PRL এর ১৩ মাস পূর্বে কোন কর্মচারীকে অন্যত্র বদলী নয় ।

আমরা যারা সরকারি চাকরি করি চাকরি শেষের দিকে আসলে চিন্তায় পড়ে যাই যে, আমি মারা গেলে পারিবারিক পেনশন নিষ্পত্তির জন্য আমার গ্রামের বাড়ির কাছে কোন স্টেশন বা কেন্দ্রে বদলী হতে পারলে ভাল হতো। অথবা যারা বাড়ির কাছে কোন কেন্দ্রে চাকরি করছি টেনশনে থাকতে হয় যে, অবসরের পূর্বে যদি দূরে কোথাও বদলি করে তাহলে পরবর্তীতে পারিবারিক পেনশন পেতে পরিবারের বেগ পেতে হবে।

অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের পেনশন কেইস দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে অবসর প্রস্তুতিমূলক ছুটিতে গমনের ১৩ (তের) মাস পূর্বে কর্মস্থল থেকে বদলী  না করা প্রসঙ্গে।

সারসংক্ষেপ:

  • সরকারি কর্মচারী অবসর গ্রহনের পূর্বে ৩ বছর একই দপ্তরে বা কর্মস্থলে বহাল থাকবেন।
  • পিআরএল এর ১৩ মাস পূর্বে বদলী নয়।
  • জনস্বার্থে অত্যাবশ্যক না হলে এবং পদের দায়িত্ব পালনে অনুপযুক্ত বা অক্ষম না হলে ১৩ মাস পূর্বে বদলী করা যাবে না।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ০১ সেপ্টেম্বর ২০০৯ সালের সম(বিধি-৪)-সংশোধন (বদলী)-৪/২০০৯-৩৩৪ নম্বর পরিপত্রের মাধ্যমে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের পেনশন কেইস দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে অবসর প্রস্তুতিমূলক ছুটিতে গমণের ১৩ (তের) মাস পূর্বে কর্মস্থল থেকে বদলী না করা প্রসঙ্গে আদেশ জারি করেছে সরকার। 

পেনশন ও আনুতোষিক মঞ্জুরী ও প্রদান ত্বরান্বিত করার লক্ষ্যে সূত্রোল্লিখিত স্মারক দ্বারা নির্দেশনা জারি করা হয় যে, সাধারণ নিয়মে (General rules) সংশ্লিষ্ট সরকারি কর্মচারী অবসর গ্রহণের পূর্ববর্তী তিন বছর একই দপ্তরে বা কর্মস্থলে বহাল থাকবেন। তবে জনস্বার্থে অত্যাবশ্যক হলে এবং সংশ্লিষ্ট কর্মচারী তাঁর পদের দায়িত্বে সন্তোষজনকভাবে পালনে যোগ্য বিবেচিত না হলে উক্ত সাধার-১/৫)ণ নিয়মের ব্যতিক্রম করা হবে।

০২। ইতোমধ্যে বেসামরিক সরকারি চাকুরেদের পেনশন মঞ্জুরী ও পরিশোধ সংক্রান্ত বিধি ও পদ্ধতি অধিকতর  সহজীকরণ বিষয়ক অর্থ মন্ত্র বিভাগের ২৭-০১-২০০৯ খ্রি: / ১৪-১০-১৪১৫ ব: তারিখের স্মারক নং -অম/অবি/প্রবি:১/৩পি-২০০৫ (অংশ-১/৫ জারি করা হয়েছে। উক্ত স্মারক অনুযায়ী অবসর প্রস্তুতিমূলক ছুটিতে গমণের ১৩ মাস পূর্বে পেনশন সংক্রান্ত কার্যক্রম শুরু হয় বিধায় পেনশনার গণের যথাসময়ে পেনশন প্রাপ্তি নিশ্চিতকরণের লক্ষ্যে সূত্রোল্লিখিত স্মারকের অনুবৃত্তিক্রমে সরকার নিম্নরূপ সিদ্ধান্ত গ্রহণ করেছে:

(ক) জনস্বার্থে অত্যাবশ্যক না হলে এবং সংশ্লিষ্ট পদের দায়িত্ব পালনে অনুপযুক্ত বা অক্ষম না হলে সংশ্লিষ্ট সরকারি কর্মচারীকে আবেদনের ক্ষেত্র ব্যতীত অবসর প্রস্তুতিমূরক ছুটি আরম্ভের ১৩ মাসের কম সময় অবশিষ্ট থাকার ক্ষেত্রে অন্য দপ্তরে বা কর্মস্থলে বদলী করা যাবে না। 

(খ) অবসর প্রস্তুতিমূলক ছুটি আরম্ভের ১৩ মাসের কম সময় অবশিষ্ট থাকার ক্ষেত্রে পেনশন প্রাপ্তির সুবিধার্থে কোন সরকারি কর্মচারীর বদলীর আবেদন জনস্বার্থে নিঘ্নিত না হলে এবং প্রশাসনিক অসুবিধার সৃষ্টি না হলে সহানুভূতির সাথে বিবেচনা করতে হবে।

রাষ্ট্রপতির আাদেশক্রমে উপ-সচিব রাশিদা বেগম পরিপত্রটি জারি করেন। 

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: অবসর উত্তর ছুটির ১৩ মাস পূর্বে কি কোন ক্রমেই বদলী করা যাবে না?
  • উত্তর: যাবে। জনস্বার্থে বা প্রশাসনিক জটিলতা সৃষ্টি হলে বদলী করা যাবে।
  • প্রশ্ন: কেন ১৩ মাস পূর্বে বদলী না করার আদেশ দেওয়া হয়েছে?
  • উত্তর: কারণ অবসর উত্তর ছুটিতে যাওয়ার পূর্বে সার্ভিস বুকের অনেক হিসাব কিতাব থাকে, না দাবীপত্র, কোর্ট কেইস নেই মর্মে পত্র, ঋণ বিমোচনসহ আরও অনেক কাগজপত্র লাগে। এগুলো সংগ্রহ বা যোগার যাতে সহজ হয় পেনশন যাতে সময়মত পায় সে জন্য এ আদেশ জারি করা হয়েছে।
  • প্রশ্ন: বর্তমানে পেনশন পেতে কত সময় লাগে?
  • উত্তর: PRL বা অবসর উত্তর ছুটি শেষ হওয়ার পূর্বে এখন পেনশনের সমুদয় অর্থ হাতে পাওয়া যায়।
  • প্রশ্ন: কত সময়ের দাবী দরকার হয় ?
  • উত্তর: কর্মজীবনের সর্বশেষ ০২ (দুই) বছরের না দাবী হলেই চলে।
  • প্রশ্ন: আগে তো শুনেছি পেনশন পেতে জুতোর তলা ক্ষয় হয়ে যায় ?
  • উত্তর: ঠিকই শুনেছেন। পেনশন সহজীকরণ আইন ২০০৯ জারি পর থেকে পেনশন পাওয়া সহজ ও সময় সংক্ষেপ হয়ে গেছে।

অবসর উত্তর ছুটির ১৩ মাস পূর্বে অন্যত্র বদলী না করার পরিপত্রটির JPG সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.