গত ১ জুলাই ২০২২ খ্রি: তারিখে সরকারি কর্মচারীদের বার্ষিক ইনক্রিমেন্ট লেগেছে। প্রতিবছরই বার্ষিক বেতন বৃদ্ধি ৫% হারে হয়ে থাকে। পূর্বে ম্যানুয়ালি বেতন ভাতাদি দাখিল করতে হত বিধায় বার্ষিক ইনক্রিমেন্ট কপি অনলাইন থেকে বের করে নিশ্চিত হয়ে বেতন বিল দাখিল করা হত। বর্তমানে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেতন বিল অনলাইনে দাখিল করতে হয় এবং ইএফটি’র মাধ্যমে বেতন ভাতাদি পরিশোধ হয়। 

বার্ষিক ইনক্রিমেন্ট কি আইবাস++ এ ম্যানুয়ালি আপডেট করতে হবে?

যেহেতু আইবাস++ এর সাথে পে ফিক্সেশন ওয়েবসাইটের সাথে ম্যাপিং করা রয়েছে। তাই অনলাইনে বেতন বিল এন্ট্রি করার সময় নতুন মুল বেতনই দেখাবে এবং নতুন বেসিক অনুসারেই বেতন বিল বা উৎসব ভাতা দাখিল হবে। তাই নতুন করে আইবাস++ এ কোন আপডেট না করলেও বেতন ভাতাদি অনলাইনে দাখিল করা যাবে ইনক্রিমেন্ট যোগ হওয়া মুল বেতনেই।

তাহলে আইবাস++ মাস্টার ডাটায় কি পরিবর্তন করা লাগবে?

২০২২ সালের জুলাই মাসে যে সমস্ত কর্মকর্তা ও কর্মচারীদের ইনক্রিমেন্ট যোগ হয়ে মুল বেতন বৃদ্ধি হয়েছে তাদের মাষ্টার ডাটায় employee salary information এ মুল বেতন ও বাড়ি ভাড়া কোন পরিবর্তন করতে হবে না । অটোমেটিক ভাবে পে ফিক্সেশন এর মুল বেসিক অনুযায়ী বেতন বিল সাবমিট করার সময় মূল বেতন ও বাড়ি ভাড়া অন্যান্য ভাতার সাথে যোগ হবে। সিস্টেমে মাষ্টার ডাটার সাথে পে ফিক্সেশন এর মাপিং করা রয়েছে সেহেতু কোন পরিবর্তন ছাড়াই পে ফিক্সেশন অনুযায়ী বেতন ভাতা পাবেন। সূত্র: হিসাবরক্ষণ অফিসার।

আইবাস++ এ employee salary information এ গিয়ে যদি ম্যানুয়ালি আপডেট করি তাহলে কি সমস্যা আছে?

না। কোন সমস্যা নাই। আপনি চাইলে অনলাইনে আইবাস++ এ Salary Information এ গিয়ে মুল বেতন ও বাড়ি ভাড়া Edit এ ক্লিক করে Update করে সেইভ করে নিলেই হয়ে যাবে। তাতে নতুন বেসিক দেখাবে। আপডেট না করলে পুরাতন বেসিকই দেখাতো কিন্তু তাতেও কোন সমস্যা হতো না। ভেতরে পুরাতন বেসিক দেখালেও কর্মচারীদের বেতন বিল সাবমিট করার ক্ষেত্রে নতুন বেসিকই শো করতো। তাই আপনি স্যালারি ইনফরমেশন ম্যানুয়ালি আপডেট করে নিতে পারেন এবং এটিই উত্তম হবে।

কর্মকর্তাদেরও কি  ম্যানুয়ালি আপডেট করতে হবে?

না। কর্মকর্তাদের বেতন ভাতা অটোমেটিক আপডেট হবে। আপনি চাইলেও ম্যানুয়ালি আপডেট করতে পারবেন না। কর্মচারীদের ক্ষেত্রে ডিডিও কর্তৃক বেতন ভাতাদি পরিবর্তনের সুযোগ রয়েছে তা ম্যানুয়ালি আপডেট করা যায়। কর্মকর্তাদের বেতন ভাতা হিসাব রক্ষণ অফিসারের মাধ্যমে মাস্টার ডাটায় পরিবর্তন করতে হয়। পে ফিক্সেশন ওয়েব সাইটের সাথে আইবাস++ এ ম্যাপিং বা সংযুক্ত থাকায় স্বয়ংক্রিয়ভাবে এটি পরিবর্তন হয়ে যাবে। বাড়ি ভাড়া ও মূল বেতন দুটিই অটো পরিবর্তন হবে।

কিভাবে কর্মচারীদের মুল বেতন ও বাড়ি ভাড়া Update করবো?

খুব সহজেই এটি করে নিতে পারেন। আপনি প্রথমে আইবাস++ এ DDO আইডি দিয়ে লগইন করবেন। তারপর Budget Execution>Master Data>employee salary information>NID>GO>Edit Basic or House Rent>Update>Next>next>Save & Exit. ব্যাস স্যালারি ইনফর্মেশন আপডেট হয়ে গেল। চাইলে আপনি নিচের ভিডিওটি দেখে নিতে পারেন।

 

ম্যানুয়ালি যদি আপনি কর্মচারীদের স্যালারি ইনফর্মেশন আপডেট করেন তবে কর্মচারীদের সকল ইনক্রিমেন্ট ঠিকভাবে হয়েছে কিনা সেটিও দেখে নিতে পারবেন। প্রত্যেকের ইনক্রিমেন্ট শীট অনলাইন থেকে যদি আপনি বের করে চেক করতে চান যে সবার ইনক্রিমেন্ট লাগছে কিনা তবে সেটি সময় সাপেক্ষ ব্যাপার এই কারণে যে, প্রত্যেকের মোবাইলে ওটিপি যাবে। অন্য দিকে আপনি সহজেই আইবাস++ এ স্যালারি ইনফর্মেশন আপডেট করে সকলের ইনক্রিমেন্ট নিশ্চিতভাবে চেক করে নিতে পারবেন।

 

 

 

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *