Available seat list for class XII (ক্লাস দ্বাদশের জন্য সীট তালিকা) অনলাইনেই দেখা যাবে– বোর্ডে আবেদন করেই পাওয়া যাবে টিসি TC– Online Application for TC 2022

অনলাইনে টিসি প্রাপ্তির আবেদন ২০২২ –ঢাকা শিক্ষা বাের্ডের আওতাধীন সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, ২০২২ সালে ১০ম শ্রেণিতে অধ্যয়নরত নিয়মিত এবং অনিয়মিত (যারা পাবলিক পরীক্ষায় অংশগ্রহনের জন্য ফরম পূরণ করেনি) শিক্ষার্থীর বিদ্যালয় পরিবর্তন ছাড়পত্র গ্রহনের জন্য অনলাইনে আবেদন করার সময়সীমা স্মারক ইস্যুর তারিখ হতে ৩০/০৯/২০২২ তারিখ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

অনলাইনে টিসি আবেদনের পদ্ধতি- প্রথমে ঢাকা শিক্ষা বাের্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এ যেয়ে e-TC বাটনে ক্লিক করে টিসি আবেদন ফরম পূরণ করে Submit your Application বাটনে ক্লিক করতে হবে। আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থী প্রদত্ত মােবাইল নম্বরে একটি গােপনীয় Security code সহ SMS পাবে এবং এই Security code দিয়ে শিক্ষার্থী পরবর্তীতে তার আবেদনে প্রবেশ করতে পারবে ।

শিক্ষার্থী অনলাইনে আবেদন সাবমিট করার পর যে সােনালী সেবা স্লিপ পাবে সেটি প্রিন্ট নিবে এবং পরবর্তীতে ৫নং ক্রমিক অনুসারে সােনালী ব্যাংকের যে কোন অনলাইন শাখা হতে সােনালী সেবার ক্লিপের মাধ্যমে টিসি ফি -৭০০/- (সাত শত) টাকা জমা দিবে। শিক্ষার্থী সঠিক ভাবে আবেদন সাবমিট করলে অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠান অর্থাৎ প্রথম শিক্ষা প্রতিষ্ঠান একটি SMS পাবে। তখন উক্ত শিক্ষা প্রতিষ্ঠান বাের্ডের ওয়েবসাইটে গিয়ে OEMS এর মাধ্যমে Login করে Transfer Certificate অপশনে ক্লিক করলে TC আবেদন দেখতে পারবে। অত:পর উক্ত প্রতিষ্ঠান আবেদনটি Forward অথবা Reject করবে।

প্রথম বিদ্যালয়/কলেজ আবেদনটি Forward করার পর টিসির জন্য আবেদনকৃত বিদ্যালয়/কলেজ অর্থাৎ ২য় বিদ্যালয় কলেজ একই ভাবে OEMS এর মাধ্যমে Login করে Transfer Certificate অপশনে ক্লিক করলে আবেদন দেখতে পারবে। অত:পর উক্ত প্রতিষ্ঠান আবেদনটি Forward অথবা Reject করবে। টিসির জন্য আবেদনকৃত বিদ্যালয়/কলেজ অর্থাৎ ২য় বিদ্যালয়/কলেজ TC আবেদন Forward করলে শিক্ষার্থী একটি SMS পাবে তখন সে সােনালী সেবার মাধ্যমে TC ফি জমা দিবে।

সােনালী সেবার ক্লিপ বাের্ডে জমা দেওয়ার প্রয়ােজন নাই এটি শিক্ষার্থী সংরক্ষণ করবে। শিক্ষার্থী তার আবেদন কোথায় কোন অবস্থায় আছে জানার জন্য ঢাকা বাের্ডের ওয়েবসাইটে গিয়ে e-TC বাটনে ক্লিক করে Transfer Certificate Status এ গিয়ে তার আবেদনের অবস্থান জানতে পারবে। TC এর জন্য আবেদনকৃত বিদ্যালয়/কলেজ কর্তৃক আবেদন Forward এবং শিক্ষার্থী কর্তৃক ফি জমা দেওয়ার পর বাের্ড কর্তৃক TC আবেদন অনুমােদন বিবেচনা করা হবে। TC আবেদন অনুমােদন হলে শিক্ষার্থী একটি SMS পাবে। তখন বাের্ডের ওয়েবসাইট থেকে এটি প্রিন্ট নিয়ে বদলীকৃত প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে।

TC Appllication-Transfer certificate from / Online Transfer Certificate Application process 2022

Transfer certificate status (আবেদনের সর্বশেষ অবস্থা দেখতে ক্লিক করুন) । Available seat list for class XI (ক্লাস একাদশের জন্য সীট তালিকা) দেখা যাবে।

অনলাইনে টিসি বা ছাড়পত্র গ্রহণের আবেদন করার নিয়ম ২০২২

Caption: Online Application Submission process for TC at Taka 700 Taka

বাের্ড পরিবর্তন ও ৮ম শ্রেণির শিক্ষার্থীদের ছাড়পত্রের আবেদনের ক্ষেত্রে নির্দেশনা ২০২২

  1. একই সাথে বাের্ড পরিবর্তন ও ৮ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ছাড়পত্র প্রদানের কার্যক্রমও চলবে তবে বাের্ড পরিবর্তন ও ৮ম শ্রেণির শিক্ষার্থীদের ছাড়পত্রের আবেদন অনলাইনে সম্পন্ন হবে না। ম্যানুয়াল পদ্ধতিতে সম্পন্ন হবে।
  2. ঢাকা শিক্ষা বাের্ডের আওতাধীন প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে অন্য যে কোন বাের্ডের আওতাধীন প্রতিষ্ঠানে যেতে হলে ঢাকা বাের্ডের ওয়েবসাইট থেকে টিসি ফরম ডাউনলােড করে সঠিক ভাবে পূরণ করে উভয় বিদ্যালয়/কলেজ প্রধানের সুপারিশসহ এবং ফরমের নির্দেশনা মােতাবেক ঢাকা বাের্ডে জমা প্রদান করে একটি TN নম্বর সংগ্রহ করতে হবে ।
  3. অন্য যে কোন শিক্ষা বাের্ড থেকে আগত শিক্ষার্থীর একইভাবে ফরম পূরণ করে টিসির মাধ্যমে ভর্তিচ্ছু বিদ্যালয়/কলেজ প্রধানের সুপারিশ এবং পূর্ববর্তী শিক্ষা বাের্ডের TC এর আদেশের কপিসহ ফরমের নির্দেশনা মােতাবেক ঢাকা বাের্ডে জমা প্রদান করে একটি TN নম্বর সংগ্রহ করতে হবে ।
  4. বাের্ড কর্তৃক টিসি আবেদন অনুমােদনের পর অনুমােদনের কপি বাের্ডের ওয়েব সাইট প্রকাশ করা হবে (www.dhakaeducationboard.gov.bd) শিক্ষার্থী বাের্ডের ওয়েব সাইটে গিয়ে School Order বাটনে ক্লিক করলে Transfer Certificate এ অফিস আদেশ দেখতে পারবে এবং TN অনুযায়ী প্রিন্ট দিয়ে বিদ্যালয়/কলেজে ভর্তি হতে পারবে।

বোর্ডের মাধ্যমে টিসি বা ট্রান্সফার সার্টিফিকেট পাওয়ার নিয়মাবলী কি?

শিক্ষার্থী কতৃক টিসি(TC)ফরম সঠিক ভাবে পূরণ করে “Submit your application” বাটনে ক্লিক করবে এবং সোনালী সেবার স্লিপ প্রিন্ট নিবে। টিসির আবেদনটি সাবমিট করার পর প্রথমে নিজ প্রতিষ্ঠান দেখতে পাবে এবং অনুমোদন করবে। এরপর ভর্তিচ্ছু প্রতিষ্ঠান আবেদনটি দেখতে পাবে এবং অনুমোদন করলে শিক্ষার্থী বোর্ডের ফি জমা দেবার জন্য একটি SMS পাবে। অতঃপর বোর্ড কতৃক আবেদন চূড়ান্ত অনুমোদনের পর শিক্ষার্থী আর একটি SMS পাবে। তখন সে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে e-TC থেকে টিসির আদেশ প্রিন্ট নিয়ে নতুন প্রতিষ্ঠানে ভর্তি হবে। আবেদনটি কোথায় কি অবস্থায় আছে ও সোনালী সেবার স্লিপ প্রিন্ট করতে Transfer certificate status বাটন ক্লিক করে রোল, রেজিস্ট্রেশন এবং সিকিউরিটি কোড দিয়ে লগইন করলে দেখা যাবে।

এখনই আবেদন করুন: ক্লিক করুন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *