iBAS++ থেকে যেভাবে প্রতিটি বিলের Token নম্বর বের করবেন।

আপনার দপ্তরের যদি ডিডিও আইডি করা থাকে তবে আপনি হিসাব রক্ষণ অফিস হতে পাশকৃত সকল বিলের টোকেন ও টোকেন পড়ার তারিখ সহজেই বের করে ফেলতে পারবেন।

পূর্বে কোন কারণে টোকেন হারিয়ে ফেললে টোকেনের জন্য এজি অফিসের অডিটরের নিকট দৌড়াতে হতো, এখন আপনি চাইলে নিজেই এই Token নম্বর বের করে ফেলতে পারবেন। কর্মকর্তা ও কর্মচারীদের বেতন বিল সহ অন্য যে কোন বিল যেগুলো হিসাব রক্ষণ অফিস হতে পাশ হইছে সেগুলোর টোকেন নম্বর অনলাইন হতেই সংগ্রহ করতে পারবেন। ধাপগুলো নিম্নরূপ:

প্রথম ধাপ:

আপনার ডিডিও আইডিতে প্রথমে আপনাকে লগইন করতে হবে। আপনি ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রথমে ডিডিও আইডিতে ক্যাপচা এন্ট্রি করে লগইন করবেন এবং একাউন্টিং মডিউলে প্রবেশ করবেন।

দ্বিতীয় ধাপ:

রিপোর্ট এ ক্লিক করবেন। Report এ ক্লিক করলে Record Search by NID, Registers and others option গুলো শো করবে। সেখান থেকে আপনি Registers মেনুতে ক্লিক করবেন।

তৃতীয় ধাপ:

ডান পাশে থাকা রিপোর্ট ড্রপ ডাউন লিস্ট থেকে Register 04-Register of Payment and Recoveries অপশন সিলেক্ট করবেন। তারপর অনেকগুলো অপশন দেখাবে, সেখান থেকে ড্রপডাউন লিস্ট থেকে Fiscal Year 2020-21 সিলেক্ট করবেন। মাস হিসাবে যে মাসে বিল দাখিল করেছেন তার পরের মাস অর্থাৎ যে মাসে ক্যাশ হয়েছে সে মাস সিলেক্ট করবেন। নভেম্বর/২০ মাসের বেতন বিলের টোকেন দেখতে চাইলে ডিসেম্বর/২০ সিলেক্ট করতে হবে। তারপর ডিডিও লিস্ট থেকে আপনার দপ্তরের ডিডিও সিলেক্ট করবেন। English বা বংলা ভাষা সিলেক্ট করে Run Report এ ক্লিক করলেই সময় নিয়ে উক্ত মাসের ক্যাশ হওয়া বা পাশ হওয়া বা ডিডিও কর্তৃক ফরওয়ার্ড হওয়া সকল বিলের টোকেন নম্বর তারিখ ও বিস্তারিত হিসাব দেখতে পারবেন।

চতুর্থ ধাপ:

একটি পপ আপ আসবে সেখানে একটি পিডিএফ ফাইলে উক্ত মাসের সাবমিটকৃত সকল বিলের টোকেন নম্বর ও তারিখসহ বিস্তারিত তথ্য পাওয়া যাবে। আপনি চাইলে এটি প্রিন্ট করে রাখতে পারেন অথবা ডাউনলোড করে সেভ করে রাখতে পারেন।

মজার বিষয় হলো প্রতিটি বিলের বিস্তারিত তথ্য আপনি এই রিপোর্ট থেকে পাবেন। এভাবে আপনি আপনার অফিস হতে পাশ হওয়া বা ফরওয়ার্ড করা বিলের তথ্য জানতে পারবেন। এটি আসলে একটি বিল রেজিস্টার যেখানে আপনি সকল বিলের তথ্য অনলাইনে সেভ হিসাবে পাবেন। চাইলে আপনি নিচের ভিডিওটি দেখে নিতে পারেন: ভিডিও

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.