সংজ্ঞা-আইন, ভ্রমন ব্যয়, শিক্ষাধীন, গড় মোট বেতন, গড় বেতন, মূল বেতন।

(১) আইন (Act) অর্থ Government of India Act, 1935 বর্তমানে এটির প্রচলন নাই।

(২) প্রকৃত ভ্রমণ ব্যয় অর্থ ভৃত্যসহ সরকারী কর্মচারীর নিজের এবং ব্যক্তিগত মালামালের প্রকৃত পরিবহন ব্যয়। -সরকারী কর্মচারীর নিজের প্রকৃত ভাড়া, ব্যক্তিগত মালপত্রের প্রকৃত পরিবহন খরচ, বাধ্যতামূলকভাবে প্রদেয় কর বা টোল। যথা ফেরি ভাড়া, এয়ার পোর্ট ট্যাক্স ইত্যাদি, প্রয়োজনীয় সরকারী মালপত্র পরিবহন ব্যয়।

যে সকল ব্যয় পরিবহন ব্যয়ের অন্তভূক্ত হইবে না:

  • ভ্রমন ব্যয়ের সময় হোটেলে অবস্থানের ভাড়া
  • খাওয়া খরচ
  • কোন আসন রিজার্ভ করা হলে।
  • আসবাবপত্র ভাঙ্গা ও অবচয়।

(৩) শিক্ষাধীন অর্থ সরকারি চাকরিতে নিয়োগের লক্ষ্যে কোন বৃত্তি বা পেশায় প্রশিক্ষণের জন্য প্রেষণে প্রেরিত ব্যক্তি, যিনি উক্ত প্রশিক্ষণকালে সরকারের নিকট হইতে মাসিক হারে বেতন গ্রহণ করেন, কিন্তু কোন স্থায়ী পদে বা স্থায়ী পদের বিপরীতে নিয়োগ প্রাপ্ত নন।

(৪) গড় মোট বেতন অর্থ বিগত ০৩ বছরের চাকরির ভিত্তিতে নিরূপিত গড়কে বুঝাইবে।

(৫) গড় বেতন অর্থ ছুটিতে গমনের মাসের অব্যবহিত পূর্ববর্তী পূর্ণ বার মাসের আহরিত গড় মাসিক বেতন অথবা ছুটিতে গমনের মাসের অব্যবহিত পূর্ববর্তী মাসে সরকারি কর্মচারী যে বেতন উত্তোলন করিয়াছেন, এই উভয়ের মধ্যে যাহা অধিক লাভজনক।

এক কথায় ছুটিতে গমনের পূর্ববর্তী মাসে সংশ্লিষ্ট কর্মচারী যে বেতন উত্তোলন করেন উহাই গড় বেতন হিসাবে গন্য।

(৬) মূল বেতন অর্থ স্পেশাল পে, ওভারসিস পে, সরকার কর্তৃক বিশেষ বেতন হিসাবে শ্রেণীভূক্ত অন্য যে কোন বেতন বা ব্যক্তিগত যোগ্যতা বা বিবেচনায় মঞ্জুরকৃত বেতন ব্যতিত, কোন সরকারী কর্মচারী স্থায়ীভাবে অথবা অফিসিয়েটিংভাবে অধিষ্ঠিত পদের জন্য মঞ্জুরকৃত বেতন ।

এক কথায়: কোন স্থায়ী বা অস্থায়ী সরকারী পদে স্থায়ী বা অস্থায়ী বা অফিসিয়েটিং হিসাবে নিয়োজিত বা বহাল থাকার কারণে যে বেতন দেওয়া হয় উহাই মূল বেতন হিসাবে গন্য।

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.