এইচ.এস.সি পরীক্ষার রুটিন ২০২৩ – অনেক প্রতিক্ষার পর পরীক্ষার সময়সূচী প্রকাশ করা হয়েছে– উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (HSC) পরীক্ষার সময়সূচি ২০২৩

HSC Exam Routine 2023 pdf– মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড ঢাকা, রাজশাহী, যশাের, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ আজ ২০২৩ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (HSC) পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে। এখনই সংগ্রহ করে নিন।

এইচ.এসসি পরীক্ষার বিশেষ নির্দেশাবলি- পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষা বিরতিহীন ভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনাে বিরতি থাকবে না।

এইচ.এস.সি পরীক্ষা কখন হবে? সকাল ১১.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে: সকাল ১০.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ। সকাল ১১.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ এবং সকাল ১১.২০ মি. বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হবে। দুপুর ০২.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে- দুপুর ০১.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ করা হবে এবং দুপুর ০২.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ হবে। দুপুর ০২.২০ মি. বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হবে।

এইচএসসি পরীক্ষার রুটিন 2023 pdf / HSC Exam Routine 2023 pdf download

আজ ০৮/০৬/২০২৩ খ্রি. তারিখে এইচএসসি পরীক্ষার রুটিন 2023 প্রকাশিত হল।

HSC Exam Routine 2023 pdf । ২০২৩ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (HSC) পরীক্ষার সময়সূচি

HSC Exam Routine 2023 pdf । ২০২৩ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (HSC) পরীক্ষার সময়সূচি: ডাউনলোড

২০২৩ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (HSC) পরীক্ষার অংশগ্রহণের শর্তাবলী

  1. প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।
  2. পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে সংগ্রহ করবে।
  3. প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে।
  4. কোন অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোন প্রয়ােজনে উত্তরপত্র ভাজ করা যাবে না।
  5. পরীক্ষার্থীকে তত্ত্বীয়, বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে(প্রযােজ্য ক্ষেত্রে) পৃথকভাবে পাস করতে হবে।
  6. প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্রে উল্লিখিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।
  7. কোন পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।
  8. পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর (Non programmable) ব্যবহার করতে পারবে। প্রােগ্রামিং ক্যালুলেটর ব্যবহার করা যাবে না।
  9. পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মােবাইল ফোন ব্যবহার করতে পারবেন না এবং কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন আনতে পারবে না।

What is meaning of HSC?

HSC Exam Routine 2023 – The Board of Secondary and Higher Secondary Education in Bangladesh recognizes “Higher Secondary Education” under the clause 1(5) of the “Board of Trustees”.[1] Higher Secondary Education comprises (a) general, (b) vocational, (c) technical, or (d) special education with the combination of varied courses. It is the continuation of the “Secondary Education Courses” and it precedes the ” Tertiary Education” governed by the Universities. Class XI – XII is the range of “Higher Secondary Education” that roughly covers 16-17 years of age group youth in the context of Bangladesh. The Higher Secondary Certificate (HSC) is a public examination credential in Bangladesh, India, and Pakistan. HSC is equivalent to GCE A Level in England and 3rd and 4th year of high schools in the United States.

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2998 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *