আইবাস++ সিস্টেমের মাধ্যমে বিল এন্ট্রি ও চেক ইস্যু সংক্রান্ত নির্দেশনা।

সকল বিল এন্ট্রি / চেক ইস্যু আবশ্যিকভাবে আইবাস++ সিস্টেমের মাধ্যমে করতে হবে। অর্থাৎ আইবাস++ সিস্টেমকে বাইপাস করে কোন বিল এন্ট্রি/ চেক ইস্যু করা যাবে না। উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক কর্তৃক আইবাস++ সিস্টেম জেনারেটেড অ্যাডভাইস ব্যতীত ম্যানুয়ালি বা অন্যকোনো ভাবে প্রণীত অ্যাডভাইসের মাধ্যমে চেক ক্লিয়ার করা হবে না।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়

হিসাব ভবন

সেগুনবাগিচা, ঢাকা-১০০০

নং ০৭.০৩.০০০০.০০৩.৯৭.৪৭৪.২১.২১৮; তারিখ: ২৯/০৬/২০২১;

বিষয়: আইবাস++ সিস্টেমের মাধ্যমে বিল এন্ট্রি ও চেক ইস্যু প্রসঙ্গে।

সূত্র: সিজিএ কার্যালয়ের পত্র নং: ০৭.০৩.০০০০.০০৩.৯৭.৪৭৪.২১.১৮৬; তারিখ: ০৭/০৬/২০২১ খ্রি:

১। ১ জুলাই, ২০২১ হতে সকল হিসাবরক্ষণ অফিস ও পরিশোধ টার্মিনালে (SAE) সরকারি কোষাগার হতে EFT  এর মাধ্যমে পরিশোধের ক্ষেত্র ব্যতীত সকল অর্থ পরিশোধ MICR চেকের মাধ্যমে সম্পাদিত হবে। এক্ষেত্রে সকল বিল এন্ট্রি / চেক ইস্যু আবশ্যিকভাবে আইবাস++ সিস্টেমের মাধ্যমে করতে হবে। অর্থাৎ আইবাস++ সিস্টেমকে বাইপাস করে কোন বিল এন্ট্রি/ চেক ইস্যু করা যাবে না। উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক কর্তৃক আইবাস++ সিস্টেম জেনারেটেড অ্যাডভাইস ব্যতীত ম্যানুয়ালি বা অন্যকোনো ভাবে প্রণীত অ্যাডভাইসের মাধ্যমে চেক ক্লিয়ার করা হবে না।

২। উপর্যুক্ত সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে যে সকল Self Accounting Entity (SAE) তে আইবাস++ সিস্টেম বর্তমানে চালু নাই সে সকল SAE এর জন্য লেনদেন ও চেক ইস্যুর ব্যবস্থা সম্বলিত আইবাস++ এর মডিউল ডেভেলপ করা হয়েছে। সুতরাং ১ জুলাই, ২০২১ খ্রি; তারিখ থেকে সকল বিল এন্ট্রি/ চেক ইস্যু আবশ্যিকভাবে আইবাস++ সিস্টেমের মাধ্যমে করতে হবে। এক্ষেত্রে ইউজার আইডি তৈরিসহ যাবতয়ি প্রস্তুতি গ্রহণ করার জন্য সিএএফও কার্যালয় কর্তৃক সংশ্লিষ্ট ডিপার্টমেন্টকে নির্দেশনা প্রদান করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

৩। এতদসংক্রান্ত যাবতীয় কার্যক্রম (ইউজার আইডি প্রদান, প্রশিক্ষণ) সম্পাদনের জন্য SPFMS কর্মসূচীকে নির্দেশক্রমে বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।

(মো: মামুন উল মান্নান)

অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক (হিসাব ও পদ্ধতি)

ফোন: ৯৩৬০৮৫৯

আইবাস++ সিস্টেমের মাধ্যমে বিল এন্ট্রি ও চেক ইস্যু সংক্রান্ত নির্দেশনা: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.