সরকারি কর্মচারীগণ পরিবার বা নিজের চিকিৎসার জন্য ব্যয় করলে তা বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডে আবেদন করে অনুদান হিসেবে ৪০ হাজার পর্যন্ত পেয়ে থাকেন – সরকারি চিকিৎসা অনুদান ২০২৩

বাংলাদেশ কর্মচারী কল্যান বোর্ড হতে কেন চিকিৎসা অনুদান দেয়া হয়? সরকারি কর্মচারীদের মাসিক বেতন হতে প্রতিমাসে মূল বেতনের ১% অথবা সর্বোচ্চ ১৫০ টাকা কর্তন করা হয়। প্রতি বছর জনপ্রতি ১৮০০ টাকা বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডে জমা হয়ে বিপুল পরিমাণ অর্থ সারা দেশ থেকে একত্র হয়। বোর্ড কর্তৃপক্ষ মূলত কর্মচারীদের অর্থই অনুদান হিসেবে চিকিৎসা, মৃতজনিত দাবী বা অর্থ সংকটে পড়লে বিতরণ করে থাকে। এক্ষেত্রে কর্মচারীকে নির্ধারিত ফর্মে ও নিয়মানুযায়ী আবেদন করতে হয়।

প্রতি বছর কয়বার আবেদন করা যায়? সরকারি বর্ষপঞ্জি অনুযায়ী বছরে একবার মাত্র চিকিৎসা অনুদানের জন্য আবেদন করা যায়। বর্ষপঞ্জি অনুযায়ী চিকিৎসার ২(দুই) বছরের মধ্যে আবেদন করা যাবে। কর্মকর্তা কর্মচারী নিজে আমৃত্যু এবং পরিবারের সদস্যগণ কর্মকর্তা কর্মচারীর বয়স ৭৫ বছর পর্যন্ত এ অনুদান প্রাপ্য হবেন।

আবেদন কোথায় করতে হবে? আবেদন ফরম www.bkkb.gov.bd ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে/ পূরণকৃত ফরম প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত অফিসে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ফরওয়ার্ডিং দিয়ে প্রেরণ করতে হবে। আপনি যদি ঢাকা মহানগরীতে কর্মরত থাকেন তবে মহাপরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, জনপ্রশাসন মন্ত্রণালয়, ১ম ১২ তলা সরকারি অফিস ভবন (১১তলা), সেগুনবাগিচা, ঢাকা বরাবর প্রেরণ করতে হবে।

বিভাগ অনুসারে আবেদনপত্র প্রেরণের ঠিকানা কি ভিন্ন হয়? হ্যাঁ। ঢাকা বিভাগের ক্ষেত্রে: পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, ১ম ১২ তলা সরকারি অফিস ভবন (৩য় তলা) সেগুনবাগিচা, ঢাকা। চট্টগ্রাম বিভাগের ক্ষেত্রে: পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, সরকারি কার্য ভবন-১, আগ্রাবাদ, চট্টগ্রাম। (ঘ) রাজশাহী বিভাগের ক্ষেত্রে: পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, রাজশাহী। খুলনা বিভাগের ক্ষেত্রে: পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়, বয়রা, খুলনা। বরিশাল বিভাগের ক্ষেত্রে: পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, কাশিপুর, বরিশাল। সিলেট বিভাগের ক্ষেত্রে: পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, আলমপুর, সিলেট। রংপুর বিভাগের ক্ষেত্রে: পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, বিভাগীয় কমিশনারের কার্যালয়, রংপুর। ময়মনসিংহ বিভাগের ক্ষেত্রে: উপপরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, বিভাগীয় কমিশনারের কার্যালয়, ময়মনসিংহ।

সাধারণ চিকিৎসা অনুদানের আবেদন ফরম ডাউনলোড / আবেদন ফরম পূরণে বিশেষ নির্দেশিকা

কর্মচারী জীবিত হলে নিজেই আবেদনকারী হিসেবে গণ্য হবেন। কর্মরত কর্মচারীগণের জন্য ০২ নং ক্রমিকের তথ্য পূরণ করার প্রয়োজন নেই। মৃত কর্মচারীর পক্ষে তার পরিবারের সদস্য আবেদন করলে ০২ নং ক্রমিকের তথ্য পূরণ করতে হবে।

সরকারি চিকিৎসা অনুদান ২০২৩ । নিজ ও পরিবারের চিকিৎসার খরচ উঠানোর নিয়ম দেখুন

সাধারণ চিকিৎসা অনুদানের আবেদন ফরম PDF FORMAT অথবা DOC FORMAT ডাউনলোড করুন

বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড চিকিৎসা অনুদান । চিকিৎসা ব্যয় উত্তোলনের আবেদন করতে কি কি কাগজপত্র লাগবে?

  1. ক্লিনিক/হাসপাতালে ভর্তি হয়ে থাকলে মূল ছাড়পত্র;
  2. হাসপাতালের ছাড়পত্র ও ব্যবস্থাপত্র অনুযায়ী ঔষধ ক্রয়ের ভাউচার এর মূলকপি;
  3. ডাক্তারি ব্যবস্থাপত্র ও রিপোর্ট এর ছায়ালিপি (ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত);
  4. খরচের হিসাববিবরণী (কর্মচারীর স্বাক্ষরসহ);
  5. জাতীয় বেতনস্কেল এর ভেরিফিকেশন নম্বরসহ বেতননির্ধারণী বিবরণীর সত্যায়িত ফটোকপি (অফিস কর্তৃপক্ষ কর্তৃক);
  6. পিতা/মাতা বা ভাই/বোনের ক্ষেত্রে নির্ভরশীলতার প্রত্যয়নপত্র (ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশন বা পৌরসভার মেয়র অথবা ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক)।

স্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরতগণও কি আবেদন করতে পারবেন?

হ্যাঁ। সরকারি ও তালিকাভুক্ত স্বায়ত্তশাসিত সংস্থার সকল গ্রেডে কর্মরত/ অবসরপ্রাপ্ত কর্মচারী/ তাদের পরিবারের সদস্য এবং মৃত কর্মচারীর পরিবারের সদস্যদের কল্যাণ তহবিল হতে সাধারণ চিকিৎসা অনুদানের জন্য আবেদন ফরম ব্যবহার করা যাবে। মনে রাখবেন আবেদনের সাথে ছাড়পত্র, অরিজিনাল ভাউচারসহ খরচের তালিকা, পে ফিক্সেশনের কপি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ফরওয়ার্ডিং দিয়ে প্রেরণ করতে হবে। সিজারিয়ান চিকিৎসা ব্যয়ের অনুদানের ক্ষেত্রে ব্যয় যত বেশি হবে অনুদান তত বেশি সর্বোচ্চ ৪০ হাজার টাকা পর্যন্ত পাওয়া যাবে। চিকিৎসা ব্যয়, আবেদন ও কাগজপত্রাদি বিবেচনা করে ১০,০০০ টাকা থেকে ২৫০০০ টাকা পর্যন্ত অনুদান ইতোমধ্যে দপ্তরের কর্মচারী প্রাপ্ত হয়েছেন।

নিজ ও পরিবারের চিকিৎসা ব্যয়ের সরকারি অনুদান গ্রহণের পদ্ধতি।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2997 posts and counting. See all posts by admin

One thought on “সরকারি চিকিৎসা অনুদান ২০২৩ । নিজ ও পরিবারের চিকিৎসার খরচ উঠানোর নিয়ম দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *