ছুটির হিসাব ফরম পূরণ করিবার ব্যাখ্যামূলক নির্দেশাবলী।

স্থায়ী সরকারী কর্মচারী,  অথবা অস্থায়ী সরকারি কর্মচারীবৃন্দ যাহারা ১৯৫৩ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত একাধারে তিন বৎসর অথবা ততোধিক সময় চাকুরী করিয়াছেন তারা যদি ১৯৫৫ সালের নির্ধারিত ছুটি বিধির আওতায় আসিতে পছন্দ করেন তবে তাহাদের ক্ষেত্রে ছুটির হিসাব (১৯৫৩ সালের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত) ১৯৩০ সনের জাতীয় রেল ছুটি বিধিসহ আইনে অর্জিত ছুটি বলিয়া আরম্ভ করিতে হইবে এবং তাহা ১-৪ নং কলামের মধ্যে লিখিতে হইবে। 

১৯৩০ সনের জাতীয় রেল বিধির ছুটি যদি ঐ তারিখে পাওনা থাকে তবে তাহা ১৯ নং কলামে উল্লেখ করিতে হইবে যদিও তাহাদের ক্ষেত্রে সমস্ত ছুটি ৪ মাস ও ২ মাসের অধিক হয়, এবং যদি ১৯৫৩ সনের ৩১ শে ডিসেম্বর যাহাদের ক্ষেত্রে প্রযোজ্য। ছুটি বিধির অধীনে যাহাদের গড় বেতনের ছুটি এইরূপ সীমা নির্ধারিত সীমার অধিক ছুটিও অর্জিত থাকিতে পারিবে।

অবশ্য যাহাদের ছুটি সংশোধিত বিধিতে সাধারণ ছুটি ১৯ নং কলামেও পূর্ণ বেতনের যাহা ভোগ করা হইয়াছে তাহা বিয়োগ করিয়া ২০ নং কলামে লিখিতে হইবে। যদি ১৯ নং কলামেও পূর্ণ বেতনের গড় ছুটি ৪ মাসের /২মাসের অধিক হয় তবে ১৯৫৪ সালের ১লা জানুয়ারীতে বা পরের পূর্ণ বেতনের গড়ে অর্জিত সমস্ত ছুটি ৮ নং কলামে সেই সময় পর্যন্ত জমা করিতে হইবে যতক্ষণ ১৯ কলামে অর্জিত ছুটি ৮ মাস/২মাসের কম হয়।

অর্ধ বেতনের গড়ে ছুটি ছুটি যাহা ১৯৫৪ সালের ১লা জানুয়ারী পর্যাপ্ত অর্জিত ছুটি হিসাবে ধরা হইবে তাহা ১৯৫৪ সালের ১লা জানুয়ারীর পূর্ব পর্যন্ত কার্যাকালীন সময়ের ১/২২ অথবা ১/১২ দিন হিসাবে যথাক্রমে চতুর্থ শ্রেণীর সরকারী কর্মচারী ও উধ্ধর্তন সরকারী কর্মচারীর ক্ষেত্রে করিতে হইবে এবং ইতিপূর্বে ভোগ করা হইয়াছে। যথা চিকিৎসা পূর্ণ বেতনের গড় ছুটি যা অর্জিত ছুটি যাহা ২১-১২-১৯৫৩ পর্যন্ত প্রযোজ্য ছুটি বিধির অধীনে প্রমাণপত্র দ্বারা অর্ধ বেতনের গড় ছুটি অথবা ব্যক্তিগত কারণে যে ছুটি ভোগ করা হইয়াছে তাহা ব্যতীত বা ছুটির দিন বাদ দিয়া ২২ নং কলামে লিখিতে হইবে।

২। যে সমস্ত অস্থায়ী সরকারী কর্মচারী যাহারা ১৯৫৩ সালের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত একাধারে তিন বৎসর চাকুরী করে নাই যদি তাহারা ১৯৫৫ সালের নির্ধারিত ছুটি বিধির আওতায় আসিতে চাহেন এবং যাহারা ঐ তারিখের পরে এ চাকুরীতে বহাল হইয়াছে যখন হইতে তাহারা ঐ বিধিগুলির সুবিধাদি ভোগের উপযুক্ত  হন, তাহাদের ছুটির হিসাব যে তারিখে তাহারা অস্থায়ী চাকুরীর তিন বৎসর পূর্ণ করিবে অথবা চাকুরীতে স্থায়ী হইবে। (যাহা আগে হইবে) ঐ তারিখ হইতে ১৯ নং হইতে ২০ নং কলামে অনুরূপ এন্ট্রি কপিসহ আরম্ভ করিতে হইবে।

একজন অস্থায়ী সরকারী কর্মচারী বিশিষ্ট ছুটি বাদে যখন অবিচ্ছিন্নভাবে ছুটিসহ কিন্তু বিশিষ্ট ছুটি বাদে যখন তিন বৎসর পূর্ণ করিবেন অথবা তাহাকে একটি স্থায়ী পদে তিন বৎসর পূর্ণ পরিবার পূবেই বহাল করা হইবে, সেই ক্ষেত্রে ১৯৩৩ সালের সংশোধিত ছুটি বিধি প্রযোজ্য হইবে, অথবা নির্ধারিত ছুটি বিধি প্রবর্তনের প্রযোজ্য হওয়া পূর্বে অথবা ১৯৫৩ সালের ১লা ডিসেম্বর এইরূপ ব্যক্তিগণের ক্ষেত্রে প্রযোজ্য অন্যান্য বিধি সমূহ বিধিসমূহ প্রযোজ্য হইবে (১৯৫৫ সালের নির্ধারিত ছুটি বিধি অনুসারে) ৩(২) বি ধারা।

পূর্বে যে সমস্ত ছুটির প্রারম্ভিক ভূক্তি দেখান হইল, নিম্নবর্ণিত পদ্ধতিতে তাহাদের হিসাব করিতে হইবে:-

(ঞ) যাহারা ১-১-১৯৫৪ সনে কর্মরত ছিল কিন্তু অবিচ্ছিন্নভাবে তিন বৎসর অস্থায়ী চাকুরী পূর্ণ করিয়াছিল অথবা ১-১-১৯৫৪ ইং পরে স্থায়ী পদে বহাল হইয়াছিল। (১) তাহাদের ক্ষেত্রে পূর্ণ বেতনের গড় ছুটি এবং অর্ধ গড় ছুটি যাহা হিসাব করা হইয়াছে। তাহা সংশোধিত ছুটি আইনের ৪(২) ধারা মোতাবেক জের হিসাবে টানা হইবে।

যোগ

(২) পূর্ণ বেতনের গড় ছুটি এবং অর্ধ বেতনের গড় ছুটি যাত্রা স্থায়ী সরকারী কর্মচারীর প্রতি প্রযোজ্য ছুটি বিধি অনুসারে প্রযোজ্য হারে ১-১-১৯৫৪ সালের পরে ৩ বৎসর অস্থায়ী অবিচ্ছিন্ন চাকুরী পূর্ণ হওয়ার তারিখ পর্যন্ত হইয়াছে অথবা যে তারিখ স্থায়ী পদে বহাল করা হইয়াছে (যদি পূর্বে হয়) অর্জন করা হইয়াছে।

বিয়োগ

(৩) পূর্ণ বেতনের গড়ে এবং অর্ধেক বেতনের গড়ে যে ছুটি ১-১-১৯৫৪ ইং তারিখে অথবা ইহার পরে লওয়া হইয়াছে।

(ii) যাহারা ১-১-১৯৫৪ ইং তারিখের পরে চাকুরীতে যোগদান করিয়াছে তাহাদের ক্ষেত্রে:-

(১) নির্ধারিত ছুটি বিধির অধীনে স্থায়ী সরকারী কর্মচারীদের ক্ষেত্রে প্রযোজ্য হারে চাকুরী শুরু হইতে পূর্ণ বেতনের গড়ে অর্জিত ছুটি।

বিয়োগ

(২) যখন কোন সরকারী কর্মচারী ছুটির জন্য আবেদন করে তখন ২ নং কলামে হইতে ১০ নং কলাম পর্যন্ত পূর্ণ করিতে হইবে কলাম নং ২ হইতে ৪ কলাম পর্যন্ত যে তারিখ হইতে সরকারী কর্মচারী ছুটিতে যাইতে ইচ্ছুক ঐ তারিখের পূর্ব হইতে কার্যকালীন সময় বলিয়া দেখাইতে হইবে এবং সময়টুকু ৪ কলামে বৎসর, মাস এবং দিনের হিসাব প্রকাশ করতে লিপিবদ্ধ করিতে হইবে। ঐ নির্দিষ্ট সময়টাকে কলাম ৪,১১ অথবা ২২ কলাম মোতাবেক ৪র্থ কলামে ভাগ করিয়া দেখাইতে হইবে। ভগ্নাংশ অর্ধেকের কম হইলে বাদ দিয়া এবং অর্ধেক বা তাহার বেশী হইলে একদিন ধরিয়া কলাম নং-৫ এ লিপিবদ্ধ করিতে হইবে। ১-১-১৯৫৪ তারিখের পরে অর্ধ বেতনের পরে অর্জিত ছুটির গণনা ১/১২ অথবা ১/১২ দিন হিসাবে কার্যকালীন সময় হইতে (৪র্থ কলামে) করিতে হইবে।

৩। কোন সরকারী কর্মচারী ছুটির আবেদন করিলে ২ হইতে ১০ কলাম পূরণ করিতে হইবে। কোন সরকারী কর্মচারী যে তারিখ হইতে ছুটি ভোগ করিতে ইচ্ছুক তাহার আগের তারিখ পর্যন্ত তাহার মোট কার্যকাল ২ হইতে ৪ কলামে দেখাইতে হইবে এবং তাহা বৎসর, মাস ও দিনের হিসাবে ৪ কলামে লিখিতে হইবে। এই কার্যকালের ১/১১ ও ১/১২ হিসাবে (যথাক্রমে উর্ধ্বতন এবং চতুর্থ শ্রেণীর সরকারী কর্মচারীর ক্ষেত্রে) অর্জিত ছুটি ৫ কলামে লিপিবদ্ধ করিতে হইবে।

৪ কলামে লিখিত কার্যকালকে ১১ কিংবা ২২ দ্বারা ভাগ করার কালে ভগ্নাংশ অর্ধেকের কম হইলে তাহা বাদ দিতে হইবে এবং ভগ্নাংশ অর্ধেক বা তাহার বেশী হইলে উহাকে ১ দিন ধরিয়া ৫ কলামে লিখিতে হইবে। ১-১-১৯৫৪ তারিখের পরে আধা গড় বেতনে অর্জিত ছুটি প্রকৃত কার্যকালের (৪ কলামে) ১/১১ বা ১/১২ হিসাবে নিরূপন করিতে হইবে এবং তাহা ৬ কলামে লিখিতে হইবে। ১৯ কলামে জমা এবং উর্ধ্বতন সরকারী কর্মচারী/ চতুর্থ শ্রেণীর সরকারী কর্মচারীর সর্বাধিক ৪/২ মাস পর্যন্ত অর্জিত ছুটি (৫ কলামে দ্রষ্টব্য) যোগ করিয়া ৭ কলামে লিখিতে হইবে। ২০ কলামের বক্রির সংগে ৫ কলামের অর্জিত ছুটির যে পরিমাণ বাকী আছে (যদি থাকে) তাহা যোগ করিয়া ৮ কলামে লিখিতে হইবে (অর্থাৎ ২০+১৯+৫ কলাম)। ৭ কলাম হইতে ১০ কলামে লিখিত অংকই একজন সরকারী কর্মচারীর পাওনা ছুটি।

এক দফায় ছুটি মঞ্জুর ৭ কলামে গড় বেতনে নির্ধারিত সর্বোচ্চ সীমা সাপেক্ষে অর্থাৎ গড় বেতনে ৭ কলামে ৪/২ মাস এবং ৮ কলামে কিংবা একত্রে ৭ ও ৮ কলামে ৬ মাস ধরা হইবে। সংযুক্ত করা হইলে ৮ কলামে গৃহীত প্রকৃত ছুটির জন্য ডাক্তারী সার্টিফিকেট পেশ করিতে হইবে কিংবা এই ছুটি বাংলাদেশ, পাকিস্তান, বার্মা, সিংহল ও ভারতের বাহিরে কাটাইতে হইবে। পুরা ৬ মাস কালই যদি ৮ কলাম হইতে নেওয়া হয় তবে গোটা ছুটির জন্য ডাক্তারী সার্টিফিকেট পেশ করিতে হইবে কিংবা (এই ছুটি বাংলাদেশের বাহিরে কাটাইতে হইবে।) হইতে ১০ কলামে এক দফায় সর্বোচ্চ পরিমাণ এক বৎসর ছুটি গ্রহণ করা হইতে পারিবে অর্থাৎ ৪/২ মাস গড় বেতনে ৬ মাস পর্যন্ত সম্প্রসারণ যোগ্য (অথবা ৮ কলামের ৬ মাস ছুটির সম্পূর্ণটা) এবং আধা গড় বেতনে বাকী ৮/১০ মাস (অথবা ৬ মাস পর্যন্ত সম্প্রসারণ যোগ্য (অথবা ৮ কলামের ৬ মাস ছুটির সম্পূর্ণটা) আধা গড় বেতনে বাকী ৮/১০ মাস (অথবা ৬ মাস এবং আধা গড় বেতনে ১.৫ বৎসর। সর্বোচ্চ পরিমাণ ছুটি অর্থাৎ এক বৎসর কিংবা দুই বৎসরের ছুটির মধ্যে অসাধারণ ছুটিতে ধরা হইবে না।

চতুর্ত শ্রেণীর সরকারী কর্মচারীরা ১০ কলামে আধা গড় বেতনে তাহাদের জমা ছুটি কেবল মাত্র ডাক্তারী সার্টিফিকেট প্রদানের মাধ্যমেই ভোগ করিতে পারিবেন।

ছুটির হিসাব ফরম পূরণ করিবার ব্যাখ্যামূলক নির্দেশাবলী: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.