ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালনা করলে ৫০০০ টাকা জরিমানা গুণতে হবে তবে যদি কোনাে ব্যক্তি ধারা ৪ এবং ৫ এর বিধান লঙ্ঘন করেন, তাহা হইলে উক্ত লঙ্ঘন হইবে একটি অপরাধ, এবং তজ্জন্য তিনি অনধিক ৬ (ছয়) মাসের কারাদণ্ড, বা অনধিক ২৫ (পঁচিশ) হাজার টাকা অর্থদণ্ড, বা উভয়দণ্ডে দণ্ডিত হইবেন– Fine for No Driving Licence bd

বিপদজনকভাবে গাড়ি চালালেই ৫০০০ টাকা পরিমাণ – ড্রাইভিং লাইসেন্স ব্যতীত গাড়িতে ড্রাইভার হয়ে উঠলেই ৫ হাজার টাকা জরিমানা গুণতে হবে। হেলমেট না থাকলে তিন মাসের জন্য লাইসেন্স বাতিল হবে। মটরযান অধ্যাদেশ ১৯৮৩ আইনের পরিবর্তন বা সংশোধন ২০১৯ অর্থাৎ ০১ সেপ্টেম্বর ২০১৯ থেকে সংশোধিত মোটরযান আইন ও মটরযান অধ্যাদেশ ১৯৮৩ তে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে আজ সেগুলি নিয়েই আলোচনা করবো। “ সড়ক পরিবহন আইন, ২০১৮” ১ নভেম্বর, ২০১৯ তারিখ থেকে কার্যকরের প্রজ্ঞাপন

সড়ক পরিবহন আইন ২০১৮ এর বিধি ৪ ও ৫ এ কি আছে? বিধি ৪। (১) কোনো ব্যক্তি ড্রাইভিং লাইসেন্স বা, ক্ষেত্রমত, শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স ব্যতীত বা মেয়াদোত্তীর্ণ লাইসেন্স ব্যবহার করিয়া পাবলিক প্লেসে কোনো মোটরযান চালাইতে বা চালাইবার অনুমতি প্রদান করিতে পারিবেন না। (২) কোনো ব্যক্তি যে শ্রেণি বা ক্যাটাগরির মোটরযান চালনার লাইসেন্স প্রাপ্ত হইয়াছেন, সেই শ্রেণি বা ক্যাটাগরি ব্যতীত অন্য কোনো শ্রেণি বা ক্যাটাগরির মোটরযান চালাইতে পারিবেন না : তবে শর্ত থাকে যে, ভারী ড্রাইভিং লাইসেন্সধারী কোনো ব্যক্তি হালকা ও মধ্যম শ্রেণি বা ক্যাটাগরির মোটরযান চালাইতে পারিবেন। (৩) মোটরযানের শ্রেণি বা ক্যাটাগরি ও আনুষঙ্গিক অন্যান্য বিষয় বিধি দ্বারা নির্ধারিত হইবে। বিধি ৫। (১) কোনো ব্যক্তি কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনুমতিপত্র ব্যতীত গণপরিবহণ চালাইতে বা চালাইবার অনুমতি প্রদান করিতে পারিবেন না। (২) গণপরিবহণ চালনা, চালনার অনুমতিপত্র প্রদান ও আনুষঙ্গিক অন্যান্য বিষয় বিধি দ্বারা নির্ধারিত হইবে।

ফটোকপি দিয়ে কি মামলা ঠেকানো যায়? হ্যাঁ। যায় তবে পুলিশ চাইলে কি না করতে পারে এমন নজির আমরা অনেক দেখছি। ড্রাইভিং লাইসেন্স থাকা সত্ত্বেও ৫০০০ টাকা গুনতে হতে পারে যদি স্মার্ট কার্ড না থাকে। আবার অনেক ক্ষমতাবান ব্যক্তির ড্রাইভিং লাইসেন্স তো দূরে থাক হেলমেট না থাকলেও আমরা দেখি তাকে মামলা না দিয়ে ছেড়ে দেয়।

মামলার কাগজে কি জরিমানা উল্লেখ থাকে? / না। আইন অনুসারে জরিমানা দিয়ে তা ভাঙ্গাতে হবে।

শুরুতে ৫০০০ টাকা জরিমানা করা হলেও ডাইভিং লাইসেন্স ছাড়া মোটরযান ও গণপরিবহন চালনা বিধি নিষেধ সংক্রান্ত ধারা ৪ এবং ৫ এর বিধান লঙ্ঘন করলে আপনার যে শাস্তি হবে, জরিমানা অনধিক ২৫ হাজার টাকা এবং অনধিক ৬ মাস কারাদন্ড হতে পারে।

Fine for No Driving Licence bd । ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা?

সড়ক পরিবহন আইন ২০১৮

সড়ক পরিবহন আইন ২০১৮ । কোন অপরাধে কি শাস্তি হবে?

  1. লাইসেন্স ছাড়া গাড়ি – সর্বোচ্চ ২৫০০০ টাকা বা ৬ মাস জেল
  2. ভুয়া লাইসেন্স- ১-৫ লাখ টাকা বা ৬ মাস থেকে ২ বছর জেল
  3. রেজিষ্টেশনবিহীন গাড়ি- সর্বোচ্চ ৫০০০০ টাকা বা ৬ মাস জেল
  4. ফিটনেসবিহীন গাড়ি-  সর্বোচ্চ ২৫০০০ টাকা বা ৬ মাস জেল
  5. ট্রাফিক সংকেত অমান্য- সর্বোচ্চ ১০০০০ টাকা জরিমানা
  6. অতিরিক্ত গতিতে চালালে- সর্বোচ্চ ১০০০০ টাকা জরিমানা
  7. অবৈধ পার্কিং- সর্বোচ্চ ৫০০০ টাকা জরিমানা
  8. উল্টো পথে চালালে- সর্বোচ্চ ১০০০০ টাকা জরিমানা
  9. হেলমেট না থাকলে- সর্বোচ্চ ১০০০০ টাকা জরিমানা
  10. যততত্র রাস্তা পারাপার- সর্বোচ্চ ১০০০০ টাকা জরিমানা
  11. সিটবেল্ট না বাঁধলে- সর্বোচ্চ ৫০০০ টাকা জরিমানা
  12. চালক ফোনে কথা বললে– সর্বোচ্চ ৫০০০ টাকা জরিমানা

ইস্যুরেন্স না করা থাকলে কি এখন জরিমানা হয়?

না। ধারা-১৫৩: এ ধারায় বলা হয়েছে যে, লাইসেন্স ব্যতিত কিংবা প্রবিধান লংঘণ পূর্বক গাড়িতে এজেন্ট বা ক্যানভাসার নিয়োজিত থাকিলে-জরিমানা হবে ১৫০/-টাকা মাত্র। ধারা-১৫৪: যানবাহনের ওজন, মালসহ ওজন, নির্ধারিত ওজনের চেয়ে অতিরিক্ত থাকিলে-জরিমানা হবে ৫০০/-টাকা মাত্র। ধারা-১৫৫: এ ধারায় বলা হয়েছে যে, ইন্সুরেন্স সার্টিফিকেট না থাকিলে, ইন্সুরেন্স সার্টিফিকেটে মেয়াদ শেষ হইলে-জরিমানা হবে ৫০০/-টাকা মাত্র।

 

Driving license check online 2023 । অ্যাপ ছাড়াই ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস চেক করুন New Driving License Fee । ড্রাইভিং লাইসেন্স নতুন ফি পুন:নির্ধারণ ২০২৩ BRTA ড্রাইভিং লাইসেন্স রেজিস্ট্রেশন করার নিয়ম । শুধুমাত্র পরীক্ষার দিন ব্যতীত বাকি সব কাজ কি অনলাইনে হবে?
E Driving licence Check 2023 । ড্রাইভিং লাইসেন্স বা লার্নার কার্ড চেক করার উপায় কি? Driving license New fees in Bangladesh । ড্রাইভিং লাইসেন্স নতুন ফি কত টাকা? ড্রাইভিং লাইসেন্স না থাকলে জরিমানা কত ২০২৩ । বাইকের ড্রাইভিং লাইসেন্স না থাকলে বড় জরিমানার সম্মুখীন হবেন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *