জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টিকরণ । জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা সম্পর্কে ব্যাখা প্রদান করা হয়েছে – জাতীয় বেতন স্কেল ২০১৫

জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টিকরণ- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ, বাস্তবায়ন অনুবিভাগ, বাস্তবায়ন-১ শাখা ২১/০৯/২০১৬ তারিখের ০৭.০০.০০০০.১৬১.০০.০০২.১৬(অংশ-১)-২৩২ নং স্মারক মোতাবেক জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযাযী অবসরোত্তর ছটিভোগীদের বেতন নির্ধারণ, সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি বিষয়ে একটি স্পষ্টীকরণ পরিপত্র জারী করেছেন।

জাতীয় বেতন স্কেল ২০১৫ “অবসরোত্তর ছুটিভোগীদের বেতন নির্ধারণ”- অবসরোত্তর ছটি (PRL) ভোগরত কর্মচারী অবসরোত্তর ছুটিকালীন সময়ে শুধু একটি বর্ধিত বেতন (Increment) পাইবেন, যাহা কেবলমাত্র তাহার পেনশন নির্ধারণের ক্ষেত্রেই প্রযোজ্য হইবে।

২০১৫ সালের পে স্কেলের পূর্বের বকেয়া টাইমস্কেল (উচ্চতর গ্রেড) যারা পেয়েছেন তারা পরবর্তী ৬ বছর পূর্তি আরও একটি উচ্চতর গ্রেড পাবেন অনুচ্ছেদ ৭ এর ২ উপানুচ্ছেদ অনুসারেই। অন্যদিকে ২০১৫ সালের পর ১০ বছর পূর্তিতে প্রথম উচ্চতর গ্রেড পাবেন অনুচ্ছেদ ৭ এর উপানুচ্ছেদ ১ অনুসারেই।

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুচ্ছেদর ৭ এর উপানুচ্ছেদ ১ ও ২- সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি সন্তোষজনক চাকরির ব্যাখ্যা হচ্ছে সন্তোষজনক চাকরি বুঝাইতে কর্মচারিদের পদোন্নতিসহ প্রযোজ্য ক্ষেত্রে যেইভাবে সন্তোষজনক চাকরি বিদ্যমান বিধিবিধান অনুসৃত হইয়া থাকে বিবেচ্য উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্তির ক্ষেত্রেও অনুরূপ বিধি বিধানসহ প্রযোজ্য হইবে।

স্বয়ংক্রিয় এর ব্যাখ্যা হচ্ছে বিভাগীয় পদোন্নতি কমিটি (ডিপিসি) ব্যতিরেকে প্রযোজ্যক্ষেত্রে মন্ত্রণালয়ের সচিব/নিয়োগকারী কর্তৃপক্ষ অথবা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা এর অনুমোদন গ্রহণপূর্বক অফিস আদেশ জারির মাধ্যমে উচ্চতর গ্রেড প্রদানের বিষয়টি নিষ্পত্তি করিতে হইবে।

আদালয়ের রায়ের আলোকে এখন দুটি উচ্চতর গ্রেডই কার্যকর রয়েছে। ১৬ বছর পূর্তিতেও পরবর্তী উচ্চতর গ্রেড মঞ্জুর করা হচ্ছে।

জাতীয় বেতন স্কেল ২০১৫ “উচ্চতর গ্রেডের প্রাপ্যতা” সম্পর্কে স্পষ্টীকরণ

  • একই পদে কর্মরত কোন কর্মচারী দুই বা ততোধিক উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) পাইয়া থাকিলে তিনি এই অনুচ্ছেদের অধীন উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন না।
  • একই পদে কর্মরত কোন কর্মচারী একটিমাত্র উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) পাইয়া থাকিলে উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড পাইবার তারিখ হইতে পরবর্তী ০৬ (ছয়) বছর পূর্তির পর ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।
  • একই পদে কর্মরত কর্মচারী কোন প্রকার উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) না পাইয়া থাকিলে সন্তোষজনক চাকরির শর্তে তিনি ১০ (দশ) বৎসর চাকরি পূর্তিতে ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ০৬ বছরে পদোন্নতি না পাইলে ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।
  • জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা কোন ক্রমেই ১৫/১২/২০১৫ তারিখের পূর্বে প্রদান করা যাইবে না।

জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২)?

জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টিকরণ- জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযাযী অবসরোত্তর ছটিভোগীদের বেতন নির্ধারণ, সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি বিষয়ে একটি স্পষ্টীকরণ পরিপত্র জারী করেছেন। মূলত এখন ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড এবং ৬ বছর পূর্তিতে ২য় উচ্চতর গ্রেড মঞ্জুর করা হচ্ছে সেখানেও শর্ত আরোপ করা হচ্ছে আদালতের রায় বিপরীত হলে অর্থ ফেরত দিতে হবে এমন ক্লোজ বা প্যারা উল্লেখ করে দেওয়া হচ্ছে।

প্রশ্নোত্তর পর্ব

প্রশ্ন: পদোন্নতি পাওয়ার পর কি দ্বিতীয় উচ্চতর গ্রেড ৬ বছর পূর্তিতে?

উত্তর: না। ১০ বছর পূর্তিতে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2993 posts and counting. See all posts by admin

15 thoughts on “জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ৭(১) । উচ্চতর গ্রেডের প্রাপ্যতা স্পষ্টীকরণ পরিপত্র দেখুন

  • একই পদে কর্মরত কর্মচারী কোন প্রকার উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) না পাইয়া থাকিলে সন্তোষজনক চাকরির শর্তে তিনি ১০ (দশ) বৎসর চাকরি পূর্তিতে ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ০৬ বছরে পদোন্নতি না পাইলে ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন। এখানে উল্লেখ্র্য যে, পদোন্নতিপ্রাপ্ত পদে বা একই পদে ৫ বছরের মধ্যে কোনো প্রকার সিলেকশন গ্রেড বা উচ্চতর স্কেল ব্যতিরেকে কর্তমান মূল বেতন ভোগকৃত স্কেলের সবোচচ্চসীমায় পৌছাইবার পর পরবতী উচ্চতর স্কেল পাবো কিনা? অনুগ্রহ করে জানালে বাধিত হবো। ধন্যবাদ

  • না ।এমন সুযোগ নেই।

  • যেই সব বিসিএস ডাক্তার কোন উচ্চতর ডিগ্রি না করার কারনে যদি ১০ বছর একই গ্রেডে থাকে তাহলে কি তারা ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড পাবেন যদি পেয়ে থাকেন তাহলে তাদের করনীয় কি কি?

  • অবশ্যই পাবেন। এক্ষেত্রে নিয়োগকারী কর্তৃপক্ষের নিকট হতে মঞ্জুরাদেশ জারি করাতে হয়।

  • ষষ্ঠ গ্রেড এ পদোন্নতি পাবার পর ছয় বছর অতিবাহিত হলে কি দ্বিতীয় উচ্চতর গ্রেড পাবার জন্য আবেদন করা যাবে?

  • না। পুনরায় ১০ বছর গণনা করতে হবে।

  • আমি non government organaization থেকে ৭ বছর কাজের অভিজ্ঞতা নিয়ে সরাসরি 6th গ্রেড এ যোগদান করি l ৭ বছর 6th গ্রেড এ চাকুরীর পর আমি 5th গ্রেড এ পদোন্নতি লাভ করি l অনেকেই এখন বলছেন যে 5th গ্রেড এ পদোন্নতির জন্য ১০ বছরের যে অভিজ্ঞতা সেই টা সরকারী চাকুরীর হতে হবে l আমার পূর্বের বেসরকারি চাকুরীর অভিজ্ঞতা national pay scale 2015 অনুযায়ী গ্রহণ যোগ্য নয় l তারা আমার পদোন্নতি পাওয়া কে অবৈধ্য বলার প্রচেষ্টা করছেন l তারা কি সঠিক?

  • দু:খিত। আমার জানা মতে সরকারি কর্মকমিশন বা সরকারি প্রতিষ্ঠানে নিয়োজিত থেকে যেখানেই পদায়িত থেকে চাকরি করেন না কেন তা পেনশনযোগ্য কাল হিসেবে গননা হলে পদোন্নতির ক্ষেত্রেও প্রযোজ্য হইবে।

  • এ সংক্রান্ত কোন বই কি সাজেস্ট করতে পারবেন কেউ?

  • আমি ২০০৪ সালে একটি সায়ত্তশাসিত প্রতিষ্টানে হিসাবরক্ষক হিসাবে যোগদান করি এবং সেসময় টাইমস্কেল ,সিলেকশন গ্রেড ভোগ করি। ২০১২ সালে পদোন্নতি পাই হিসাবরক্ষণ কর্মকর্তা এবং একই বছর আর একজন নতুন হিসাবরক্ষণ কর্মকর্তা নিয়োগ হয়।আমাকে সিনিয়র ধরা হয়, ২০২২ সালে ১০ বছর হলে উচ্চতর গ্রেডের জন্য আবেদন করলে কমিটির উপসচিব নতুন ২০১২ সালে নিয়োগপ্রাপ্ত হিসাবরক্ষণ কর্মকর্তা এর সুপারিশ করে, কিন্তু আমাকে পুর্বের পদোন্নতি দেখিয়ে প্রাপ্য নন মতামত দেন ।উচ্চতর গ্রেড বঞ্চিত হওয়ার
    ফলে আমার বেতন জুনিয়র কর্মকর্তা হতে কম হয়ে যাচ্ছে । বর্ত্মমান পদে ১০ বছর পুর্তিতে আমি কি উচ্চতর গ্রেড প্রাপ্য নই?

  • ২০১৫ সালের জাতীয় পে স্কেল মোতাবেক প্রাপ্য নয়। একাধিক উচ্চতর গ্রেড চাকরিজীবনে পেলে আর উচ্চতর গ্রেড পাবেন না।

  • একজন অফিস সহায়ক, তার ২০ গ্রেড অফিস সহায়ক থাকা অবস্থায় ২ টি টাইম স্কেল নিয়েছেন। তাহলে তার গ্রেড দাড়ায় ১৮। এখন প্রশ্ন হলো সে পদোন্নতি নিল ১৯ গ্রেডের দক্ষ বেয়ারার এখন সে ১ম উচ্চতর গ্রেড ১০ বছর পার হয়ে ১১ তম বছরে সে কত তম গ্রেডে ফিক্সেশন করবে?

  • সমগ্র চাকরি জীবনে একজন ২টির বেশি উচ্চতর গ্রেড পাবেন না।

  • Pingback:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *