উন্নয়ন প্রকল্পের জনবল রাজস্ব খাতে স্থানান্তর/ নিয়মিতকরণের পক্ষে শর্তসাপেক্ষে রায়!

গণবিজ্ঞপ্তির মাধ্যমে আবেদনকারীদের আমন্ত্রণ করে যোগ্য ব্যক্তিদের সুযোগ দেওয়া হবে এবং আইনের প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্য রেখে আইনত অনুমোদিত পদ্ধতি অনুসরণ করে নিয়মিত নিয়োগের মাধ্যমে নিয়োগ করা উচিত।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মন্ত্রিপরিষদ বিভাগ

আইন-১, অধিশাখা

www.cabinet.gov.bd

নম্বর: ০০.০০.০০০০.১১১.০৪.১০২.২০.৩৮ তারিখ: ০৩/০৩/২০২০ খ্রি:

বিষয়: উন্নয়ন প্রকল্প হতে রাজস্বখাতে জনবল স্থানান্তর / নিয়মিতকরণ সংক্রান্ত সিভিল আপীল নংম্বর-৪৬০/২০১৭ এর রায়।

উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, মাননীয় হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নম্বর০৭১৬৬/২০১৫ -এর রায়ের বিরুদ্ধে সরকার পক্ষে দায়েরকৃত সিভিল আপিল নম্বর-৪৬০/২০১৭ সঙ্গে (সিভিল রিভিউ পিটিশন-১৮১/২০১৮) এর রায়ে মাননীয় আপিল বিভাগ রিট পিটিশনারগণকে উন্নয়ন প্রকল্প হতে রাজস্ব খাতে আত্মীকরণের হাইকোর্ট বিভাগের আদেশটি বদ-রহিত করেন এবং উন্নয়ন প্রকল্পের জনবল রাজস্ব খাতে স্থানান্তর/ নিয়মিতকরণের বিষয়ে নিম্নবর্ণিত গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ প্রদান করেন, যথা:

1. The legitmate expectation would not override the statustory provision. The doctrine of legitimate exectation can not be invoked for creation of Post to Faciliate absorption in the offices of the regular Cadre/non cadres. Creation of permanent posts is a matter for the employer and the same is based on policy decission.

অনুবাদ:

বৈধতা প্রত্যাশা বিধিবদ্ধ বিধানটিকে অগ্রাহ্য করবে না। নিয়মিত ক্যাডার / নন ক্যাডারদের অফিসগুলিতে পোস্ট টু ফ্যাসিলিয়েট শোষণের জন্য বৈধ এক্সটেকশনের মতবাদটি আরগানো যায় না। স্থায়ী পদ সৃষ্টি নিয়োগকের ক্ষেত্রে একটি বিষয় এবং এটি নীতি নির্ধারণের ভিত্তিতে।

2. While transferring any development project and it’s manpower to revenue budget the provisions provided in the notifications, government orders and circulars quoted earlier must be followed. However, it is to be remembered that executive power can be exercised only to fill in the gaps and the same cannot and should not supplant the law, but only supplement the law.

অনুবাদ: যে কোনও উন্নয়ন প্রকল্প এবং এর জনবলকে রাজস্ব বাজেটে প্রজ্ঞাপনে প্রদত্ত বিধানগুলির স্থানান্তর করার সময়, সরকারী আদেশ এবং পূর্বে উদ্ধৃত বিজ্ঞপ্তিগুলি অবশ্যই অনুসরণ করতে হবে। যাইহোক, এটি মনে রাখতে হবে যে ফাঁকগুলি পূরণ করার জন্য নির্বাহী ক্ষমতা প্রয়োগ করা যেতে পারে এবং একই আইন প্রয়োগ করতে পারে না বা করা উচিত নয়, তবে কেবল আইনকে পরিপূরক করে।

3. Before regularization of service of the officers and employees of the development project in the revenue budget the provisions of applicable “Bidhimala” must be complied with. Without exhausting the applicable rovisions of the “Bidhimala” as quoted above no one is entiled to beregularised in the service of revenue budget since those are statutory provisions.

অনুবাদ:

রাজস্ব বাজেটে উন্নয়ন প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীদের পরিষেবা নিয়মিত করার আগে প্রযোজ্য “বিধিমালা” এর বিধানগুলি মেনে চলতে হবে। উপরে উল্লিখিত “বিধিমালা” এর প্রযোজ্য বিভক্তিগুলি ক্লান্ত না করে কাউকেই রাজস্ব বাজেটের সেবায় সীমাবদ্ধ করা যায় না কারণ সেগুলি বিধিবদ্ধ বিধানসমূহ।

4. The appointing authority, while regularisingthe officers and employees in the posts of revenue budget, must comply with the requirements of statutory rules in order to remove future complication. The officers and employees of the development project shall get age relaxation for participation in selection process in any post of revenue budget as per applicable Rules.

অনুবাদ:

নিয়োগকারী কর্তৃপক্ষ, রাজস্ব বাজেটের পদগুলিতে কর্মকর্তা ও কর্মচারীদের নিয়মিতকরণের সময়, ভবিষ্যতের জটিলতা অপসারণের জন্য অবশ্যই বিধিবদ্ধ বিধিগুলির প্রয়োজনীয়তা মেনে চলতে হবে। উন্নয়ন প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীরা প্রযোজ্য বিধি অনুসারে রাজস্ব বাজেটের যে কোনও পদে নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেওয়ার ক্ষেত্রে বয়স শিথিল পাবেন।

5. A mandamus can not be issued in favour of employees directing the government and its instumentalities to make anyone regularised in the parmanent post as of right. Any appointment in the post decribed in the schedule fo Bangladesh Civil Service Recruitment Rules, 1981, Gazetted Officers (Deparment of Live Stock Service) Recruitment Rules, 1985 bypassing public service commission should batreated as back door appointment and such appoinment should be stopped.

অনুবাদ:

সরকার ও এর দৃষ্টান্তমূলক কর্মচারীদের নির্দেশে পারমানেন্ট পদে কাউকে নিয়মিত করার জন্য নির্দেশিত কর্মচারীদের পক্ষে একটি ম্যান্ডমাস জারি করা যায় না। বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট বিধি, ১৯৮১ অনুসারে তফসিল অনুযায়ী ঘোষিত পদে যে কোনও নিয়োগের ক্ষেত্রে সরকারী চাকুরী কমিশনকে পাশ কাটিয়ে সরকারী চাকুরী কমিশনকে পাশ কাটিয়ে নিয়োগের বিধি, ১৯৮৫ ব্যতীত দরজা নিয়োগ হিসাবে বাধা দেওয়া উচিত এবং এ জাতীয় নিয়োগ বন্ধ করা উচিত।

6. To become a member of the service in a substantive capacity, Appointment by the president of the republic shall be preceded by selection by a direct recruitment by the PSC. The Government has to make appointment according to recruitment Rules by open competitive examination through PSC.

অনুবাদ:

স্থিতিশীল ক্ষমতাতে সেবার সদস্য হওয়ার জন্য, পিএসসির সরাসরি নিয়োগের মাধ্যমে প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগের আগে নির্বাচন করা উচিত। সরকারকে পিএসসির মাধ্যমে উন্মুক্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে নিয়োগ বিধি মোতাবেক নিয়োগ করতে হবে।

7. Opportunity Shall be given to eligible persons by inviting applications through public notification and appointment should be made by regular recruitment throught agency following legally approved method consistant with the requirements of law.

অনুবাদ:

জনগণের বিজ্ঞপ্তির মাধ্যমে আবেদনকারীদের আমন্ত্রণ করে যোগ্য ব্যক্তিদের সুযোগ দেওয়া হবে এবং আইনের প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্য রেখে আইনত অনুমোদিত পদ্ধতি অনুসরণ করে নিয়মিত নিয়োগের মাধ্যমে নিয়োগ করা উচিত।

8. It is not the role of the courts to encourage or approve appointments made outside the constitutional scheme and statutory provisions. It is not proer for the Courts to direct absorption in th permanent employment of those who have been recruited without following due process of selection as envisaged by the constitutional scheme.

অনুবাদ:

সাংবিধানিক পরিকল্পনা এবং সংবিধিবদ্ধ বিধানের বাইরে করা নিয়োগকে উত্সাহ দেওয়া বা অনুমোদন করা আদালতের ভূমিকা নয়। সাংবিধানিক প্রকল্পের কল্পনা অনুসারে নির্বাচনের যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে যাদের নিয়োগ করা হয়েছে তাদের স্থায়ী কর্মসংস্থানের ক্ষেত্রে সরাসরি আদালত শোষণ করা সমীচীন নয়।

০২। এমতাবস্থায়, এতসংক্রান্ত চলমান মামলায় ও প্রয়োজ্য ক্ষেত্রে সরকারের বিপক্ষে প্রদত্ত রায়/ আদেশের, বিরুদ্ধে আপীল /রিভিউ/রিভিশন দায়েরের ক্ষেত্রে উপরিক্ত রায় নজির হিসাবে ব্যবহার এবং উন্নয়ন প্রকল্প হতে রাজস্ব খাতে জনবল স্থানান্তর/ নিয়মিতকরনের বিষয় বিবেচনার ক্ষেত্রে উল্লেখিত রায়ের পর্যবেক্ষণ অনুসরণের জন্য নির্দেশ প্রদান করা হলো। 

(তানভীর আহমেদ)

উপসচিব

ফো: ৯৫৭৪৫৩৯

উন্নয়ন প্রকল্পের জনবল রাজস্ব খাতে স্থানান্তর/ নিয়মিতকরণের পক্ষে শর্তসাপেক্ষে রায় এর কপি সংযুক্ত: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

4 thoughts on “উন্নয়ন প্রকল্পের জনবল রাজস্ব খাতে স্থানান্তর/ নিয়মিতকরণের পক্ষে শর্তসাপেক্ষে রায়!

  • 14/10/2020 at 7:47 pm
    Permalink

    Public notification এর বাংলা করেছেন জনগণের বিজ্ঞপ্তি॥
    ছি:, ঘৃণা…!!

  • 21/10/2020 at 12:11 am
    Permalink

    নিয়মিতকরনের পর স্থায়ীকরনের প্রয়োজন হয়না কোন বিধিমূলে , আপলোড দিন।

  • 21/10/2020 at 7:16 pm
    Permalink

    কে বলছে নিয়মিত করণ করলে স্থায়ী করণ করতে হয় না? অবশ্যই স্থায়ীকরণ করতে হয়।

Leave a Reply

Your email address will not be published.