কোন দপ্তরে ০৩ মাসের অধিক কাজ করলেই আংশিক এসিআর লাগবে।

সরকারি চাকুরিজীবিদের বার্ষিক গোপনীয় প্রতিবেদেন দাখিল করতে হয়। এক্ষেত্রে প্রতিবেদন অংশিক বা পুরো বছরের হতে পারে।

  • অনুস্বাক্ষর/প্রতিস্বাক্ষরকারী কর্মকর্তার অধীনে ৩ মাসের কম থাকলে আংশিক এসিআর লাগে না।
  • সাধারণত বদলিজনিত কারণে এমন সমস্যায় পড়তে হয়।
  • ০৩ মাসের অধিক চাকুরিকাল হলেই অংশিক গোপনীয় প্রতিবেদন দাখিল করতে হবে।
  • সাধারণত প্রতিবছরই গোপনীয় প্রতিবেদন দাখিল করতে হয়।


বিস্তারিত জানতে আদেশ দেখুন:



জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৬ সেপ্টেম্বর ২০১৫ সালের ০৫.০০.০০০০.১০২.০০৩.১৫.৫০ নম্বর আদেশের মাধ্যমে অনুস্বারকারী/প্রতিস্বাক্ষরকারী কর্মকর্তা এবং আংশিক গোপনীয় অনুবেদন যথাযথ হওয়া সংক্রান্ত বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়।

অনেক ক্ষেত্রে সূত্রে বর্ণিত অনুশাসনমালার নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করা হচ্ছে না। ফলে গোপনীয় অনুবেদনে নানা ধরণের ত্রুটি-বিচ্যুতি ও অস্পষ্টতা পরিলক্ষিত হচ্ছে। যেমন-

(১) মাঠ পর্যায়ে বিশেষ করে জেলা প্রশাসকের কার্যালয়ের কর্মকর্তাগণ অনুবেদনে বিবেচ্য সময়ে যে অতিরিক্ত জেলা প্রশাসকের নিয়ন্ত্রণাধাীন শাখায় কাজ করছেন তার নিকট অনুস্বাক্ষরের জন্য সিআর দাখিল করছেন না। উদাহরণ স্বরুপ: কোন কর্মকর্তা তার গোপনীয় অনুবেদনে ১৫ নং কলামে কার্যবিবরণীতে লিখেছেন আরডিসি বা এলএও হিসাবে দায়িত্ব পালন করছেন। কিন্তু তিনি অনুস্বাক্ষরের জন্য গোপনীয় অনুবেদন দাখিল করেছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এর নিকট; যা সঠিক নয়। এরূপ ক্ষেত্রে গোপনীয় অনুবেদন দাখিলের পর অনুবেদনকারী কর্তৃপক্ষের দায়িত্ব হচ্ছে অনুস্বাক্ষর না করেই দাখিকৃত এসব গোপনীয় অনুবেদন অনুস্বাক্ষর করে অগ্রায়ন করছেন এবং প্রতিস্বাক্ষকারীগণ কর্তৃক একই ভূলের পুনরাবৃত্তি ঘটছে।

(২) এছাড়া কোন কর্মস্থলে/কর্মকর্তার নিয়ন্ত্রণে ০৩ মাস/০৬ মাস বা ততোধিক সময় কাজ করে পুরো বছরের গোপনীয় অনুবেদন দাখিল করছেন যা সঠিক নয়। কোন কর্মস্থলে বা কোন কর্মকর্তার নিয়ন্ত্রণে যে টুকু সময় কর্মরত ছিলেন ঠি সে টুকু সময়ের গোপনীয় অনুবেদন সেই অনুবেদনকারীর নিকট দাখিল করতে হবে। অর্থাৎ বদলী/পদোন্নতি ইত্যাদি কারণে পৃথক কর্মস্থল বা পৃথক অনুবেদনকারীর কিট কর্মকাল ন্যুনতম ০৩ মাস হলে আবশ্যিকভাবে পৃথক গোপনীয় অনুবেদন দাখিল করতে হবে।

(৩) কোন কর্মস্থলে একাধিক অনুবেদনকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে কর্মরত থাকার ক্ষেত্রে কোন অনুবেদনকারীর নিয়ন্ত্রণে ০৩ মাস না হয়ে প্রতিস্বাক্ষকারীর নিয়ন্ত্রণে ০৩ মাস হলে )যথাপোযুক্ত প্রমাণসহ) অনুবেদনাধীন কর্মকর্তা কর্তৃক আশ্যিকভাবে বিষয়টি উল্লেখপূর্বক প্রতিস্বাক্ষরকারীর নিকট গোপনীয় অনুবেদন দাখিল করতে হবে। প্রতিস্বাক্ষকারী কর্তৃক অনুস্বাক্ষরের পর ৭ম অংশে কারণটি উল্লেখ করে তা অগ্রায়ন করতে হবে।

(৪) শিক্ষানবিশ কর্মকর্তা কোন শাখার দায়িত্বপ্রাপ্ত হলে উক্ত শাখার নিয়ন্ত্রণকারী কর্মকর্তার নিকট গোপনীয় অনুবেদন দাখিল করবেন। কোন শাখার দায়িত্বপ্রাপ্ত না হলে বা শাখার কর্মকাল ০৩ মাস হলে শিক্ষানবীশ হিসেবে তার নিয়ন্ত্রণকারী যেমন জেলা প্রশাসনের ক্ষেত্রে অতিরিক্ত জেলা প্রশাসক, সার্বিক) কর্মকর্তার নিকট গোপনীয় অনুবেদন দাখিল করতে হবে।

এমতাবস্থায়, অনুগ্রহপূর্বক গোপনীয় অনুবেদনের প্রকৃত সময়কাল বা প্রকৃত অনুবেদনকারী/প্রতিস্বাক্ষকারী যাচাই পূর্বক নিশ্চিত হয়ে অনুস্বাক্ষর বা প্রতিস্বাক্ষর করার জন্য নির্দেশক্রমে বিনীত অনুরোধ করা হলো।

আদেশটিতে স্বাক্ষর করেছেন সিনিয়র সহকারী সচিব শেলিনা খানম।

চাকুরির বয়স ০৩ মাসের অধিক হলেই আংশিক এসিআর লাগবে এ সংক্রান্ত আদেশের কপি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.