আয়কর ফাইল স্থানান্তর কিভাবে করবেন এবং এ বছর কিভাবে রিটার্ন দাখিল করবেন?

আয়কর ফাইল স্থানান্তর একটা জটিল প্রক্রিয়া এবং সময় সাপেক্ষ ব্যাপর (কখনও কখনও ১/২ বছর লাগে)। এটি সহজে স্থানান্তর করা যায় না। এমনকি আপনি বছর বছর স্থানান্তর করতে পারবেন না। যাঁদের ফাইল স্থানানান্তর করা প্রয়োজন বা ইচ্ছুক তাঁরা প্রথমে ঠিক করুন নথি কোথায় স্থানান্তর করলে আপনি পরবর্তীতে আজীবন রিটার্ন জমা দিতে পারবেন, সেখানেই আয়কর ফাইল স্থানান্তর করুন।
আয়কর ফাইল স্থানান্তরের জন্য প্রথমে আপনাকে www.incometax.gov.bd ওয়েবসাইটে ঢুকে ফাইল স্থানান্তরের (File Transfer) আবেদন ফরম পূরূন করতে হবে। আপনি কোথায় নিবেন তাও সেখানকার Jurisdiction Finder এ যাচাই করবেন (লাল চিহ্নিত)। তারপর আপনি আপনার বর্তমান সার্কেলে সংযুক্ত নমুনা মোতাবেক আবেদন করবেন এবং অবশ্যই আবেদনের রিসিভ কপি নিবেন।
উক্ত রিসিভ কপি দেখিয়ে আপনি বর্তমান সার্কেলে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন (আপনার ফাইল ট্রান্সফার না হলেও)। অতঃপর পূর্বের অফিস আপনার ফাইল অনলাইনে প্রেরণ করবে এবং নতুন অফিস অনলাইনে গ্রহণ করবে। এ কাজটি সহজে হয় না। এজন্য পূর্বের অফিস প্রেরণ করছে কিনা তা না হওয়া পর্যন্ত যোগাযোগ করতে হবে। এটি হলে একই নিয়মে পরের অফিস যেখানে নিচ্ছেন সেখানে যোগাযোগ করবেন এবং তাঁদের তা গ্রহণ হলো কিনা চেক করবেন।
এভাবে অনলাইনে ফাইল ট্রান্সফার করতে হয়। আপনাকে এর মধ্যে অবশ্যই আয়কর সংক্রান্ত হেল্প লাইন Helpline:09611-777111 or 333 তে যোগাযাগ করতে হবে।
আয়কর ফাইল স্থানান্তর কিভাবে করবেন এবং এ বছর কিভাবে রিটার্ন দাখিল করবেন? এ সংক্রান্ত কাগপত্রাদি: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *