উৎসে কর A Challan এ জমা নির্দেশনা ২০২৩ । কর্তিত ট্যাক্স, অগ্রিম কর অনলাইনে জমার প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর

সূচীপত্র

ব্যক্তিক কর অনলাইনে জমার নির্দেশনা জারির পর কর কর্তনকারী কর্তৃপক্ষের প্রতি নতুন নির্দেশনা জারি করিল এনবিআর- অর্ডিন্যান্স সংশোধনের ফলে এখন থেকে উৎসে কর্তিত ট্যাক্স, অগ্রিম কর, রিটার্ন দাখিলের সময় পরিশোধিত ট্যাক্স ইত্যাদি “A-Challan” অথবা “E-Payment” এর মাধ্যমে পরিশোধ করতে হবে– উৎসে কর A Challan এ জমা নির্দেশনা ২০২৩

এ চালান কি? – “চালান” হল একটি দলিল বা রশিদ যা সরকার বা আর্থিক প্রতিষ্ঠান দ্বারা কোনও নির্দিষ্ট ফি বা কর পরিশোধের প্রমাণ হিসাবে জারি করা হয়। এটি পরিশোধের প্রমাণ হিসাবে কাজ করে এবং বিভিন্ন আইনি এবং আর্থিক উদ্দেশ্যে প্রয়োজন হয়। বাংলাদেশে, চালান সাধারণত আয়কর, সেবা শুল্ক, উপকরণ এবং সেলস ট্যাক্স মতো করের পরিশোধের জন্য ব্যবহৃত হয়। এটি সম্পদ কর, বিদ্যুৎ বিল এবং জরিমানা পরিশোধের জন্যও ব্যবহৃত হতে পারে। E challan bd ই-চালান ব্যবহার সুবিধা।

জাতীয় রাজস্ব বোর্ড Income-tax Ordinance, 1984 (Ordinance No. XXXVI of 1984) এর section 185 এ প্রদত্ত ক্ষমতাবলে, Income Tax Rules, 1984 এর নিম্নরূপ অধিকতর সংশোধনের প্রস্তাব করিয়া এতদ্বারা উহা প্রাক-প্রকাশ করিল, যথা :-
উপরি-উক্ত Rules এর (ক) rule 14 এর পরিবর্তে নিম্নরূপ rule 14 প্রতিস্থাপিত হইবে, যথা :- “14. Manner of payment of tax deducted at source. The person responsible for making deduction or collection of tax under Chapter VII of the Ordinance shall pay the amount of tax so deducted or collected to the credit of the Government within the time specified in rule 13 by depositing it through automated challan (A-challan) or through electronic Payment (e-payment) specified by the Board.”: income tax challan code bd । কর অঞ্চল ভিত্তিক আয়কর চালান জমা কোড দেখে নিন

(খ) rule 26A এর পরিবর্তে নিম্নরূপ rule 26A প্রতিস্থাপিত হইবে, যথা :- “26A. Mode of payment of tax by the assessee. (1) Payment of taxes under any provision of the Ordinance and any other payments relating to any proceeding under the Ordinance shall be made by automatted challan (A-challan) or through electronic Payment (e-payment) specified by the Board.

(2) Payments under sub-rule (1) shall be made as follows-
(a) where any payment is made under section 64, on or before the dates specified in section 66;
(b) where any payment is made under section 74, on or before the date on which the return of income is filed:
(c) where any payment is made under any other provisions of the Ordinance, on or before the date specified in the demand notice.”

উপরি-উক্ত সংশোধনী প্রস্তাব সম্পর্কে কাহারও কোনো আপত্তি বা পরামর্শ থাকিলে এই প্রজ্ঞাপন সরকারি গেজেটে প্রকাশের তারিখ হইতে অনধিক ১৫ (পনেরো) কার্যদিবসের মধ্যে উহা নিম্নস্বাক্ষরকারীর নিকট প্রেরণের জন্য অনুরোধ করা হইল এবং উক্ত সময়ের মধ্যে সংশোধনী প্রস্তাব সম্পর্কে কাহারও নিকট হইতে কোনো আপত্তি বা পরামর্শ পাওয়া গেলে জাতীয় রাজস্ব বোর্ড উহা বিবেচনাক্রমে প্রস্তাবিত সংশোধনী চূড়ান্ত করিবে এবং উক্ত সময়ের মধ্যে কাহারও নিকট হইতে কোনো আপত্তি বা পরামর্শ পাওয়া না গেলে উক্ত Ordinance এর section 185 এর sub-section (4) এর proviso অনুযায়ী এইরূপে প্রাক-প্রকাশিত প্রজ্ঞাপনটি চূড়ান্ত প্রকাশ বলিয়া গণ্য হইবে। Challan Deposit by online । ঘরে বসেই অনলাইনে জমা দেয়া যায়!

এ চালানের মাধ্যমে আয়কর, ভ্যাট, শুল্ক, পাসপোর্ট ফি ও এনবিআরের অন্যান্য ফি পরিশোধ করা যায় / বিকাশ, নগদ ও ব্যাংক ভিসা কার্ড ব্যবহারের মাধ্যমে ফি পরিশোধ করা যায়।

এখন থেকে উৎসে কর্তিত ট্যাক্স, অগ্রিম কর, রিটার্ন দাখিলের সময় পরিশোধিত ট্যাক্স ইত্যাদি “A-Challan” অথবা “E-Payment” এর মাধ্যমে পরিশোধ করার জন্য একটি প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর।

Caption: source of information

A Challan ব্যবহার করে টাকা জমা দেওয়ার নিয়ম । কিছু তথ্য * চিহ্নিত করে বাধ্যতামূলক করা হয়েছে

  1. প্রথমে এ চালান ওয়েবসাইটে যান: https://ibas.finance.gov.bd/acs
  2. এখানে ক্লিক করে কোনো রকম রেজিস্ট্রেশন ছাড়া চালান এন্ট্রি করা যাবে
  3. যে সরকারি প্রতিষ্ঠান বরাবর যে উদ্দেশ্যে চালান জমা দেওয়া হচ্ছে : [*] লিস্ট থেকে সিলেক্ট করুন। মনে রাখাবেন এখানে ব্যক্তি সিলেক্ট করলে এনআইডি নম্বর এবং জন্ম তারিখ ইনপুট দিতে হবে।
  4. কোন কোন খাতে/কোডে অর্থ জমা দেওয়া হচ্ছে : [*] লিস্ট থেকে সিলেক্ট করুন।
  5. যোগাযোগের জন্য মোবাইল নম্বর : [*] ইনপুট দিন।
  6. ইমেইল এটি না দিলেও হবে। থাকলে দিন।
  7. অর্থপরিশোধের জন্য অনলাইন ব্যাংকিং বা ব্যাংক নির্বাচন : [*] যে কোন একটি পদ্ধতি সিলেক্ট করুন।
  8. অনলাইন ব্যাংকিং সিলেক্ট করলে নির্ধারিত ব্যাংক সিলেক্ট করে অর্থ জমা করতে পারবেন অন্যদিকে আপনি যদি ব্যাংক কাউন্টারে জমা সিলেক্ট করেন তবে আপনি তথ্যগুলো পুরণ করে দিলেই অটো চালান তৈরি হবে প্রিন্ট করার মতো পুরণকৃত ফরম দেখাবে। নমুনা
  9. ব্যাংক কাউন্টারে জমা সিলেক্ট করলে আপনাকে ব্যাংক গিয়ে ম্যানুয়ালি ফরমটিতে স্বাক্ষর করে টাকা সহ লাইনে দাড়িয়ে জমা দিতে হবে।
  10. অনলাইন ব্যাংকিং সিলেক্ট করে আপনি ঘরে বসেই জমা দিতে পারবেন।

বিকাশ নগদ ব্যবহার করা যাবে?

হ্যাঁ। এ চালানে বিকাশ নগদ ব্যবহার করা যাবে। মোবাইল ব্যাংকিং/ ডেবিট /ক্রেডিট কার্ড সার্ভিস পেতে যে কোনো একটি ব্যাংকের গেটওয়ে ব্যবহার করতে হবে। কোনো ব্যাংকে এ সার্ভিসগুলো না পেলে অন্য ব্যাংক নির্বাচন করতে হবে। প্রথমে কোন প্রতিষ্ঠানের পক্ষে জমা দিচ্ছেন তা সিলেক্ট করুন। অর্থনৈতিক কোড সিলেক্ট করে শুধুমাত্র মোবাইল নম্বর ব্যবহার করে ফি পরিশোধ করুন।

Automated Challan System । এ-চালান- ডিজিটাল পদ্ধতিতে সরকারি কোষাগারে অর্থ জমা

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

One thought on “উৎসে কর A Challan এ জমা নির্দেশনা ২০২৩ । কর্তিত ট্যাক্স, অগ্রিম কর অনলাইনে জমার প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *