চতুর্থ শ্রেণীর কর্মচারী হতে কেবল সে সকল কর্মচারীদেরই পদোন্নতির জন্য বিবেচনা করা হবে যাদের তৃতীয় শ্রেণীর পদে নিয়োগের শিক্ষাগত যোগ্যতা রহিয়াছে।

মূল স্মারক হইতে সংকলিত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সংস্থাপন ও পুর্নগঠন মন্ত্রণালয়

বিধি শাখা-১

নংইডি(রেগুলেশন-১)এস-২৫/৮৩-১৮ (৫০০) তারিখ: ২৬-০১-৮৪ইং

বিষয়: চতুর্থ শ্রেণীর সরকারী কর্মচারীকে তৃতীয় শ্রেণীর পদে পদোন্নতির ব্যাপারে শিক্ষাগত যোগ্যতা শিথিল করার প্রশ্ন।

সূত্র: সংস্থাপন বিভাগের ২৪-১০-৮০ইং তারিখের স্মারক নং ইডি(রেগ-১) এস-২৫/৮০-৯৭(২৫০)

নিম্নস্বাক্ষরকারী আদেশক্রমে জানাইতেছে যে, চতুর্থ শ্রেণীর কর্মচারীদের তৃতীয় শ্রেণীর পদে পদোন্নতির ব্যাপারে বিভিন্ন কর্তৃপক্ষের নিকট সংস্থাপন ও পুর্নগঠন মন্ত্রণালয়ে তৃতীয় শ্রেণীর পদের নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা শিথিল করার প্রস্তাব উত্থাপিত হয়।

২। সরকার বিষয়টি বিবেচনা করিয়াছেন এবং এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করিয়াছেন যে, চতুর্থ শ্রেণীর কর্মচারীদের তৃতীয় শ্রেণীর বিভিন্ন পদে পদোন্নতির ব্যাপারে শিক্ষাগত যোগ্যতা শিথিল করা হইবে না।

৩। উল্লেখিত সিদ্ধান্ত ও যথাযথ ব্যবস্থা গ্রহনের জন্য সকল মন্ত্রণালয়/বিভাগ এবং তাহাদের অধিনস্ত সকল নিয়োগকারীকে জানাইতে অনুরোধ করা যাইতেছে।

(এ,এ,খান)

উপ-সচিব (বিধি)

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: অষ্টম শ্রেণীর পাশে চতুর্থ শ্রেণীতে যোগদান করে কি উচ্চ মাধ্যমিক পাশের সার্টিফিকেট দাখিলে ৩য় শ্রেণীতে পদোন্নতি নেয়া যাবে?
  • উত্তর: না, শিক্ষাগত তথ্য গোপন করে চাকরি গ্রহণে বিভাগীয় মামলা হতে পারে। তবে পরবর্তীতে কর্তৃপক্ষের অনুমতিক্রমে সার্টিফিকেট যুক্ত করিলে কোন সমস্যা নাই।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2959 posts and counting. See all posts by admin