বিএসআর-১৯৬ এর বিধান নিম্নরুপ:

(১) সরকারী কর্মচারীর পরিবারের বা তাঁহার বাড়ীর কোন বাসিন্দার সংক্রামক রোগের কারণে উক্ত কর্মচারীর অফিসে আগমন নিষিদ্ধ করিয়া আদেশ জারির মাধ্যমে যে ছুটি প্রদান করা হয়, উহাই সংগনিরোধ ছুটি।

(২) এই প্রকার ছুটি মেডিকেল সার্টিফিকেটের ভিত্তিতে অফিস প্রধান সর্বাধিক ২১ (একুশ) দিন পর্যন্ত এবং বিশেষ অবস্থায় ৩০ (ত্রিশ) দিন পর্যন্ত মঞ্জুর করিতে পারিবেন। সংঘনিরোধজনিত কারণে ইহার অতিরিক্ত ছুটির প্রয়োজন হইলে, এই অতিরিক্ত ছুটি অসাধঅরণ ছুটি হিসাবে গণ্য হইবে। যদি কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হয় এবং লক্ষ্যণ প্রকাশ পায় তবে দপ্তর প্রধানের সাথে আলোচনা সাপেক্ষে এ ছুটি ভোগ করতেই পারেন।

(৩) এই প্রকার ছুটিকালকে কর্মকাল হিসাবে গণ্য করা হয় এবং এই সময়ে উক্ত পদে অন্য কোন লোক নিয়োগ করা যায় না। ইহাছাড়া উক্ত ছুটি ভোগকালে সংশ্লিষ্ট কর্মচারী স্বাভাবিক নিমানুসারে বেতন ভাতাদি পাইবেন।

(৪) এই প্রকার ছুটি মঞ্জুরকারী কর্তৃপক্ষ অফিস প্রধান।

(৫) (১) গুটি বসন্ত, কলেরা, গ্লেগ, টাইফাস জ্বর ও সেরিব্রোস্পাইনাল মেনেজস্টাটিস রোগের ক্ষেত্রে এই প্রকার ছুটি প্রদান করা যাইবে। (স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্মারক নং জনস্বাস্থ্য/১কিউ-৪/২৪২, তারিখ: ২৩ এপ্রিল, ১৯৭৫

ব্যাখ্যা: (২) এই প্রকার ছুটি ” ছুটি হিসাব” হইতে বিয়োগ হয় না এবং নৈমিত্তিক ছুটির অনুরূপভাবে ছুটির হিসাবের জন্য এই প্রকার ছুটিকালকে কর্মকাল হিসাবে গন্য করা হয়।

সংগনিরোধ ছুটির শর্তে যে সকল রোগের কথা বলা হয়েছে তা সবই ছোয়াছে রোগ, যেখানে করোনা ছোয়াছে তো বটেই, মরণ ব্যাধিও বটে, সকলের মঙ্গলের জন্যই আপনাকে অফিস পরিত্যাগ করতে হবে যদি আপনি এ রোগে আক্রান্ত হন। যদিও করোনাকে এ ছুটির অন্তর্ভূক্ত করে কোন আদেশ এখনও জারি হয়নি। তবে করোনাকে সংক্রমণ রোগের তালিকায় ফেলা হয়েছে।

প্রশ্ন: কোভিড-১৯ কি সংগনিরোধ ছুটির আওতায় পড়ে?

উত্তর: জি পড়ে। নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) [Novel Coronavirus (COVID-19)] কে সংক্রামক ব্যাধির তালিকাভুক্ত করা প্রসঙ্গে। (একই তারিখ ও স্মারকে প্রতিস্থাপিত)। তাই চাইলে আপনি এ সংক্রান্ত গেজেট দেখে নিতে পারেন: ডাউনলোড

গুটি বসন্ত, কলেরা, টাইফাস জ্বরে সংগনিরোধ ছুটি ৩০ দিন পর্যন্ত।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3011 posts and counting. See all posts by admin

3 thoughts on “কোরেন্টাইনে (সংগনিরোধ- Quarantine Leave) ছুটির বিধি বিধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *