সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন বৈসম্য দূরীকরণের লক্ষ্যে ভূিম মন্ত্রণালয়ের অধীন কানুনগো/ উপসহকারী সেটেলমেন্ট অফিসার পদধারীদের ন্যায় সংশ্লিষ্ট বেতন স্কেলের উচ্চধাপে বেতন নির্ধারণে অর্থ বিভাগ কর্তৃক জারিকৃত ২৬/১১/১৯ তারিখের ০৭.০০.০০০০.১৬১.৩১.০০৭.১২.৩৪১ সংখ্যক পত্রের অনুরূপ নির্দেশনা জারির জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

বিদ্যালয়-২ শাখা

www.mopme.gov.bd

স্মারক নম্বর: ৩৮.০০.০০০০.০০৮.১২.০০১.১৭.২৫৪; তারিখ: ২৮ জুলাই ২০২০

বিষয়: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের উন্নীত বেতন স্কেলে বেতন নির্ধারণ প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, অর্থ বিভাগের ০৭/১১/২০১৯ তারিখের ০৭.০০.০০০০.১৬১.৩৮.০০.০০১.১৭.৩০৮ সংখ্যক পত্রের সম্মতিক্রমে এ মন্ত্রণালয়ের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন গ্রেড-১৪ (প্রশিক্ষণপ্রাপ্ত) এবং বেতন গ্রেড-১৫ (প্রশিক্ষণবিহীন) থেকে গ্রেড -১৩ তে উন্নীত করা হয় (সংলাপ-১) এবং প্রধান শিক্ষকদের গ্রেড-১২ (প্রশিক্ষণবিহীন) থেকে গ্রেড-১১ তে উন্নীত করে। কিন্তু শিক্ষকগণের বর্তমান মূল বেতনের নিম্ন ধাপে বেতন নির্ধারণের কারণে অনেক শিক্ষকের বেতন কমে যাচ্ছে। এতে তাঁরা বেতন বৈষ্যমের স্বীকার হচ্ছেন। সে কারণে মাঠ পর্যায়ে বেতন ফিক্সেশন হচ্ছে না। উল্লেখ্য, সারা দেশে ৬৫,৬২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩,৫৪,৭৭২ জন শিক্ষক কর্মরত আছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক এবং প্রধান শিক্ষকদের বেতন স্কেল উন্নীতকরণ শিক্ষা ক্ষেত্রে সরকারের একটি যুগান্তকারী সিদ্ধান্ত হওয়া সত্ত্বেও শিক্ষকগণের বর্তমান মূল বেতনের নিম্ন ধাপে বেতন নির্ধারণের কারণে মাঠ পর্যায়ে শিক্ষকদের মাঝে হতাশা এবং অসন্তোষ বিরাজ করছে। ফলে সরকারের ভাবমূর্তি উজ্জ্বল হওয়ার পরিবর্তে ক্ষুন্ন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

২। প্রসঙ্গত উল্লেখ্য যে, বেতন স্কেল উন্নীত করণ ও বেতন নির্ধারণের বিষয়ে একটি শিক্ষক প্রতিনিধি দল মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষারত করতে গেলে তৎকালীন প্রধানমন্ত্রীর সচিব মহোদয়ের নির্দেশে প্রতিনিধি দলটি অর্থ সচিব মহোদয়ের সাথে সাক্ষাত করেন। তদপ্রেক্ষিতে অর্থ সচিব মহোদয় উচ্চ ধাপে বেতন নির্ধারণের বিষয়ে শিক্ষক প্রতিনিধি দলকে প্রতিশ্রুতি প্রদান করেছিলেন।

৩। আরও উল্লেখ্য যে, ভূমি মন্ত্রণালয়ের অধীন কানুগো / উপসহকারী সেটেলমেন্ট অফিসার পদধারীদের উন্নীত বেতন স্কেলে বেতন নির্ধারণে এরূপ সমস্যার ক্ষেত্রে অর্থ বিভাগ কর্তৃক ২৬/১১/২০১৯ তারিখের ০৭.০০.০০০০.১৬১.৩১.০০৭.১২-৩৪১ সংখ্যক পত্রের মাধ্যমে সংশ্লিষ্ট স্কেলের উচ্চধাপে বেতন নির্ধারণ করে বৈষম্য নিরসনের নির্দেশনা দেয়া হয়েছে (সংলাপ-২)। একই নির্দেশনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে প্রযোজ্য হলে মাঠ পর্যায়ে শিক্ষকদের মাঝে সৃষ্ট অসন্তোষ নিরসন হবে মর্মে প্রতীয়মান হয়।

৪। এমতাবস্থায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন বৈসম্য দূরীকরণের লক্ষ্যে ভূিম মন্ত্রণালয়ের অধীন কানুনগো/ উপসহকারী সেটেলমেন্ট অফিসার পদধারীদের ন্যায় সংশ্লিষ্ট বেতন স্কেলের উচ্চধাপে বেতন নির্ধারণে অর্থ বিভাগ কর্তৃক জারিকৃত ২৬/১১/১৯ তারিখের ০৭.০০.০০০০.১৬১.৩১.০০৭.১২.৩৪১ সংখ্যক পত্রের অনুরূপ নির্দেশনা জারির জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

 

শামীম আরা নাজনীন

উপসচিব

ফোন: ০২-৯৫৭৭২৫৫

প্রতি,

সচিব

অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়।

 

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের উন্নীত বেতন স্কেলে বেতন নির্ধারণের নির্দেশ: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2995 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *