কর অঞ্চল পরিবর্তন করার আবেদনের নমুনা ফরম।


সরকারি চাকরি পদোন্নতি বা জনস্বার্থে বদলিজত চাকরি তাই এক উপজেলা হতে অন্য উপজেলায় বদলি হতে হয়। চাকুরীক্ষেত্র পরিবর্তন করার ফলে যদি কর সার্কেল পরিবর্তিত হয়ে থাকে তবেই কেবলমাত্র কর সার্কেল পরিবর্তনের প্রয়োজনীয়তা দেখা দেয়। এক্ষেত্রে করদাতাগণকে বর্তমান নিয়োগকর্তার কর সার্কেলের ঠিকানা প্রথমে জানতে হবে। যদি, নতুন নিয়োগকর্তার সার্কেল অপরিবর্তিত থাকে তবে কর সার্কেল পরিবর্তন না করলেও চলবে।

যদি সার্কেল পরিবর্তনের প্রয়োজন হলে নিম্নোক্ত প্রক্রিয়া অনুসরণ করার পরামর্শ প্রদান করা হলো-

১)আপনি যে সার্কেল এর করদাতা হিসাবে রিটার্ন জমা করেছেন সেই সার্কেল থেকে সর্ব শেষ করবছরের আয়কর রিটার্নের অবিকল নকল (সার্টিফাইড কপি) উঠাবেন এবং উপকর কর কমিশনার বরাবর আপনার বদলি জনিত কারনে আয়কর নথি স্থানান্তরের জন্য একটি আবেদন করবেন ।


২) আয়কর নথি স্থানান্তরের একটি কপি সার্কেল থেকে রিসিভ করিয়ে নিবেন, আয়কর নথি স্থানান্তরের রিসিভ কপি এবং সর্ব শেষ কর বছরের আয়কর রিটার্নের অবিকল নকল সংযুক্ত করে বর্তমান অধিক্ষেত্রের কর সার্কেলে চলতি বছরের আয়কর রিটার্ন দাখিল করবেন । ( আবেদনের নমুনা)


বরাবর
উপকর কমিশনার
কর সার্কেল –
কর অঞ্চল –
ঢাকা/চট্রগ্রাম/…


সুত্রঃ ( করদাতার নাম ) টি আই এনঃ –
বিষয়ঃ xxx জনিত কারনে আয়কর নথি স্থানান্তরের জন্য আবেদন ।

জনাব,

সবিনয় নিবেদন এই যে আমি আপনার কর সার্কেলের একজন কর দাতা । চাকরির বদলি জনিত কারনে বর্তমানে আমি ( বর্তমান কর্মস্থল) এ কর্মরত আছি । আয়কর অধিক্ষেত্র অনুযায়ী আমার বর্তমান আয়কর সার্কেল ( অধিক্ষেত্র অনুযায়ী বর্তমান সার্কেল) । আমি ২০xx-২০xx (চলতি) কর বর্ষে আমার বর্তমান অধিক্ষেত্র অনুযায়ী আয়কর রিটার্ন দাখিল করিব ।

অতএব আমার উপরোক্ত বিষয় বিবেচনা করে আমার আয়কর নথি আমার বর্তমান কর সার্কেলে স্থানান্তরে আপনার সার্বিক সহযোগিতা কামনা করছি ।
বিনীত নিবেদক

( স্বাক্ষর)
আবেদনকারীর নাম

ফোন নাম্বার –

সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সকল ব্যক্তি করদাতাগণকে অবশ্যই ৩০ নভেম্বর ২০২০ এর মধ্যে রিটার্ন দাখিল করতে হবে।

কর অঞ্চল পরিবর্তন করার আবেদনের নমুনা ফরম: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply