জাতীয় পে স্কেল ২০১৫ এর অনুচ্ছেদ ১৭ মোতাবেক একজন সরকারি কর্মচারীর বাড়ি ভাড়া নির্ধারণ করা হয়। প্রতি বছর ইনক্রিমেন্ট বা বার্ষিক বেতন বৃদ্ধির পর বাড়ি ভাড়া পুন:নির্ধারণের প্রয়োজন পড়ে। আসুন বাড়ি ভাড়া নির্ধারণের বিষয়টি আমরা একটু ভালভাবে জেনে নেই এবং কিভাবে সহজেই সকলের বাড়ি ভাড়া এক্সেল শীটের মাধ্যমে বের করতে হয় দেখে নিই।

বাড়ি ভাড়া ভাতা-(১) সকল কর্মচারী চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ ২০০৯ এর বিধান মোতাবেক ৩০ জুন ২০১৫ তারিখে আহরিত বা প্রাপ্য অংকে বাড়ি ভাড়া ভাতা পাইবেন।

(২) যে সকল কর্মচারী সরকারী বাসস্থানে বসবাস করিতেছেন, তাঁহারা উপ-অনুচ্ছেদ (১) এ উল্লিখিত বাড়ি ভাড়া ভাতা প্রাপ্য হইবেন না।

(৩) আপাতত বলবৎ এতদসংক্রান্ত অন্য কোন বিধি-বিধানে যাহা কিছুই থাকুক না কেন, যে সকল কর্মচারী সরকারী বাস্থানে বসবাস করেন, ১ জুলাই ২০১৫ হইতে তাহাদের মূল বেতনের ৫%-৭.৫% হারে বাড়ি ভাড়া কর্তনের বর্তমান বিধানাবলী রহিত করা হইল, এবং ১ জুলাই ২০১৫ হইতে ইতোমধ্যে কর্তনকৃত অর্থ সমন্বয়যোগ্য হইবে।

(৪) যে কর্মচারী সরকারী বিধি-বিধান অনুযায়ী, ভাড়া বিহীন বাসস্থানে থাকিবার অধিকারী, তাঁহাকে সরকার কর্তৃক প্রদত্ত বাসস্থানের জন্য কোন বাড়ি ভাড়া প্রদান করিতে হইবে না, তবে তিনি বাড়ি ভাড়া ভাতাও প্রাপ্য হইবেন না।

(৫) যদি স্বামী ও স্ত্রী উভয়েই কোন সরকারী বা স্ব-স্বাসিত সংস্থা, ব্যাংক, বিমা বা আর্থিক প্রতিষ্ঠানের চাকরিজীবী হন এবং তাঁহারা একত্রে সরকারী বাসস্থানে বসবাস করেন, তাহা হইলে তাঁহাদের মধ্যে যাঁহার নামে বাসস্থান বরাদ্দ রহিয়াছে, তাঁহার বেতন বিল হইতে বাড়ি ভাড়া নির্ধারিত হারে কর্তন হইবে এবং তিনি কোন বাড়ি ভাড়া ভাতা প্রাপ্য হইবেন না; অপরজন (স্বামী বা স্ত্রী) প্রচলিত বিধান মোতাবেক পূর্ববৎ বাড়ি ভাড়া ভাতা প্রাপ্য হইবেন।

(৬) যে সকল কর্মচারীর নিজ নামে অথবা তাহার উপর নির্ভরশীল কাহারও নামে এক বা একাধিক বাড়ি রহিয়াছে, তাহার ক্ষেত্রে সরকার কর্তৃক সময় সময় বাসস্থান বরাদ্দ সম্পর্কে জারিকৃত আদেশ বলবৎ থাকিবে।

ব্যাখ্যা।-এই অনুচ্ছেদের উদ্দেশ্য পূরণকল্পে-

(ক) যদি জনস্বার্থে সংশ্লিষ্ট অফিস কর্তৃক কোন কর্মচারীকে কর্মস্থলে অথবা তৎনিকটস্থ মেস, হোস্টেল, রেস্ট হাউজ, ডরমেটরী বা ডাকবাংলোয় একক সীট কিংবা একক কক্ষের বরাদ্দ, এই অনুচ্ছেদের উদ্দেশ্যে সরকার কর্তৃক বাসস্থান বরাদ্দ হিসাবে গণ্য হইবে না এব এই সকল ক্ষেত্রে এই অনুচ্ছেদের আওতায় সংশ্লিষ্ট ব্যক্তি বাড়ি ভাড়া ভাতা পাইবার অধিকারী হইবেন, তবে উক্ত একক সীট বা একক কক্ষের জন্য যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত ভাড়া ও অন্যঅন্য আর্থিক দায় থাকে তাঁহাকে তাহা প্রদান করিতে হইবে;

(খ) সরকার কর্তৃক ঘোষিত বা নির্ধারিত কোন Improvised Accommodation (যেমন-গ্যাং, কুড়েঘর, গুদামঘর, মালগাড়ির বগি, স্টিমার বা লঞ্চের বার্থ) এ যদি কোন কর্মচারীকে বাসস্থানের ব্যবস্থা করা হয়, তাহা হইলে তাহাকে নির্ধারিত ভাড়া প্রদান করিতে হইবে, তবে সংশ্লিষ্ট কর্মচারী বাড়ি ভাড়া ভাতা পাইবার অধিকারী হইবেন।

(৭) এই অনুচ্ছেদের অন্যান্য বিধানাবলী সাপেক্ষে, কর্মচারীগন ১ জুলাই ২০১৬ তারিখ হইতে নিম্ন-সারণিতে উল্লিখিত হারে মাসিক বাড়ি ভাড়া ভাতা প্রাপ্য হইবেন, যথা-

মূল বেতন ৯৭০০ পর্যন্ত ৬৫% অথবা ন্যূনতম ৫৬০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৫৫% অথবা ন্যূনতম ৫০০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৫০% অথবা ন্যূনতম ৪৫০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)।

মূল বেতন ৯৭০১ হইতে ১৬০০০ পর্যন্ত ৬০% অথবা ন্যূনতম ৬৪০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৫০% অথবা ন্যূনতম ৫৪০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৪৫% অথবা ন্যূনতম ৪৮০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)।

মূল বেতন ১৬০০১ হইতে ৩৫৫০০ পর্যন্ত ৫৫% অথবা ন্যূনতম ৯৬০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৪৫% অথবা ন্যূনতম ৮০০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৪০% অথবা ন্যূনতম ৭০০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)।

মূল বেতন ৩৫৫০১ বা তদূর্ধ্ব ৫০% অথবা ন্যূনতম ১৯৫০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৪০% অথবা ন্যূনতম ১৬০০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৩৫% অথবা ন্যূনতম ১৩৮০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)।

বাড়ি ভাড়ার চার্ট

চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ মোতাবেক বাড়ি ভাড়া ভাতার চার্ট সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

জাতীয় বেতন স্কেল ২০১৫ গেজেট ডাউনলোড । চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ ২০১৫ pdf

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2959 posts and counting. See all posts by admin

26 thoughts on “সরকারি বাড়ি ভাড়ার তালিকা ২০২৩ । যে হারে সরকারি কর্মচারীদের বাসা ভাড়া নির্ধারণ করা হয় (Chart সহ)

  • Like!! I blog quite often and I genuinely thank you for your information. The article has truly peaked my interest.

  • আমি সরকারি কর্মচারি। ১০ম গ্রেড এর। এতদিন আমি সিলেট সিটি কর্পোরেশনের ভিতর ছিলাম বলে বাসা ভাড়া পেতাম ৫৫%। এখন কোন সংযুক্তি বা বদলী না দিয়ে অস্থায়িভাবে দায়িত্ব পালনের জন্য সুনামগঞ্জ পাঠিয়েছে অধিদপ্তর। এখন আমি বাসা ভাড়া কত পাব? প্লিজ জানাবেন।

  • sorry আমি ৪৫% পেতাম

  • সুনামগঞ্জের হারে পাবেন।

  • আমি ১৩ তম গ্রেডের আমির একজন সরকারি কর্মচারী।
    আমি ঢাকা সিটি বা কোন পৌর এলাকায় থাকি না।
    আমি গ্রামাঞ্চলের দিকে একটি কেন্টনমেন্ট এ সরকারি বাসায় থাকি,সেক্ষেত্রে আমার বাসা ভাড়া কেমন পাওয়া উচিত আর বাসা ভাড়া সরকার কতৃক কতটুকু কর্তন করা হবে?
    জানালে খুব উপকৃত হতাম।

  • বাসা ভাড়া মূল বেতন অনুসারে হয় গ্রেড অনুসারে নয়। তবে ১৬ হাজার টাকার নিচে হলে ৪৫% এবং উপরে হলে ৪০% উপজেলা লেভেলে।

  • ১৬ তম গ্রেড,বেসিক-( ৯৩০০-২২৪৯০)
    ঢাকা শহরে বাড়ি ভাড়া কতো শতাংশ পাওয়া যাবে??
    ১৬ গ্রেড থেকে প্রোমোশন পেতে পেতে ৯ গ্রেডে আসলে পেনশনে কত টাকা পাওয়া যাবে???

  • যদি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জন্য নির্ধারিত বাসাটি পুরোনো এবং ভাংগাচুরা হয় তাহলে বাসা ভাড়া কিভাবে নির্ধারিত হবে?

  • বাসা বেশি পুরনো ভাংগাচুড়া হলে অকেজো ঘোষণা করে নতুন বিল্ডিং করার প্রস্তাব প্রেরণ করতে হবে। পুরনো বাসা বলে অন্যকোন হার প্রযোজ্য হবে না। ধন্যবাদ

  • আমি বাসা ভাড়া মূল বেতনের ৬০% পাই। এখন যদি আমি কোয়ার্টার এ থাকি তাহলে ভাড়া কতো কাটবে??

  • আমি বাসা ভাড়া মূল বেতনের ৬০% পাই। এখন যদি আমি কোয়ার্টারে থাকি তাহলে ভাড়া কতো কাটবে?

  • পুরোটাই। বাড়ি ভাড়া ০ করে দেওয়া হবে।

  • সরকারি বাসা আপনার নামে বরাদ্দ হলে বাড়ি ভাড়া জিরো করে দেওয়া হবে। তার মানে পুরোটাই কাটা হবে।

  • আমার বর্তমান মূল‌বেতন ১৫৮৮০ টাকা এবং বা‌ড়িভাড়া ৪৫% হা‌রে ৭১৪৬ টাকা। পরবর্তী বেতন বৃ‌দ্ধির পর মূল‌বেতন ১৬৮৮০ টাকা হ‌লে বা‌ড়িভাড়া ৪০% হা‌রে ৭০০০ টাকা হ‌বে, না‌কি আ‌গের বা‌ড়িভাড়া ৭১৪৬ টাকা থাক‌বে।

  • 7000 টাকা হবে।

  • আমি একজন সরকারি কর্মচারী। কর্তৃপক্ষের লিখিত নির্দেশক্রমে আমি সার্বক্ষণিকভাবে সরকারি লঞ্চের বার্থে অবস্থান করি। এক্ষেত্রে আমি লঞ্চের অবস্থান ভাতা ও বাড়ী ভাড়া ভাতা পাইবো কিনা। পাইলে কি হারে পাইবো।

  • কোন দপ্তরে চাকরি করেন? বাড়ি ভাড়া ভাতা সরকারি বাসায় না থাকলে অবশ্যই পাবেন।

  • কুমিল্লা সিটি কর্পোরেশনে কী ৪৫% না ৪০%?

  • উপজেলায় ৪৫%। কুমিল্লা সিটিকর্পোরেশনের ক্ষেত্রে এখনও উপজেলার হার প্রযোজ্য

  • আমি সোনালী ব্যাংকের অফিসার ক্যাশ।আমরা জিপিএফ এর আন্ডারে।আমরা কি অন্যান্য সরকারী জবের মত পেনশন পাবো?

  • জিপিএফ শুধুমাত্র পেনশন প্রাপ্য সরকারি কর্মকর্তা কর্মচারীদেরই থাকে। স্বশাসিত বা রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠানে জিপিএফ চালু হওয়া মানেই পেনশনের আওতায় আসছেন।

  • সংযুক্ত থাকলে বাড়িভাড়া ভাতা প্রাপ্তির নিয়ম কি?

  • সংযুক্ত কেন্দ্রস্থলের হারে প্রাপ্য হইবেন।

  • আমি ১০ গ্রেডে, জব করি।সিনিয়র স্টাফ নার্স।আমার পোস্টিং উপজেলায় ছিলো।এখন সংযুক্তিতে রাজশাহী বিভাগে আছি,এখন আমার বাড়ি ভাড়া কত % বাড়বে? আর আমার বেতন উপজেলা থেকেই হবে।এজন্য উপজেলা হিসাব রক্ষন কর্মকর্তা বাড়ি ভাড়া এটাচমেন্ট এন্ট্রি দিতে দিচ্ছে না আই বাসে।উনি প্রমান বা গেজেট দেখতে চাচ্ছেন যে, আমি সংযুক্তিতে বিভাগে গেলেও বাড়ি ভাড়া বাড়বে এটার।এখন আমি কি করবো?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *