বিধি বর্হিভূত সরকারি ক্রয়ে ৩ বছর পর্যন্ত কারাদন্ড হতে পারে (দন্ড বিধিসহ)।

ক্রয় প্রক্রিয়াকরণ বা চুক্তি বাস্তবায়নকালে কোন কাজ করা বা সিদ্ধান্ত গ্রহণ বা কোন পদ্ধতি প্রয়োগে প্ররোচিত করার উদ্দেশ্যে কোন ব্যক্তি বা উহার কোন কর্মকর্তা, কর্মচারী বা উহার পক্ষে কোন মধ্যস্থতাকারী, ক্রয়কারীর কোন কর্মকর্তা ও কর্মচারীকে বা ক্রয় প্রক্রিয়ায় নিয়োজিত অন্য কোন সরকারী বা বেসরকারী কর্তৃপক্ষ বা কর্মকর্তা ও কর্মচারীকে আইনত- প্রাপ্য সম্মানী ব্যতীত, কোন চাকুরি বা অন্য কোন মূল্যবান দ্রব্য বা সেবা প্রদান, উৎকোচ প্রদান বা প্রদানের অঙ্গীকারকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান এবং ক্রয়কারীর ও ক্রয় প্রক্রিয়ায় নিয়োজিত সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মকর্তাবৃন্দ দুর্নীতিমূলক কার্যে জড়িত বলিয়া বিবেচিত হইবে এবং দণ্ডবিধি (Penal Code) এর সংশ্লিষ্ট ধারাসমূহ (ধারা ১৬১ হইতে ১৭১) অথবা Prevention of Corruption Act, 1947 এর সংশ্লিষ্ট ধারার অধীনে শাস্তিযোগ্য হইবে।
ধারা ১৬১ হইতে ১৭১
161. যে কোনও ব্যক্তি, সরকারী কর্মচারী হওয়ার বা প্রত্যাশা করে, গ্রহণ বা গ্রহণ করেন বা গ্রহণ করেন বা সম্মত হন, অথবা কোনও ব্যক্তির কাছ থেকে নিজের বা অন্য কোন ব্যক্তি কোন উপকারের জন্য যা আইনি প্রবাহ ছাড়া অন্য কোনও উদ্দেশ্য বা উদ্দেশ্য কোন সরকারী কার্য সম্পাদন বা দেখানোর জন্য বা তার অফিসিয়াল ফাংশন ব্যবহার, কোন ব্যক্তির পক্ষে অনুপযুক্ত বা অসম্মানিত করার জন্য অথবা কোনও ব্যক্তির সেবা বা অসদাচরণের রেন্ডারিং বা প্রচেষ্টা করার জন্য পুরস্কার বা পুরস্কার প্রদানের জন্য পুরস্কার সরকার বা বিধানসভা, বা কোনও সরকারী কর্মচারীর সাথে, যেমন, তিন বছরের কারাদণ্ড বা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হইবে।
ব্যাখ্যা- “একজন সরকারি কর্মচারী হওয়ার প্রত্যাশা।” যদি একজন ব্যক্তি অফিসে প্রত্যাশা না করেন তবে অন্যকে এমন একটি বিশ্বাসের দ্বারা প্রতারণা করতে পারেন যে তিনি অফিসে আছেন এবং তারপর সে সেগুলি পরিবেশন করবে, সে অপরাধী হতে পারে প্রতারণা এর কিন্তু তিনি এই বিভাগে সংজ্ঞায়িত অপরাধ দোষী নয়।
“কৃতজ্ঞতা।” শব্দ “পরিতৃপ্তি” অর্থানুভূতি gratifications সীমাবদ্ধ নয়, বা gratution অর্থপূর্ণ অর্থ।
“আইনি বেতন।” শব্দগুলি “আইনি বেতন” অর্থের বিনিময়ে সীমাবদ্ধ নয় যা একটি সরকারী কর্মচারী আইনীভাবে দাবি করতে পারে, কিন্তু অনুমোদিত সমস্ত কর্তৃপক্ষের দ্বারা অনুমোদিত, যার দ্বারা সে নিযুক্ত হয়, গ্রহণ করতে।
“একটি উদ্দেশ্য বা কাজ করার জন্য পুরস্কৃত করা।” এমন ব্যক্তি যে কোনও কাজ করার উদ্দেশ্যে নয় এমন কাজের জন্য একটি উদ্দেশ্য হিসাবে স্বীকৃতি লাভ করেন, অথবা যা করেননি তা করার জন্য পুরস্কার হিসেবে, এই শব্দগুলির মধ্যে আসে।
(ক) এ, একটি মুন্সীফ, জেড থেকে, একজন ব্যাংকার, একটি এর ভাইয়ের পক্ষে জেড ব্যাঙ্কের অবস্থা, জেড এ এর পক্ষে একটি কারণ নির্ধারণের জন্য একটি পুরস্কার হিসাবে, এই বিভাগে অপরাধটি করেছে।
(খ) বিদেশী বিদ্যুৎকেন্দ্রের কাউন্সিলের কার্যালয়ে আয়োজিত আধিকারিক, যে ক্ষমতা মন্ত্রীর কাছ থেকে এক লাখ টাকা গ্রহণ করে। এটি কোনও বিশেষ আধিকারিক কাজ করার জন্য বা ধৈর্যের উদ্দেশ্যে কোন উদ্দেশ্য বা পুরস্কার বা বাংলাদেশ সরকার কর্তৃক যে বিদ্যুতের সাথে কোনও বিশেষ সেবা প্রদানের জন্য রেন্ডারিং বা প্রচেষ্টা করার জন্য এই সমীক্ষাটি গ্রহণ করেনি তা প্রদর্শিত হয় না। কিন্তু এটি এমন একটি পদ্ধতিতে প্রকাশ পায় যে, একজন সাধারণভাবে তার ক্ষমতাশালী কর্মের ব্যবহারে যে শক্তি ব্যবহার করে সাধারণত পক্ষপাতিত্বের জন্য একটি উদ্দেশ্য বা পুরস্কার হিসাবে পুরস্কার গ্রহণ করে। এই বিভাগে সংজ্ঞায়িত অপরাধ সংঘটিত হয়েছে।
(সি) একজন, একজন সরকারী কর্মচারী, জেনে বুঝে জেনে বুঝে জেনে বুঝে জিরার জন্য একটি শিরোনাম অর্জন করেছে এবং এভাবে এই অর্থের জন্য একটি অর্থ প্রদানের জন্য জেডকে উৎসাহ দিয়েছে। এই বিভাগে সংজ্ঞায়িত অপরাধ সংঘটিত হয়েছে।
দুর্নীতিবাজ বা অবৈধ উপায়ে সন্তুষ্টির মাধ্যমে সরকারি চাকরকে প্রভাবিত করার জন্য
16২. যে কোনও ব্যক্তি বা অন্য যেকোনো ব্যক্তিকে গ্রহণ করে বা গ্রহণ করে বা গ্রহণ করতে বা গ্রহণ করার জন্য সম্মত হন, কোনও ব্যক্তি বা অন্য কোন ব্যক্তির জন্য, যে কোনও উপায়ে ক্ষতিগ্রস্থ বা অবৈধ উপায়ে কোনও উদ্দেশ্য বা পুরস্কার হিসাবে, কোন সরকারি কর্মচারী যে কোনও সরকারী কর্মচারীর আনুষ্ঠানিক কাজকর্মের প্রয়োগ বা কোনও ব্যক্তির পক্ষপাতিত্ব বা অসম্মান দেখানোর জন্য বা সরকারী বা বিধানসভায় যে কোন ব্যক্তিকে সেবা বা অসদাচরণের রেন্ডার বা প্রবর্তন বা প্রচেষ্টা করার কোনও সরকারী কাজ করার জন্য বা কোনও আধিকারিক কাজ করা থেকে বিরত থাকা বা না করা। বা, কোনও সরকারী কর্মচারীকে, যেমন, তিন বছরের কারাদণ্ড বা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হইবে।
পাবলিক চাকর দিয়ে ব্যক্তিগত প্রভাব ব্যায়াম জন্য পরিতৃপ্তি গ্রহণ করা
163. যে কেউ ব্যক্তিগত প্রভাব ব্যতিরেকে, ব্যক্তিগত প্রভাব ব্যতিরেকে, কোন সরকারী কর্মচারী বা অভিপ্রায় করার উদ্দেশ্যে, নিজের বা অন্য কোন ব্যক্তির জন্য, যে কোনও সন্তুষ্টি লাভের জন্য গ্রহন করে বা গ্রহণ করে বা গ্রহণ বা গ্রহণ করার জন্য সম্মত হয় কোনও সরকারী কর্মচারীর আনুষ্ঠানিক কার্য সম্পাদন বা কোনও ব্যক্তির পক্ষপাতিত্ব বা অসম্মান দেখানোর জন্য বা সরকারের সাথে কোনও ব্যক্তির সেবা বা অসদাচরণের রেন্ডার বা প্রবর্তন বা চেষ্টা করার জন্য বা কোনও সরকারী কর্মচারীকে কাজ করার বা নিষেধ করা বা বিধানসভা, বা কোনও সরকারী কর্মচারীর সঙ্গে, যেমন, এক বছরের জন্য বা জরিমানা, অথবা উভয় দ্বারা বর্ধিত হতে পারে এমন মেয়াদে সাধারণ কারাদণ্ডে দণ্ডিত হইবে।
চিত্রণ
একজন বিচারক যিনি বিচারকের সামনে মামলা দায়ের করার জন্য একটি ফি পান; একজন ব্যক্তি যিনি সরকারকে স্মরণকারী একটি স্মারক ব্যবস্থা এবং সংশোধন করার জন্য বেতন গ্রহণ করেন, স্মারকবাসীর সেবা ও দাবিগুলি তুলে ধরেন; একটি নিন্দিত অপরাধীর জন্য একটি প্রদত্ত এজেন্ট, যারা নিন্দা ছিল জঘন্য ছিল যে দেখানোর জন্য চলমান সরকার বিবৃতি আগে দেয়, – তারা এই ব্যায়াম না ব্যথা বা ব্যক্তিগত প্রভাব ব্যায়াম না, যেহেতু এই বিভাগের মধ্যে নেই।
162 অথবা 163 ধারায় বর্ণিত অপরাধসমূহের সরকারি কর্মচারীকে দোষারোপের শাস্তি
164. যে কোনও সরকারী চাকুরীর ক্ষেত্রে, যেহেতু শেষ দুইটি পূর্ববর্তী অংশে সংজ্ঞায়িত অপরাধগুলির মধ্যে সংঘটিত হয়, অপরাধ সংঘটিত হয়, তবে তিন বছরের কারাদণ্ডের মেয়াদ বা কারাদণ্ডের কারাদণ্ডে দণ্ডিত হইবে, অথবা জরিমানা, বা উভয় সঙ্গে।
চিত্রণ
একটি একটি সরকারী চাকর হয়। বি, একটি এর স্ত্রী, একটি বিশেষ ব্যক্তির একটি অফিসে দিতে একটি soliciting জন্য একটি উদ্দেশ্য হিসাবে একটি উপস্থিতি পায়। তার একটি কাজ abids তাই বি এক বছরের বেশি নয়, বা জরিমানা, বা উভয় সঙ্গে জন্য কারাদণ্ডের জন্য শাস্তিযোগ্য। এটিকে তিন বছরের জন্য বা জরিমানা বা উভয় দণ্ডে দন্ডিত হতে পারে।
সরকারী কর্মচারী মূল্যবান জিনিস পেতে, বিবেচনা ছাড়াই, এই ধরনের সরকারি কর্মচারী দ্বারা পরিচালিত কার্যধারার বা ব্যবসা সম্পর্কিত ব্যক্তি থেকে
165. যে কোনও জনসাধারণের চাকর হওয়া, গ্রহণ বা গ্রহণ করে বা স্বীকার করতে বা গ্রহণ করার চেষ্টা করে, নিজেকে, বা অন্য কোন ব্যক্তির জন্য, বিবেচনা ছাড়া কোন মূল্যবান জিনিস বা বিবেচনার জন্য অপর্যাপ্ত বলে বিবেচিত,
যে কোনও ব্যক্তির কাছ থেকে তিনি জানেন যে, যে কোনও কার্যধারায় বা ব্যবসা পরিচালিত বা এই ধরনের সরকারি কর্মচারী দ্বারা পরিচালিত হওয়ার বিষয়ে অথবা নিজের বা অন্য যে কোনও অফিসিয়াল ফাংশনগুলির সাথে কোনও সম্পর্ক থাকার ব্যাপারে সংশ্লিষ্টতা, সরকারি কর্মচারী যাকে তিনি অধস্তন,
অথবা যে কোন ব্যক্তির কাছ থেকে তিনি আগ্রহী ব্যক্তি বা তার সাথে সম্পর্কিত হতে জানেন,
তিন বছরের জন্য বা জরিমানা, অথবা উভয় দ্বারা বর্ধিত হতে পারে এমন মেয়াদে কোনও কারাদণ্ডে দণ্ডিত হইবে।
(ক) এ, একটি কালেক্টর, তার আগে একটি মুলতুবি থাকা মামলা আছে, Z এর একটি বাড়ি ভাড়া করে। এটি সম্মত হয় যে, একটি মাসিক ৫০ টাকায় অর্থ প্রদান করা হবে, যেহেতু চুক্তিটি ভাল বিশ্বাসে তৈরি করা হয়েছিল, তবে তাকে মাসে দুইশত টাকা দিতে হবে। একটি পর্যাপ্ত বিবেচনা ছাড়াই জ থেকে একটি মূল্যবান জিনিস অর্জন করেছে।
(বি) ক, একজন জজ, জ এর ক্রয়, যিনি একটি এর আদালতে মুলতুবি একটি মামলা আছে, একটি প্রিমিয়াম বাজারে বিক্রি করা হয় যখন একটি সরকার, সরকার এ প্রতিশ্রুতি নোট। একটি পর্যাপ্ত বিবেচনা ছাড়াই জ থেকে একটি মূল্যবান জিনিস অর্জন করেছে।
(সি) জাজির ভাইয়ের বিরুদ্ধে ধরাশায়ী এবং একটি, ম্যাজিস্ট্রেটকে খালাসের অভিযোগে গ্রেফতার করা হয়। একটি প্রিমিয়াম একটি ব্যাংক জেড শেয়ার বিক্রি করে, যখন তারা একটি ডিসকাউন্ট এ বাজারে বিক্রি হয়। জেড শেয়ারের জন্য A অনুযায়ী অর্থ প্রদান করে। তাই এ দ্বারা প্রাপ্ত অর্থ যথেষ্ট মূল্য ছাড়াই তার দ্বারা অর্জিত একটি মূল্যবান জিনিস
161 ও 165 অনুচ্ছেদে বর্ণিত অপরাধের জন্য দোষীদের শাস্তি
65 [165 এ। যে কোন অপরাধে ধারা 161 বা ধারা 165 এর অধীন দণ্ডনীয় অপরাধ সংঘটিত হইবে, অপরাধ সংঘটিত বা উহা উক্ত কারণে সংঘটিত অপরাধ সংঘটিত হয় না, তাহা হইলে অপরাধের জন্য দণ্ডিত হইবে।]
কিছু ব্যতিক্রম ছাড়া বাকি
66 [165 বি একটি ব্যক্তি ধারা 161 বা ধারা 165 এর অধীন দণ্ডনীয় অপরাধ হিসাবে দোষী সাব্যস্ত হইবে না, যদি উহা উল্লিখিত কোনও উদ্দেশ্যে উল্লিখিত ধারা 161 তে উল্লিখিত কোন প্রস্তাব বা প্রস্তাবিত বা প্রদানের জন্য প্ররোচিত, বাধ্য, সহানুভূতি বা ভয় দেখানো হয়, অথবা কোন মূল্যবান জিনিস বিবেচনা না করে, অথবা অপর্যাপ্ত বিবেচনার জন্য, যে কোনও সরকারী কর্মচারীকে 165 ধারায় উল্লেখ করা হয়েছে।]
সরকারি কর্মচারী আইন অমান্য করে, যে কোনও ব্যক্তিকে আঘাত করার অভিপ্রায় সঙ্গে
166. যে কোনও ব্যক্তি, একজন সরকারী কর্মচারী হিসাবে, ইচ্ছাকৃতভাবে আইনটির কোনও নির্দেশের অমান্য করে, যেমনটি তিনি নিজেকে এই ধরনের সরকারী কর্মচারী হিসাবে পরিচালনা করতে চান, উদ্দেশ্য বা ইচ্ছাকৃতভাবে তা জানাতে চান, যেমন অবাধ্যতা দ্বারা, কারও কারও কারবারে কারও কারও কারও কারও কারও কারও কারও কারও কারও কারও কারও কারও কারও কারও কারও কারও কারও কারাদণ্ডে দণ্ডনীয় হইবে, যাহা এক বছরের জন্য বা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হইবে।
চিত্রণ
একটি, আইন দ্বারা পরিচালিত একটি অফিসার যা মৃত্যুদন্ডে সম্পত্তি নেওয়ার জন্য, একটি আদালতের বিচার দ্বারা জেড এর পক্ষে ঘোষণা করা একটি ডিক্রি সুনিশ্চিত করার জন্য, ইচ্ছাকৃতভাবে আইনের যে নির্দেশ অমান্য করে, তিনি সম্ভবত এই কারণে জেড আঘাত করতে পারে যে জ্ঞান এই বিভাগে সংজ্ঞায়িত অপরাধ সংঘটিত হয়েছে।
সরকারী কর্মচারী একটি ভুল ডকুমেন্ট framing কারণ অভিঘাত কারণ
167. যে কোনও সরকারী কর্মচারী এবং যেকোনো সরকারী কর্মচারী হিসাবে, যে কোনও ডকুমেন্টের ফ্রেম তৈরি বা অনুবাদ করার অভিযোগে যে কোনও দস্তাবেজকে তিনি যেভাবে জানেন বা ভুল বলে মনে করেন সেভাবে অনুবাদ করেন, যার ফলে সৃষ্টিকর্তা বা জ্ঞাত এটি হতে পারে যে তিনি যে কোন ব্যক্তিকে আঘাত করতে পারেন, তাকে তিন বছরের কারাদণ্ড অথবা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।
জনসাধারণের দাস অবৈধভাবে ট্রেডে জড়িত
168. যে কোনও জনসাধারণের চাকর হওয়া এবং যে কোনও সরকারী কর্মচারীকে ট্রেডে নিয়োজিত না করার জন্য আইনগতভাবে আবদ্ধ থাকিলে তিনি ট্রেডে যুক্ত থাকিবেন, যাহার মেয়াদে এক বত্সরের কারাদণ্ড বা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন ।
সরকারী কর্মচারী অবৈধভাবে কেনা বা সম্পত্তি জন্য নিলাম
169. যে কোনও সরকারী কর্মচারী হওয়ার এবং আইনগতভাবে এমন সরকারী কর্মচারী হিসাবে আবদ্ধ থাকিলে, এই সম্পত্তিটির জন্য নির্দিষ্ট সম্পত্তি, ক্রয় বা বিডের জন্য বা অন্য কোন নামে বা অন্য কোন নামে বা যৌথভাবে ক্রয় বা বিড না করা বা অন্যদের মধ্যে শেয়ারে, দুই বছরের জন্য বা জরিমানা, বা উভয় পর্যন্ত প্রসারিত হতে পারে এমন মেয়াদে সাধারণ কারাদণ্ডে দণ্ডিত হইবে; এবং সম্পত্তি, ক্রয় করা হলে, জব্দ করা হবে।
একটি সরকারী চাকর সেবা
170. যে ব্যক্তি কোনও সরকারি অফিসার হিসাবে কোনও পদে বহাল থাকত, সে জানত যে তিনি এমন অফিসে থাকবেন না বা মিথ্যাভাবে কোনও ব্যক্তিকে এই ধরনের অফিসে বসিয়ে রাখেন এবং এই ধরনের চরিত্রটি এমন অফিসের রঙের অধীনে বা কোনও কাজ করার চেষ্টা করে, উভয় বর্ণন, যাহা দুই বৎসরের জন্য বা জরিমানা বা উভয় উভয় পর্যন্ত প্রসারিত হইবে।
জালিয়াতি অভিপ্রায় সঙ্গে পাবলিক কর্মচারী দ্বারা ব্যবহৃত garb বা টোকেন বহন
171. যে কোনও জনসাধারণের চাকরদের কোনও শ্রেণীভুক্ত না, কোনও পোষাক পরিধান করে না বা যে কোনও টোকেন বহন করে এমন জনসাধারণের বান্দাদের দ্বারা ব্যবহৃত কোন বর্ণ বা টোকেন, যেটি বিশ্বাস করা যেতে পারে, বা জ্ঞানের সাথে সম্ভবত তিনি বিশ্বাস করতেন যে, সরকারি কর্মচারীদের সেই শ্রেণীভুক্ত ব্যক্তিটিকে তিন মাসের জন্য মেয়াদ পর্যন্ত, বা দুই শত টাকা পর্যন্ত অর্থদণ্ডে বা উভয় দণ্ডে, উভয় বর্ণনার কারাদণ্ডে দণ্ডিত হইবে।
67 অধ্যায় 9এ
নির্বাচনের সাথে সম্পর্কিত অফেন্স
“প্রার্থী”, “নির্বাচনী অধিকার” সংজ্ঞায়িত
171A। এই অধ্যায়ের উদ্দেশ্য জন্য –
(ক) “প্রার্থী” অর্থ কোনও ব্যক্তি যিনি কোনও নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনীত হন এবং এমন ব্যক্তিকে অন্তর্ভুক্ত করেন যে, যখন কোনও নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়, তখন সে সম্ভাব্য প্রার্থী হিসেবে নিজেকে প্রকাশ করে; এভাবেই তিনি নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনীত হন;
(খ) “নির্বাচনী অধিকার” অর্থ কোনও ব্যক্তির পক্ষে দাঁড়ানোর, বা দাঁড়ানো, প্রার্থী হতে প্রত্যাহার বা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ না করার অধিকার, বা কোনও নির্বাচনের পক্ষে ভোট দেওয়ার পক্ষে কোনও অধিকার নেই।
 উত্কোচ গ্রহণ
171B। (1) যে-
(ঝ) যে কোন ব্যক্তিকে কোন নির্বাচনী অধিকার বা কোন অধিকার প্রয়োগ করার জন্য কোন ব্যক্তিকে পুরস্কৃত করার জন্য তাকে বা অন্য কোন ব্যক্তিকে দমনের উদ্দেশ্যে কোন ব্যক্তিকে সন্তুষ্ট করে; অথবা
(Ii) কোনও অধিকার প্রয়োগ করার জন্য বা অন্য কোন ব্যক্তিকে এমন কোনও অধিকার প্রয়োগ করার জন্য উত্সাহিত বা চেষ্টা করার জন্য নিজের বা অন্য কোন ব্যক্তির জন্য কোনও পরিতৃপ্তি গ্রহণ করে,
ঘুষের অপরাধ করে:
তবে শর্ত থাকে যে, পাবলিক পলিসি বা জনসাধারণের কর্মের প্রতিশ্রুতি এই বিভাগের অধীন অপরাধ হইবে না।
(২) একজন ব্যক্তি যিনি প্রস্তাব দিতে বা দিতে রাজি, বা অফার বা ক্রয় করার প্রচেষ্টা, একটি পরিতৃপ্তি একটি পরিতোষ প্রদান বলে গণ্য হবে।
(3) একজন ব্যক্তি যিনি স্বীকৃতি লাভের জন্য গ্রহণ বা গ্রহণ করতে সম্মত হন বা সম্মত হন, সে অনুপাতে স্বীকৃতি গ্রহণের জন্য বিবেচিত হবে এবং একজন ব্যক্তি যিনি তা করতে চান না এমন কাজের জন্য অভিপ্রায় বা স্বীকৃতি হিসাবে গ্রহণ করেন তিনি যা করেছেন তা করণীয়, এমন একটি পুরস্কার হিসাবে স্বীকৃতি গ্রহন করা হবে বলে মনে করা হবে।
নির্বাচনে আনুপাতিক প্রভাব
171 সি। (1) যে কোনও নির্বাচনী অধিকারের স্বাধীন ব্যায়ামে হস্তক্ষেপ করার স্বেচ্ছায় হস্তক্ষেপ বা হস্তক্ষেপ করার প্রচেষ্টা একটি নির্বাচনে অযৌক্তিক প্রভাবের অপরাধ করে।
(২) উপ-ধারা (1) এর বিধানসমূহের সামগ্রিকতার প্রতি পক্ষপাতিত্ব না করে,
(ক) কোনও প্রার্থী বা ভোটার বা কোনও ব্যক্তি, যে কোন প্রার্থীর বা ভোটার আগ্রহী, যে কোন ধরনের আঘাত, অথবা
(খ) একজন প্রার্থী বা ভোটারকে উৎসাহিত করার প্রচেষ্টা বা বিশ্বাস করার জন্য যে তিনি বা যে কোনও ব্যক্তিকে তিনি আগ্রহী করেন তা হয়ে যাবে অথবা ঐশ্বরিক অসন্তোষের বা আধ্যাত্মিক সংশ্লেষণের একটি বস্তুকে উপস্থাপন করা হবে,
উপ-ধারা (1) এর অনুচ্ছেদে, এইরূপ প্রার্থী বা ভোটারের নির্বাচনী অধিকারের বিনামূল্যে ব্যায়ামের হস্তক্ষেপে বিবেচিত হইবে।
(3) পাবলিক পলিসি বা জনসাধারণের কর্মকাণ্ডের প্রতিশ্রুতি, বা একটি নির্বাচনী অধিকার হস্তক্ষেপ করার অভিপ্রায় ছাড়া একটি আইনগত অধিকার নিছক ব্যায়াম, এই বিভাগের অর্থের মধ্যে হস্তক্ষেপ হতে পারে বলে গণ্য করা হবে না।
নির্বাচনে পারফরমেন্স
171D। নির্বাচনের সময় যে কেউ ভোটকেন্দ্রের জন্য আবেদন করে বা অন্য কোন ব্যক্তির নামে ভোট দেয়, তা জীবিত বা মৃত অথবা কল্পিত নাম নয়, অথবা যারা নির্বাচনে একবার ভোট দিয়েছেন তাদের নিজেদের ভোটদাতাদের জন্য একই নির্বাচনে প্রয়োগ করা হয় নাম, এবং যে কোনও ব্যক্তির দ্বারা যে কোনও ব্যক্তির দ্বারা ভোটাভুটি করা, কেনা বা সংগ্রহের চেষ্টা করে, কোনও নির্বাচনে ব্যক্তিমালার অপরাধ সংঘটিত করে।
ঘুষের শাস্তি
171E। যেহেতু যেহেতু ঘুষের অপরাধ করা হয় সেক্ষেত্রে কোনও কারাদণ্ডে এক বছরের কারাদন্ড বা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হইবে:
তবে শর্ত থাকে যে চিকিত্সা দ্বারা ঘুষ গ্রহণের শাস্তি কেবলমাত্র জরিমানা করা হবে।
ব্যাখ্যা.-চিকিত্সা মানে যে ঘৃণা যে ফর্ম খাদ্য, পানীয়, বিনোদন, বা বিধান মধ্যে জড়িত।
নির্বাচনে অযৌক্তিক প্রভাব বা ব্যক্তিত্বের শাস্তি
171F। যে কোনও নির্বাচনে ব্যক্তিত্বের অযৌক্তিক প্রভাবের অপরাধ সংঘটিত করে, তাকে এক বছরের জন্য বা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।
একটি নির্বাচনের সাথে যুক্ত মিথ্যা বক্তব্য
171G। নির্বাচনের ফলাফলের উপর প্রভাব বিস্তারের উদ্দেশ্যে যে কোনও ব্যক্তি যদি কোনও বিবৃতি প্রকাশ করে বা প্রকাশ করেন তবে সেটি সত্যের একটি বিবৃতি হিসাবে প্রকাশ করা হয় যা মিথ্যা এবং যা তিনি ব্যক্তিগতভাবে চরিত্র বা আচারের ব্যাপারে জানেন বা বিশ্বাস করেন বা বিশ্বাস করেন না কোন প্রার্থীর জরিমানা দিয়ে শাস্তি দেওয়া হবে।
একটি নির্বাচনের সাথে যুক্ত অবৈধ অর্থ
171H। যে কোন প্রার্থীর লিখিত সাধারণ বা বিশেষ কর্তৃপক্ষ ব্যতীত যেকোনো পাবলিক সভারের অধিবেশন বা কোন বিজ্ঞাপনের, বিজ্ঞপ্তি বা প্রকাশনার উপর বা অন্য কোন উপায়ে নির্বাচনের প্রচার বা উত্তোলনের উদ্দেশ্যে কোন খরচ বহন করে। এইরূপ প্রার্থীকে পাঁচশ টাকা পর্যন্ত অর্থদণ্ডে দণ্ডিত হইবে:
তবে শর্ত থাকে যে, যে কোন ব্যক্তি কর্তৃক প্রদত্ত কোনও খরচ না হওয়া পর্যন্ত দশ টাকার তহবিলের অধিক হইবে না, সেই তারিখ হইতে দশদিনের মধ্যে উক্ত খরচ হইলে প্রার্থী লিখিতভাবে অনুমোদন করিতে হইবে, তবে তিনি এইরূপ ব্যয় করিয়াছেন বলে গণ্য হইবেন। প্রার্থী কর্তৃপক্ষের কর্তৃত্ব
 
নির্বাচনের অ্যাকাউন্টগুলি রাখা ব্যর্থতা
171-I। যে কোনও বিধি দ্বারা কোনও আইন দ্বারা প্রয়োজনীয় যে কোন আইন প্রয়োগকারী সংস্থার উপর বা কোনও নির্বাচনের সাথে জড়িত খরচের হিসাবরাখার জন্য বলবত থাকাকালীন কোনও প্রকারের প্রয়োজনীয়তা থাকুক না কেন এই ধরনের অ্যাকাউন্টগুলি রাখা ব্যর্থ হয়, যা জরিমানা পাঁচশ টাকা পর্যন্তহতে পারে। ।]
অধ্যায় X
পাবলিক সার্ভিসের আইনি কর্তৃপক্ষের অঙ্গীকার
সমন বা অন্যান্য কার্যধারার সেবা এড়াতে অবরুদ্ধ
আরও বিস্তারিত জানতে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮: ডাউনলোড
Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.