বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওএসডি/ইনসিটু কর্মকর্তাদের কর্মস্থল নির্ধারণ এবং বাড়ি ভাড়া ভাতা প্রদান নির্দেশনা– House Rent For OSD officer

বাড়ি ভাড়া কিভাবে নির্ধারিত হয়? – কোন কর্মকর্তা বা কর্মচারী সংযুক্তিতে যদি উপজেলায় কর্মরত থাকেন এবং বসবাস যদি ঢাকা শহরেও করে তবে তিনি উপজেলা অফিস অনুসারেই বাড়ি ভাড়া ভাতা পান। তার মূল কর্মস্থল ঢাকা হলেও তিনি উপজেলার বাড়ি ভাড়া চার্ট অনুসারেই বাড়ি ভাড়া ভাতা পাবেন। ঠিক একই ভাবে ওএসডি/ইনসিটু কর্মকর্তাদের বাড়ি ভাড়াও দায়িত্ব পালনকারী অফিসের অবস্থান অনুসারেই বাড়ি ভাড়া পাবেন।

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওএসডি/ইনসিটু কর্মকর্তাগণ অর্থ মন্ত্রণালয়ের ০৪/০৬/১৯৯০খ্রি. তারিখের অম/অবি(বাস্ত)-৪/এইচ(জি)- ৫০/৮৩-৪১নং স্মারক অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিভিন্ন পদবীর কর্মকর্তাগণ তাঁর কর্মস্থলের জন্য নির্ধারিত হারে অর্থাৎ যে স্থানে দায়িত্ব পালন করছেন সেই স্থানের হারে বাড়ি ভাড়া ও ভাতাদি প্রাপ্য হবেন।

বাংলাদেশের সরকারি কর্মচারীদের বাড়ি ভাড়া ভাতা কেমন? (৭) এই অনুচ্ছেদের অন্যান্য বিধানাবলী সাপেক্ষে, কর্মচারীগন ১ জুলাই ২০১৬ তারিখ হইতে নিম্ন-সারণিতে উল্লিখিত হারে মাসিক বাড়ি ভাড়া ভাতা প্রাপ্য হইবেন, যথা- মূল বেতন ৯৭০০ পর্যন্ত ৬৫% অথবা ন্যূনতম ৫৬০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৫৫% অথবা ন্যূনতম ৫০০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৫০% অথবা ন্যূনতম ৪৫০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)। মূল বেতন ৯৭০১ হইতে ১৬০০০ পর্যন্ত ৬০% অথবা ন্যূনতম ৬৪০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৫০% অথবা ন্যূনতম ৫৪০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৪৫% অথবা ন্যূনতম ৪৮০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)।

মূল বেতন ১৬০০১ হইতে ৩৫৫০০ পর্যন্ত ৫৫% অথবা ন্যূনতম ৯৬০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৪৫% অথবা ন্যূনতম ৮০০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৪০% অথবা ন্যূনতম ৭০০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)। মূল বেতন ৩৫৫০১ বা তদূর্ধ্ব ৫০% অথবা ন্যূনতম ১৯৫০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৪০% অথবা ন্যূনতম ১৬০০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৩৫% অথবা ন্যূনতম ১৩৮০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)। যে হারে সরকারি কর্মচারীদের বাড়ি ভাড়া নির্ধারণ করা হয় (Chart সহ)

ওএসডি কর্মকর্তাদের বাড়ি ভাড়া ভাতা নির্ধারণ ২০২৩ / যে স্থানে দায়িত্ব পালন করছেন সেই স্থানের হারে বাড়ি ভাড়া ও ভাতাদি প্রাপ্য হবেন।

বাড়ি ভাড়া নির্ধারণের ক্ষেত্রে উপজেলা, ঢাকা ও ব্যয়বহুল স্থান বিবেচনা করা হয়।

Caption: OSD officer house rent 

বাড়ি ভাড়া ভাতা । সংযুক্তিতে কর্মরতদের বাড়ি ভাড়া ভাতা নির্ধারণ পদ্ধতি

  • ক) সংশ্লিষ্ট কর্মচারী যে স্থানে অবস্থান করেন সে অবস্থান অনুযায়ী তাহাকে বাড়ি ভাড়া প্রদান করিতে হইবে, এ ব্যাপারে তাহার পরিবারের অবস্থান বিবেচনা করা হইবে না।

     

  • খ) Actual Place of residence বলিতে সংশ্লিষ্ট কর্মচারী যে স্থানে অবস্থান করেন তাহাকেই বুঝাইবে।

Actual Resident বলতে কি বুঝায়?

একজন সরকারি কর্মচারী যে স্থানে সংযুক্তিতে কর্মরত থাকবেন সে স্থানের হারে বাড়ি ভাড়া ও যাতায়াত ভাড়া প্রাপ্য হবেন। Actual place of residence বলতে বুঝাবে কর্মচারী নিজে যে স্থানে অবস্থান করছেন। তার কর্মস্থল মোতাবেক নয় সংযুক্তিতে কর্মরত স্থানের হারে বাড়িভাড়া ও যাতায়াত ভাতা প্রাপ্ত হইবেন।

সংযু্ক্তিতে কর্মরত স্থানের হারে বাড়িভাড়া প্রাপ্য হবেন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *