বিসিএস (পুলিশ) ক্যাডারের পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তাদের দেশের বিভিন্ন জেলায় বদলি করা হয়েছে। মূলত শহর কেন্দ্রীক বা ঢাকা কেন্দ্রীক বিভিন্ন সম মর্যাদার পদের অফিসারদের পুলিশ সুপার পদে বদলি করা হয়েছে। বিসিএস (পুলিশ) ক্যাডার কর্মকর্তাগনকে পুলিশ সুপার (গ্রেড-৫) পদে পদোন্নতি প্রদান করা হয়। পুলিশ সুপার পদের গ্রেড-০৫ টাকা ৪৩০০০-৬৯৮৫০ বেতন স্কেলে পদোন্নতি পায়।

পুলিশ সুপার বা এসপি জেলা পুলিশের সবচেয়ে সিনিয়র অফিসার। তিনি জেলা পুলিশের প্রধান। তিনি বিসিএস পুলিশ ক্যাডারের পঞ্চম গ্রেডের সদস্য। বাংলাদেশের পদমর্যাদা ক্রম অনুযায়ী পুলিশ সুপারের পদমর্যাদা ২৫। পুলিশ সুপার দায়েরকৃত মামলার যথাযথ তদন্ত নিশ্চিত করে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কর্তৃক নির্ধারিত আমলী আদালতের অধিক্ষেত্রের অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এর নিকট পুলিশ রিপোর্ট দাখিলের ব্যবস্থা করেন।

তিনি অপরাধ প্রতিরোধ, উদঘাটন এবং অপরাধীকে আইনের আওতায় আনতে সচেষ্ট থাকেন। তিনি আদালতের নির্দেশ মোতাবেক ওয়ারেন্ট, সমন, তদন্তের আদেশ ইত্যাদি তামিল ও বাস্তবায়নের জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করেন। আদালত কর্তৃক সুষ্ঠু বিচারকার্য সম্পাদনার স্বার্থে তিনি প্রসিকিউশন বিভাগের মাধ্যমে সংশ্লিষ্ট আদালতের সাথে সমন্বয় ও সম্পর্ক রক্ষা করেন।জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধের তদন্ত ও আইনের প্রয়োগ সহ যাবতীয় কার্যকলাপের জন্য চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের নিকট জবাবদিহি করেন।

বিসিএস পুলিশ ক্যাডারের কর্মকর্তাগণকে বদলি । পুলিশ ক্যাডারে ঘন ঘন পদায়ন করা হয়

একজন পুলিশ সুপারের কাজ কি? পুলিশ সুপারের কাজ হলো পুলিশ বিভাগের সংগঠন ও কার্যক্রম নির্দেশনা দেওয়া। তারা পুলিশ সদস্যদের পরিচালনা করে বিভিন্ন পুলিশ অপারেশন এবং কাজের পরিচালনা করে। অন্যান্য কাজ হলো অপরাধ প্রতিরোধ, অপরাধের জন্য নিষেধাজ্ঞা প্রদান, জনগণের সম্পর্ক সুলভ রাখা, অপরাধের বিচার এবং অভিযোগ মূল্যায়ন করতে হয়।

বিসিএস (পুলিশ) ক্যাডারের কর্মকর্তাগণকে বদলি/পদায়ন

পুলিশ কত ঘন্টা ধরে রাখতে পারে?

বাংলাদেশের সংবিধান এর ৩৩(২) অনুচ্ছেদ এবং ফৌজদারি কার্যবিধির ৬১ ধারা অনুযায়ী পুলিশ সুপার কোনো ব্যক্তিকে গ্রেপ্তারের সময় হতে ২৪ ঘন্টার মধ্যে জেলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বা তার কর্তৃক নির্ধারিত একজন প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেটের সম্মুখে উপস্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *