iBAS++ এ জিপিএফ হ্রাস-বৃদ্ধির জন্য GPF Correction অপশন চালু!

আইবাস++ সিস্টেম জুন মাসেই জিপিএফ হ্রাস বৃদ্ধি এ্যালাউ করছে। তবে যারা আগের সীমার মধ্যে কমাতে/বাড়াতে চান তারা পারবেন। আর যারা জুলাই মাসের বেসিকের ভিত্তিতে করতে চান তারা জুলাই মাসেই পরিবর্তন করবেন। জিপিএফ বিধিমালা ১৯৭৯ মোতাবেক জুন মাসের বেতন বিল হতে জিপিএফ হ্রাস বৃদ্ধি করে থাকেন সরকারি চাকরিজীবীগণ। তবে অতীতে বেতন বৃদ্ধি হত নিজ নিজ কর্মচারীদের যোগদানের তারিখ মোতাবেক। তবে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী প্রতি বছর ১লা জুলাই সকল সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি হয়ে থাকে। তবে শাস্তিপ্রাপ্ত বা সাময়িক বরখাস্ত বা বিনা বেতনে ছুটিতে থাকা কর্মচারীদের নির্ধারিত সময় ১লা জুলাইয়ে বেতন বৃদ্ধি হয় না।

জিপিএফ চাঁদা হ্রাস বৃদ্ধির আইন

আইন এখানে সাংঘর্ষিক। ভঃতঃআঃ, ৭৯ এর ধারা ৯(২), ৯(৩) মোতাবেক কর্তন শুরু, বাড়ানো/ কমানো জুন মাসের বেতন থেকে। তখন বেসিকের সর্বচ্চ সীমা (%) নির্ধারিত ছিল না। পরবর্তীতে (০১/১১/২০১৫ ইং) ধারা ৯(১) সংশোধন করে কর্তনের হার বেসিকের ৫%- ২৫% করা হয়। আবার এনপিএস/১৫ মোতাবেক ইনিক্রিমেন্টের তারিখ ১ জুলাই নির্ধারিত হয়। ফলে বর্ধিত বেসিকের ২৫% জুনে কর্তন সম্ভব না। আর তাছাড়া আইবাসও তা গ্রহন করে না। তবে জুলাইতে জিপি কর্তন বাড়ালে আইবাস বাঁধা দেয়না, অর্থাৎ গ্রহন করে। সুতরাং জুনে চাঁদার হার বাড়ানোর আইন থাকলেও আইবাস যেহেতু গ্রহন করে তাই জুলাইয়ের বেসিক থেকে জিপিএফ কর্তন বাড়ানো যাবে।

হিসাবের সুবিধার কথা বলেন অনেকেই। সেখানেও তেমন কোন সমস্যা নেই। সফটওয়ারই সুদের পরিমান হিসাব করে দেয় এক নিমিষেই।

জিপিএফ নির্ণয় সূত্র

আপনিও সহজে তা করতে পারেন এই সূত্রেঃ {জের + জুন কর্তন (জুলাই পেইড) + ৫.৫× বাকী ১১ মাসের মাসিক কর্তন (আগস্ট টু জুন পেইড, সমান)} × সুদের হার (%)।

ভিন্ন ভিন্ন মাসে কর্তন হ্রাস বৃদ্ধি করলে হিসাব করতে কোন অসুবিধা নেই। জুনের চাঁদা (paid in july) এর পরিমাণ এবং বাকি ১১ মাসের চাঁদার পরিমাণ যদি ভিন্ন হয় তাহলেও জিপিএফ এর সুদের হিসাব নির্ণয় করা যায়। সমস্যা হচ্ছে জুন মাসে চাঁদার হার পরিবর্তন না করে জুলাই মাসে করলে ভবিষ্য তহবিল আইন এর সংশ্লিষ্ট ধারার ব্যত্যয় ঘটে।

GPF Correction Option

বেতন বিল সাবমিট অপশনে “gpf correction” বাটন যুক্ত হয়েছে, এটা সত্যিই একটা যুগান্তকারী পরিবর্তন। এতে করে সবাই জিপিএ এর টাকা বাড়াতে/কমাতে পারবেন। মনে রাখবেন এ মাসে বাড়ালে বা কমালে আগামী মাসে বাড়াতে বা কমাতে পারবেন না।

তবে এখনই বিল সাবমিট করবেন না। ২৫ তারিখের পর বিল সাবমিট করুন।

কর্মকর্তাদের SDO I’d থেকে Gpf correction অপশনটি চালু হয়েছে জুন মাসের মূল বেতনের 5-25% সিলিং ঠিক রেখে বৃদ্ধি/ হ্রাস করতে পারবেন তবে একবারই পরিবর্তন করা যাবে , জুন মাসে পরিবর্তন করলে জুলাই মাসের নতুন ইনক্রিমেন্টের মূল বেতন অনুযায়ী বৃদ্ধি করতে পারবেন না। জুলাই মাসে বৃদ্ধি করতে চাইলে জুন মাসে বৃদ্ধি করা যাবে না সেক্ষেত্রে জুলাই মাসের বেতন বিল সাবমিট করার আগে বৃদ্ধি করতে হবে। 

iBAS++ GPF Correction । আইবাস++ জিপিএফ চাঁদা সংশোধন করার নিয়ম

 

3 thoughts on “iBAS++ এ জিপিএফ হ্রাস-বৃদ্ধির জন্য GPF Correction অপশন চালু!

  • Pingback:

  • আমরা যারা বাংলাদেশ পুলিশের একাউন্টেন্ট পদে আছি আইবাস++ সিস্টেমে খুবই বিপদে আছি। বেতন বিল ফরওয়ার্ডিং এর সময় স্যারের নাম্বারে মেসেজ যাওয়ার পর পিনকোড এনে সাবমিট করতে হয়। নন-গেজেটেড প্রত্যেক সদস্যগণের জিপিএফ বাড়ানো কমানোর সময় প্রত্যেকটির একটি করে মেসেজ যায় স্যারের নাম্বারে। স্যার প্রশাসনিক ও আইন-শৃঙ্খলা কাজে বেশী সময় ব্যস্ত থাকায় একাজটি করতে আমাদের খুব জটিলতা পোহাতে হয়। এর পরিবর্তে যদি আমাদের মোবাইল নাম্বার আইবাসে দেয়া হত তাহলে কাজটি করতে খুবই সহজ হতো। এই বিষয়ে আইবাস কর্তৃপক্ষের সদয় ও সুদৃষ্টি কামনা করছি।

  • সবার ক্ষেত্রে একই নিয়ম। তবে আপনি হিসাবরক্ষণ অফিসে যোগযোগ করে স্যারের অনুমতি নিয়ে আপনার মোবাইল নম্বরটি ওটিপি’র জন্য ব্যবহার করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.