অধ্যাদেশ, আদেশ, বিধি, প্রবিধান, বিজ্ঞপ্তি সবই সরকারি আইন।

“আইন (Law)” অর্থ কোন আইন (Act), অধ্যাদেশ, আদেশ, বিধি, প্রবিধান, উপ-আইন, বিজ্ঞপ্তি ও অন্যান্য আইনগত দলিল এবং বাংলাদেশে আইনে ক্ষমতাসম্পন্ন যে কোন প্রকার রীতি।

সংবিধানে “আইন” শব্দের ইংরেজী প্রতিশব্দ হিসাবে “Law” এবং “সংসদের আইন” শব্দের ইংরেজী প্রতিশব্দ হিসাবে “Act of Parlament” শব্দ ব্যবহৃত হইয়াছে। আইন (Law) শব্দটি ব্যাপক অর্থে ব্যবহৃত।

২৬ মার্চ, ১৯৭১ তারিখের অব্যবহিত পূর্বে বলবৎ এবং Bangladesh (Adaptation of Existing Laws) order, 1972 (P.O. No. 48 of 1972) দ্বারা গ্রহণকৃত সকল আইন এবং ২৬ মার্চ, ১৯৭২ তারিখ হইতে সংবিধান প্রবর্তনের তারিখ অর্থাৎ ০৪ নভেম্বর, ১৯৭২ তারিখের পূর্ব পর্যন্ত রাষ্ট্রপতি কর্তৃক জারিকৃত রাষ্ট্রপতির আদেশসহ সকল আইন এবং ০৪ নভেম্বর, ১৯৭২ তারিখের পরবর্তী পর্যায়ে সংসদ কর্তৃক প্রণীত সকল আইন, রাষ্ট্রপতি কর্তৃক প্রণীত অধ্যাদেশসহ সরকার কর্তৃক জারিকৃত সকল বিধি বিধান অর্থাৎ সকল বিধি, প্রবিধি, আদেশ, প্রজ্ঞাপন, নীতিমালা ইত্যাদি

এবং আইনের ক্ষমতাসম্পন্ন প্রথা বা রীতি আইন হিসাবে অভিহিত। সুতরাং বলা যায় বাংলাদেশের আইন, সংসদের আইন এবং বিজ্ঞপ্তি, আইনগত দলিল, আইনে ক্ষমতাসম্পন্ন প্রথা ও রীতি আইন হিসাবে অভিহিত।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.