চতুর্থ শ্রেণীর সরকারী কর্মচারীকে তৃতীয় শ্রেণীর পদে পদোন্নতির ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল করা যাবে কিনা।

চতুর্থ শ্রেণীর কর্মচারী হতে কেবল সে সকল কর্মচারীদেরই পদোন্নতির জন্য বিবেচনা করা হবে যাদের তৃতীয় শ্রেণীর পদে নিয়োগের শিক্ষাগত যোগ্যতা রহিয়াছে।

মূল স্মারক হইতে সংকলিত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সংস্থাপন ও পুর্নগঠন মন্ত্রণালয়

বিধি শাখা-১

নংইডি(রেগুলেশন-১)এস-২৫/৮৩-১৮ (৫০০) তারিখ: ২৬-০১-৮৪ইং

বিষয়: চতুর্থ শ্রেণীর সরকারী কর্মচারীকে তৃতীয় শ্রেণীর পদে পদোন্নতির ব্যাপারে শিক্ষাগত যোগ্যতা শিথিল করার প্রশ্ন।

সূত্র: সংস্থাপন বিভাগের ২৪-১০-৮০ইং তারিখের স্মারক নং ইডি(রেগ-১) এস-২৫/৮০-৯৭(২৫০)

নিম্নস্বাক্ষরকারী আদেশক্রমে জানাইতেছে যে, চতুর্থ শ্রেণীর কর্মচারীদের তৃতীয় শ্রেণীর পদে পদোন্নতির ব্যাপারে বিভিন্ন কর্তৃপক্ষের নিকট সংস্থাপন ও পুর্নগঠন মন্ত্রণালয়ে তৃতীয় শ্রেণীর পদের নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা শিথিল করার প্রস্তাব উত্থাপিত হয়।

২। সরকার বিষয়টি বিবেচনা করিয়াছেন এবং এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করিয়াছেন যে, চতুর্থ শ্রেণীর কর্মচারীদের তৃতীয় শ্রেণীর বিভিন্ন পদে পদোন্নতির ব্যাপারে শিক্ষাগত যোগ্যতা শিথিল করা হইবে না।

৩। উল্লেখিত সিদ্ধান্ত ও যথাযথ ব্যবস্থা গ্রহনের জন্য সকল মন্ত্রণালয়/বিভাগ এবং তাহাদের অধিনস্ত সকল নিয়োগকারীকে জানাইতে অনুরোধ করা যাইতেছে।

(এ,এ,খান)

উপ-সচিব (বিধি)

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: অষ্টম শ্রেণীর পাশে চতুর্থ শ্রেণীতে যোগদান করে কি উচ্চ মাধ্যমিক পাশের সার্টিফিকেট দাখিলে ৩য় শ্রেণীতে পদোন্নতি নেয়া যাবে?
  • উত্তর: না, শিক্ষাগত তথ্য গোপন করে চাকরি গ্রহণে বিভাগীয় মামলা হতে পারে। তবে পরবর্তীতে কর্তৃপক্ষের অনুমতিক্রমে সার্টিফিকেট যুক্ত করিলে কোন সমস্যা নাই।
Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।