সরকারি কিছু দপ্তর এবং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের কেউ কেউ ১৬ বছর চাকরি করেও ১ম উচ্চতর গ্রেড পাননি- আবার কেউ কেউ ১ম উচ্চতর গ্রেড সময়মতই পেয়েছে- যদি অর্ডারে শর্তারোপ করা হয়েছে–উচ্চতর গ্রেড প্রাপ্যতা ২০২৪

আদালতের আদেশ কি উচ্চতর গ্রেডের পক্ষে? হ্যাঁ রিট পিটিশনের বিপরীত সিদ্ধান্তে উত্তোলিত অর্থ ফেরত দেওয়ার শর্তে মঞ্জুরী করছে। এখন কর্মকর্তা ও কর্মচারীদের আবেদনের প্রেক্ষিতে প্রায় সকল দপ্তরই উচ্চতর গ্রেড মঞ্জুর করছে। রায়ের স্থগিত চেয়ে সিভিল মিস পিটিশন 28/2017 করেছিলেন সরকার বাট চেম্বার জর্জ হাইকোর্টের রায়ের স্থগিত প্রদান না করে শুনানীর জন্য আপিল বিভাগের পূর্নাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রেখে রায় প্রদান করেন।যেহেতু হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ ও রায়ে নো অর্ডার প্রদান করেছেন বিধায় উচ্চতর গ্রেড প্রাপ্তিতে আর কোন বাঁধা নাই।এছাড়া 13300 /2016 হতে আদালত অবমাননা রিট নম্বর 536/2017 রিটের রায়েও সরকার পক্ষ ঠকেছেন এবং হাইকোর্টের রায় কার্যকর করতে আদেশ দিয়েছেন।

উচ্চতর গ্রেড মঞ্জুরে কারও বেতন কি কমেছে? হ্যাঁ। নিম্নধাপে বেতন নির্ধারিত হওয়ার ফলে এটি হয়েছে। যেমন জনাব সাকিবের ১৪ মার্চ ২০১৭ তারিখ হতে সমপদে উচ্চতর গ্রেড হিসেবে ১৬ গ্রেড হতে পরিবর্তন হয় ১৫ তম গ্রেডে। ফিক্সেশন করলে দেখায় ২৬ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে ১৬ তম গ্রেডে মূল বেতন ১০৭৮০/- এবং ১৫ তম গ্রেডে ফিক্সেশন করার সময় উচ্চ ধাপ না দিয়ে নিম্নতর ধাপে বেতন নির্ধারণ করা হয় এবং পিপি ৮০/- টাকা দিয়ে ১০৭৮০ টাকা নির্ধারিত হয়। তাহলে ১৪ মার্চ ২০১৭ তারিখে ১৬ তম গ্রেডে আপনার মূল বেতন কত হবে ১০,৭৮০ টাকা। ১ জুলাাই ২০১৮ তারিখে ১৬ তম গ্রেডে আপনার মূল বেতন হবে ১১,৩২০ টাকা কিন্তু তা না হলে ১৫ তম গ্রেডে তার মূল বেতন দাড়াল ১১২৪০ টাকা। অর্থাৎ উচ্চতর গ্রেড পাওয়ায় তার বেতন ৮০ টাকা কমে গেল। উচ্চতর গ্রেড প্রাপ্তিতে বেতন কমে যেভাবে।

উচ্চতর গ্রেড বিষয়ে পে স্কেলে কি ছিল? ২০১৫ সালের পে স্কেলের পূর্বের বকেয়া টাইমস্কেল (উচ্চতর গ্রেড) যারা পেয়েছেন তারা পরবর্তী ৬ বছর পূর্তি আরও একটি উচ্চতর গ্রেড পাবেন অনুচ্ছেদ ৭ এর ২ উপানুচ্ছেদ অনুসারেই। অন্যদিকে ২০১৫ সালের পর ১০ বছর পূর্তিতে প্রথম উচ্চতর গ্রেড পাবেন অনুচ্ছেদ ৭ এর উপানুচ্ছেদ ১ অনুসারেই। জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুচ্ছেদর ৭ এর উপানুচ্ছেদ ১ ও ২- সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি সন্তোষজনক চাকরির ব্যাখ্যা হচ্ছে সন্তোষজনক চাকরি বুঝাইতে কর্মচারিদের পদোন্নতিসহ প্রযোজ্য ক্ষেত্রে যেইভাবে সন্তোষজনক চাকরি বিদ্যমান বিধিবিধান অনুসৃত হইয়া থাকে বিবেচ্য উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্তির ক্ষেত্রেও অনুরূপ বিধি বিধানসহ প্রযোজ্য হইবে। জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টিকরণ- জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযাযী অবসরোত্তর ছটিভোগীদের বেতন নির্ধারণ, সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি বিষয়ে একটি স্পষ্টীকরণ পরিপত্র জারী করেছেন। মূলত এখন ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড এবং ৬ বছর পূর্তিতে ২য় উচ্চতর গ্রেড মঞ্জুর করা হচ্ছে সেখানেও শর্ত আরোপ করা হচ্ছে আদালতের রায় বিপরীত হলে অর্থ ফেরত দিতে হবে এমন ক্লোজ বা প্যারা উল্লেখ করে দেওয়া হচ্ছে।

উচ্চতর গ্রেডের হিসাব কি উন্নীত স্কেলের তারিখ হতে গণনা করা হবে? / প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষকগণ কেন উচ্চতর গ্রেড পাচ্ছে না

আমার নিয়োগ ২০০৯ সালে। পূর্ব ধলা উপজেলায়। আমরা ও পাইনি।

Caption: Order about Higher Scale

উচ্চতর গ্রেড প্রাপ্যতা আদেশসমূহ । যে সকল প্রমান বা ভিত্তি ধরে উচ্চতর গ্রেড প্রদান করা যেতে পারে

  1. মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নিরাপত্তা প্রহরীর দুটি উচ্চতর গ্রেড সংক্রান্ত আদেশ দেখুন
  2. জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ৭(১) । উচ্চতর গ্রেডের প্রাপ্যতা স্পষ্টীকরণ পরিপত্র দেখুন
  3. ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড পেতে নিয়োগকারী আদেশ!
  4. Higher Scale of 10 Years of Service । ১০/১৬ বৎসর পূর্তিতে উচ্চতর গ্রেড বাস্তবায়নের যুক্তিকতা কি?
  5. Higher Scale for 10 Years of Service । কোন জটিলতা ছাড়াই ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড মঞ্জুর হচ্ছে?
  6. প্রধান শিক্ষকদের টাইমস্কেল পৃষ্ঠাংকন ২০২৩ । ০৯-০২-২০১৪ পর্যন্ত প্রাপ্য Time Scale প্রাপ্ত হইবেন
  7. উচ্চতর গ্রেড প্রদানের আদেশ সিজিএ কর্তৃক পৃষ্ঠাংকন।
  8. উন্নীত স্কেল প্রাপ্তির তারিখ হতে ১০ বছর পূর্তিতে ১ম উচ্চতর গ্রেড প্রাপ্যতা।
  9. প্রাথমিক শিক্ষকদের উন্নীত গ্রেডের চাকুরিকালের সাথে পূর্ব চাকরি গণনায় উচ্চতর গ্রেড নয়।

অর্থমন্ত্রণালয়ের আদেশ বলে উচ্চতর গ্রেড প্রদানের পরও কেন ফেরত দেওয়ার কথা আসছে?

জেলা শিক্ষা অফিসার উচ্চতর গ্রেড মঞ্জুর করেও শর্ত জুড়ে দিচ্ছে অফিস আদেশ বা উচ্চতর গ্রেড মঞ্জুরীর আদেশ ইস্যূর ক্ষেত্রে। অর্থমন্ত্রণালয়ের কোন আদেশ বা প্রজ্ঞাপনের অনিয়ম পরিলক্ষিত হলে উত্তোলিত অর্থ ফেরত দিতে হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পৃষ্ঠাংকের পরও এমন শর্তা জুড়ে দেওয়া হচ্ছে। শিক্ষকদের আইনানুগ পাওনার অতিরিক্ত গৃহীত হলে উক্ত অতিরিক্ত অর্থ সংশ্লিষ্ট শিক্ষক, অবর্তমানে শিক্ষকদের উত্তরাধিকারীগণ যে কোন সময়ে সরকারি কোষাগারে ফেরত দিতে বাধ্য থাকবেন। এটি মূলত অর্থ মন্ত্রণালয়ের অস্পষ্ট উচ্চতর গ্রেড প্রদানের আদেশ জারির ক্ষেত্রে উল্লেখ করা হচ্ছে। ১৬ বছরেও কোন কোন জেলা শিক্ষা অফিস উচ্চতর গ্রেড মঞ্জুর করছে না বিষয়টি খুবই দু:খজনক।

https://bdservicerules.info/%e0%a6%89%e0%a6%9a%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%a4%e0%a6%b0-%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%a1-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%bf/  

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3003 posts and counting. See all posts by admin

One thought on “উচ্চতর গ্রেড প্রাপ্যতা ২০২৪ । সরকারি চাকরি করে ১৬ বছরেও ১ম উচ্চতর গ্রেড পান নি?

  • Thank You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *