বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যােগ্যতা ও সরাসরি নিয়ােগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ এর তফসিল-১ এর ক্রমিক নং (৮) এবং উহার বিপরীতে কলাম (২), (৩) ও (৪) এ উল্লিখিত এন্ট্রিসমূহের পরিবর্তে নিম্নরূপ ক্রমিক নং (৮) ও এন্ট্রিসমূহ প্রতিস্থাপিত হইবে। চলুন তুলনামূলক পরিবর্তন দেখে নিই।

ন্যূনতম শিক্ষাগত যোগ্যতায় যা ছিল ন্যূনতম শিক্ষাগত যোগ্যতায় পরিবর্তন করে যা করা হলো
কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে পরিসংখ্যান অথবা অর্থনীতি অথবা গণিত বিষয়ে প্রথম শ্রেণী বা সমমানের জিপিএ’তে স্নাতকোত্তর ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণি বা সমমানের জিপিএ’তে অনার্সসহ দ্বিতীয় শ্রেণী বা সমমানের জিপিএ’তে স্নাতকোত্তর ডিগ্রি অথবা উল্লিখিত বিষয়ে ৪(চার) বৎসর মেয়াদি দ্বিতীয় শ্রেণী বা সমমানের জিপিএ’তে অনার্স ডিগ্রি।

 

কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে স্নাতকোত্তর ডিগ্রি অথবা স্বীকৃত বোর্ড হইতে এইচ.এস.সি পরীক্ষা পাসের পর ৪(চার) বৎসর মেয়াদি শিক্ষা সমাপনী ডিগ্রি অথবা সমমানের ডিগ্রি। তবে কোন প্রার্থীর শিক্ষা জীবনে একাধিক তৃতীয় বিভাগ/শ্রেণি বা সমমানের জিপিএ থাকিলে তিনি যোগ্য বিবেচিত হইবেন না।

কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে স্নাতকোত্তর ডিগ্রি অথবা স্বীকৃত বোর্ড হইতে এইচ.এস.সি পরীক্ষা পাসের পর ৪(চার) বৎসর মেয়াদি শিক্ষা সমাপনী ডিগ্রি অথবা সমমানের ডিগ্রী। তবে কোন প্রার্থীর শিক্ষা জীবনে একাধিক তৃতীয় বিভাগ/শ্রেণি বা সমমানের জিপিএ থাকিলে তিনি যোগ্য বিবেচিত হইবেন না।

 

(১) বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কর্তৃক স্বীকৃত এম.বি.বি.এস অথবা সমমানের ডিগ্রি;

 

(২) বিএমডিসি কর্তৃক প্রদত্ত রেজিস্ট্রেশন প্রাপ্ত।

এছাড়া পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে দুটি পদে বিভক্ত করে (ক) পরিবার পরিকল্পনা কর্মকর্তা (সাধারণ) এবং (খ) মেডিক্যাল অফিসার (ম্যাটারনাল এন্ড চাইল্ড হেলথ- ফ্যামিলি প্ল্যানিং/ক্লিনিক/ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন/ পরিবার কল্যাণ/ অবস/গাইনী/ /এনেসথেসিয়া/ পেডিয়েট্রিক),মহিলা সহকারী সার্জন, সহকারী সার্জন, প্রভাষক (মেডিকেল), পরিবার কল্যাণ পরিদর্শিকা) প্রশিক্ষণ কেন্দ্র [কারিগরি (মেডিকেল)], মেডিক্যাল অফিসার বা সমমান [কারিগরি (মেডিকেল)] করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয়

বিধি-৫ শাখা।

প্রজ্ঞাপন

তারিখ: ১৫ বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ/২৮ এপ্রিল, ২০২২ খ্রিষ্টাব্দ এস, আর, ও নং ১০১-আইন/২০২২।সরকার, সরকারি চাকরি আইন, ২০১৮ (২0১৮ সনের ৫৭ নং আইন) এর ধারা ৫৯ এ প্রদত্ত ক্ষমতাবলে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১৪০ এর দফা (২) এর বিধান মােতাবেক বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সহিত পরামর্শক্রমে, বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যােগ্যতা ও সরাসরি নিয়ােগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ এর নিম্নরূপ সংশােধন করিল, যথা:

উপরি-উক্ত বিধিমালার তফসিল-১ এর ক্রমিক নং (৮) এবং উহার বিপরীতে কলাম (২), (৩) ও (৪) এ উল্লিখিত এন্ট্রিসমূহের পরিবর্তে নিম্নরূপ ক্রমিক নং (৮) ও এন্ট্রিসমূহ প্রতিস্থাপিত হইবে, যথা:

বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যােগ্যতা ও সরাসরি নিয়ােগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যােগ্যতা ও সরাসরি নিয়ােগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪

রাষ্ট্রপতির আদেশক্রমে

কে এম আলী আজম 

সিনিয়র সচিব

বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ এর সংশোধন ২০২২: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2983 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *