কোন কোন ক্ষেত্রে লিয়েন সংরক্ষিত থাকে এবং লিয়েন বাতিল ও অবসান ঘটে?

কোন অস্থায়ী পদে লিয়েন সৃষ্টি হয় না। তাছাড়া কোন স্থায়ী পদে প্রবেশনার হিসেবে বা অস্থায়ীভাবে বা এডহক ভিত্তিতে নিয়ােগ দেওয়া হলে উক্ত নিয়ােগ পরবর্তী পর্যায়ে স্থায়ী না করা পর্যন্ত উক্ত পদে লিয়েন সৃষ্টি হয় না।  বাংলাদেশ সার্ভিস রুলস্ প্রথম খণ্ডের বিধি-১৯ তে এই সংক্রান্ত বিধান নিম্নে প্রদত্ত হইল:

বিধি-১৯। বিধি- ২০ এর অধীনে লিয়েন স্থগিত করা না হইলে বা বিধি-২৩-এর অধীনে লিয়েন স্থানান্তরিত না হইলে, স্থায়ী পদে স্থায়ীভাবে অধিষ্ঠিত একজন সরকারী কর্মচারী নিম্নলিখিত ক্ষেত্রে ঐ পদে লিয়েন সংরক্ষণ করেন

(এ) যখন ঐ পদের দায়িত্ব পালন করেন ও

(বি) যখন ফরেন সার্ভিসে কর্মরত থাকেন বা অস্থায়ী পদে অধিষ্ঠিত থাকেন, অথবা অন্য কোন পদে অফিসিয়েটিং হিসাবে নিয়ােজিত থাকেন ;

(সি) অন্য পদে বদলীর ক্ষেত্রে যােগদানকালীন সময়ে। তবে তিনি যদি নিম্ন বেতনের কোন পদে স্থায়ী ভাবে বদলী হন, তাহা হইলে পুরাতন পদের দায়িত্ব থেকে অব্যহতির তারিখ হইতে নূতন পদে তাহার লিয়েন স্থানান্তর হবে;

(ডি) প্রয়ােগ নাই ; 

(ই) সাময়িক বরখাস্তকালীন সময়ে।

ব্যাখ্যা (১) : একজন কর্মচারীর একটি পদে লিয়েন থাকবে –

(১) ঐ পদে কর্মকালীন সময়ে ;

(২) ফরেন সার্ভিসে কর্মকালীন সময়ে ;

(৩) অন্য পদে অফিসিয়েটিং হিসাবে নিয়ােজিত থাকাকালীন সময়ে ;

(৪) যােগদানকালীন সময়ে ;

(৫) ছুটিকালীন সময়ে ; এবং

(৬) সাময়িক বরখাস্তকালীন সময়ে।

ব্যাখ্যা (২) : উক্ত বিধিতে উল্লিখিত ক্ষেত্র ব্যতীত নিম্নোক্ত ক্ষেত্রেও বর্তমানে লিয়েন সংরক্ষণ করা হয়;

(ক) বাংলাদেশের অভ্যন্তরে প্রেষণে নিয়ােগের ক্ষেত্রে ; 

(খ) উন্নয়ন প্রকল্পে প্রেষণে নিয়ােগের ক্ষেত্রে ; এবং

(গ) উন্নয়ন প্রকল্পে সাকুল্যে বেতনে চুক্তিতে নিয়ােজিত থাকিবার ক্ষত্রে। | 

যে কারণে একজন কর্মচারীর লিয়েন বাতিল হয় বা অবসান ঘটে তা নিম্নরূপ

 ১। বাংলাদেশ সার্ভিস রুলস্ প্রথম খণ্ডের বিধি-১৭তে বর্ণিত আছে যে, বিশেষ কোন ক্ষেত্রে সুনির্দিষ্টভাবে অন্যরূপ কোন বিধান না থাকিবার ক্ষেত্রে একজন সরকারী কর্মচালী একটি স্থায়ী পদে স্থায়ীভাবে নিয়ােগপ্রাপ্ত হইলে, এই পদে তাহার লিয়েন অর্জিত হয়। পরে অন্য কোন স্থায়ীপদে স্থায়ী নিয়ােগ লাভ করিলে, শেষােক্ত পদে তিনি নূতন লিয়েন অর্জন করিবেন। অর্থাৎ একই সঙ্গে দুই বা ততােধিক পদে লিয়েন জন্মায় না।

২। বাংলাদেশ সার্ভিস রুলস, প্রথম খণ্ডের বিধি-২০ (৩) তে বর্ণিত আছে যে, ২০ (১) ও ২০ (২) বিধিতে যাহাই বর্ণিত থাকুক না কেন, একজন সরকারী কর্মচারীর টেলিউর পদের উপর লিয়েন কোন অবস্থাতেই স্থগিত রাখা যাইবে না। কোন যদি অন্য কোন স্থায়ী পদে নিয়ােজিত হন, তাহা হইলে টেনিউর পদে তাহার লিয়েনের অবসান/বিলুপ্তি ঘটিবে।

৩। বাংলাদেশ সার্ভিস রুলস, প্রথম খণ্ডের বিধি-২১ (২) তে বর্ণিত আছে এ ২০ (১) (বি) এর ক্ষেত্রে একজন সরকারী কর্মচারীর চাকুরীরত ৩ লিখিত অনুরােধের ভিত্তিতে লিয়েন বাতিল করা যায়।

কোন কোন ক্ষেত্রে লিয়েন সংরক্ষিত থাকে এবং লিয়েন বাতিল ও অবসান ঘটে: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *