিটিতে হলে ৫৫% মূল বেতনের)
  • চিকিৎসা ভাতা-১৫০০ টাকা (মাসিক)।
  • যাতায়াত ভাতা -৩০০ টাকা (মাসিক)।
  • টিফিন ভাতা-২০০ টাকা (মাসিক)।

মাস শেষে ১৬ তম গ্রেডের একজন কর্মচারী সর্বোমোট বেতন ভাতাদি ৩২,১০১ টাকা মাত্র।

 

তবে অন্যান্য সিটি কর্পোরেশন হলে ৪৫%, অন্যান্য স্থানের জন্য ৪০% হারে বাড়ি ভাড়া পাবেন। উপরোক্ত ভাতাগুলোর মধ্যে স্থান ভেদে শুধুমাত্র বাড়ি ভাড়া পরিবর্তন হবে। উপজেলা লেভেলে ৩০০ টাকা যাতায়াত ভাতাও বাদ যাবে। প্রতি বছর মূল বেতনের ৫% হারে বার্ষিক বেতন বৃদ্ধি পাবেন যদি না সে বিভাগীয় মামলা, অসাধারণ ছুটি বা অন্য কোন দন্ডে দন্ডিত না হন।

আগামী ১লা জুলাই আপনার বেতন কত হবে দেখে নিন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

4 thoughts on “১৬ তম গ্রেডের একজন কর্মচারী বেতন ভাতাদি ২০২৪ । 16 তম গ্রেড কোন শ্রেণীর কর্মচারী?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *