আনসার ব্যাটালিয়ন আইন ২০২৩ । নতুন আইনে তল্লাশি, মালামাল জব্দ ও গোলা বারুদ, অস্ত্র ব্যবহার করতে পারবে?

ব্যাটালিয়ন আনসার আইন, ১৯৯৫ রহিতপূর্বক যুগোপযোগী করিয়া উহা পুনঃপ্রণয়নের উদ্দেশ্যে বিল আনয়ন করা হয়েছে -শিঘ্রই এটি পাস হয়ে আইনে প্রয়োগ পরিনত হবে– আনসার ব্যাটালিয়ন আইন ২০২৩

পুলিশের মতই কি এখন ক্ষমতা পাচ্ছে? –না। তবে কাছাকাছি অনেক ক্ষমতাই প্রদান করা হচ্ছে। ব্যাটালিয়ন আনসার আইন, ১৯৯৫ (১৯৯৫ সনের ৪ নং আইন) এর অধীন গঠিত ব্যাটালিয়ন আনসার, আনসার ব্যাটালিয়ন নামে অভিহিত হইবে এবং উহা এমনভাবে বহাল থাকিবে যেন উহা এই আইনের অধীন গঠিত হইয়াছে। আনসার ব্যাটালিয়ন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৫২ অনুচ্ছেদের অধীন প্রদত্ত শৃঙ্খলা বাহিনী এর ব্যাখ্যা অনুযায়ী একটি শৃঙ্খলা বাহিনী হইবে। আনসার ব্যাটালিয়নের নির্ধারিত প্রতীক (লোগো) এবং পতাকা থাকিবে।

জেলায় সদর দপ্তর থাকবে? আনসার ব্যাটালিয়ন সদর দপ্তর ও দপ্তর। ঢাকায় আনসার ব্যাটালিয়নের একটি সদর দপ্তর থাকিবে এবং বিভাগীয় শহরে বা অন্য কোনো জেলায় রেঞ্জ সদর দপ্তর থাকিবে এবং প্রয়োজনে যে কোনো স্থানে আনসার ব্যাটালিয়নের দপ্তর স্থাপন করা যাইবে । আনসার ব্যাটালিয়নের নিয়ন্ত্রণ, তত্ত্বাবধান ও পরিচালনা । সরকারের সার্বিক নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধানে থাকিবে। মহাপরিচালক আনসার ব্যাটালিয়নের সুষ্ঠু পরিচালনা ও নিয়ন্ত্রণের উদ্দেশ্যে এই আইন, বিধি, প্রবিধান এবং সরকার কর্তৃক, সময় সময়, জারীকৃত নির্দেশনা সাপেক্ষে প্রয়োজনীয় আদেশ জারি করিতে পারিবেন ।

জনগণকে তল্লাশী করতে পারবে? হ্যাঁ। ধারা ৭ এ উল্লিখিত কার্যাবলি সম্পাদনকালে, কোনো ব্যাটালিয়ন সদস্য তাহার সম্মুখে সংঘটিত অপরাধের ক্ষেত্রে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমোদনক্রমে অপরাধ সংঘটনকারীকে আটক করিয়া অবিলম্বে পুলিশের নিকট সোপর্দ করিবে এবং, ক্ষেত্রমত, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অথবা এতদুদ্দেশ্যে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নির্দেশক্রমে উক্ত আটক ব্যক্তির দেহ তল্লাশি, কোনো স্থানে প্রবেশ ও তল্লাশি এবং মালামাল জব্দ করিতে পারিবে। অস্ত্র ও গোলাবারুদ বহন।- এই আইন, বিধি, প্রবিধান অথবা সরকার কর্তৃক, সময় সময়, প্রদত্ত নির্দেশনা সাপেক্ষে, ব্যাটালিয়ন সদস্য অস্ত্র ও গোলাবারুদ রাখিতে, বহন ও ব্যবহার করিতে পারিবে।

আনসার ব্যাটালিয়ন কে সরকার নতুনভাবে গঠন করিল। এতে করে সুযোগ সুবিধা ও ক্ষমতা অনেকগুন বাড়িয়ে দেয়া হয়েছে।

গুলি চালাতে পারবে? নতুন আইনে, বিধি, প্রবিধান অথবা সরকার কর্তৃক, সময় সময়, প্রদত্ত নির্দেশনা সাপেক্ষে, ব্যাটালিয়ন সদস্য অস্ত্র ও গোলাবারুদ রাখিতে, বহন ও ব্যবহার করিতে পারিবে। সকল ব্যাটালিয়ন সদস্য যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত আইনানুগ আদেশ পালন করিতে বাধ্য থাকিবেন ।

আনসার ব্যাটালিয়ন আইন ২০২৩ । নতুন আইনে তল্লাশি, মালামাল জব্দ ও গোলা বারুদ, অস্ত্র ব্যবহার করতে পারবে?

Caption: Ansar Battalion Bill 2023

আনসার ব্যাটালিয়ন পদ পদবী ও বেতন গ্রেড ২০২৩ ।  আনসার ব্যাটালিয়নের পোশাক বহির্ভূত ব্যাটালিয়ন সদস্য পদ [দফা (ক) এ উল্লিখিত পদ ব্যতীত এবং জাতীয় বেতন স্কেলের ১১ হইতে ২০ গ্রেডভুক্ত পদ]।

  1. অধিনায়ক;
  2. উপ-অধিনায়ক;
  3. কোম্পানি অধিনায়ক;
  4. কোয়ার্টার মাস্টার;
  5. অ্যাডজুট্যান্ট;
  6. সহকারী কোয়ার্টার মাস্টার;
  7. কোম্পানি উপ-অধিনায়ক;
  8. সুবেদার;
  9. নায়েব সুবেদার;
  10. হাবিলদার;
  11. নায়েক;
  12. ল্যান্স নায়েক;
  13. সিপাহি।

আনসার ব্যাটালিয়নের কাজ কি হবে?

জননিরাপত্তামূলক কোনো কাজে সরকার বা সরকারের অনুমোদনক্রমে সরকারি কোনো কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী দায়িত্ব সম্পাদন করবে। দুর্যোগ মোকাবিলায় ও আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে সরকার কর্তৃক নির্দেশিত জনকল্যাণমূলক কার্যে অংশগ্রহণ করবে। সরকারের নির্দেশে গুরুত্বপূর্ণ সরকারি প্রতিষ্ঠান ও স্থাপনার নিরাপত্তা প্ৰদান করবে। সরকারের নির্দেশে গুরুত্বপূর্ণ ব্যক্তির নিরাপত্তা প্ৰদান করবে। মোবাইল কোর্ট পরিচালনায় সহায়তা প্রদান করবে। সরকারি সম্পত্তি ও জনস্বার্থে জেলা ম্যাজিস্ট্রেটের চাহিদা অনুযায়ী দায়িত্ব পালন করবে।  উপরিউক্ত বিধানের সামগ্রিকতাকে ক্ষুণ্ণ না করিয়া, সরকারের নির্দেশনা অনুযায়ী, নিম্নবর্ণিত বাহিনীসমূহকে সহায়তা প্রদান, যথা:— (অ) বাংলাদেশ সেনাবাহিনী; (আ) বাংলাদেশ নৌবাহিনী; বাংলাদেশ বিমান-বাহিনী; বর্ডার গার্ড বাংলাদেশ; ও (ড) বাংলাদেশ পুলিশ; সরকার কর্তৃক, সময় সময়, অর্পিত অন্য যে কোনো দায়িত্ব সম্পাদন ।

আয়কর আইন ২০২৩ । প্রবাসীর আয় ব্যতীত রেমিটেন্স এর উপর উৎসে কর কর্তন করা হবে কি? সাইবার নিরাপত্তা আইন ২০২৩ । বে-আইনি প্রবেশে ৬ বছর কারাদন্ড সহ কোটি টাকা অর্থ দন্ড? বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি আইন ২০২৩ । সরকারি ক্রয় প্রক্রিয়া টেকসই ও সহজিকরণে অর্থরিটি তৈরি করা হল?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *