জাতীয় পে স্কেল ২০১৫ তে বলা আছে ১০ বছর পর সংক্রিয়ভাবে উচ্চত স্কেল প্রাপ্য হইবেন। প্রকৃত পক্ষে আসলে নিয়োগকারী কর্তৃপক্ষের আদেশ ব্যতিত উচ্চতর গ্রেড পাওয়া যাচ্ছে না- Higher Scale for Govt. Staff 

নিয়োগকারীর মঞ্জুরী লাগবে? হ্যাঁ। যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ১০ বছর পূর্তিতে আবেদন করতে হয়। উচ্চতর গ্রেড প্রাপ্তিতে আর্থিক সুবিধা পাওয়া যাচ্ছে না। হিসাব রক্ষন অফিস এ নিয়ে স্পষ্ট নয়।

চাকরি কি সন্তোষজনক হতে হবে? অবসরোত্তর ছুটি (PRL) ভোগরত কর্মচারী অবসরোত্তর ছুটিকালীন সময়ে শুধু একটি বর্ধিত বেতন (Increment) পাইবেন, যাহা কেবলমাত্র তাঁহার পেনশন নির্ধারণের ক্ষেত্রেই প্রযোজ্য হইবে। সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি হয়। সন্তোষজনক চাকরির ব্যাখ্যা: সন্তোষজনক চাকরি বুঝাইতে কর্মচারিদের পদোন্নতিসহ প্রযোজ্য ক্ষেত্রে যেইভাবে সন্তোষজনক চাকরি বিদ্যমান বিধিবিধান অনুসৃত হইয়া থাকে বিবেচ্য উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্তির ক্ষেত্রেও অনুরূপ বিধি-বিধানসহ প্রযোজ্য হইবে।

স্বয়ংক্রিয় এর ব্যাখ্যা: বিভাগীয় পদোন্নতি কমিটি (ডিপিসি) ব্যতিরেকে প্রযোজ্যক্ষেত্রে মন্ত্রণালয়ের সচিব/ নিয়োগকারী কর্তৃপক্ষ অথবা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা এর অনুমোদন গ্রহণপূর্বক অফিস আদেশ জারির মাধ্যমে উচ্চতর গ্রেড প্রদানের বিষয়টি নিস্পত্তি করিতে হইবে।

উচ্চতর গ্রেড প্রদান সংক্রান্ত স্পষ্টীকরণ আদেশ । জাতীয় বেতন স্কেল জারির পর স্পষ্টীকরণ জারি করা হয়

একই পদে কর্মরত কর্মচারী কোন প্রকার উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হউক) না পাইয়া থাকিলে সন্তোষজনক চাকরির শর্তে তিনি ১০(দশ) বৎসর চাকরি পূর্তিতে ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ৬ বছরে পদোন্নতি না পাইলে ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন। জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা কোন ক্রমেই ১৫/১২/২০১৫ তারিখের পূর্বে প্রদান করা যাইবে না ।

১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড

উচ্চতর গ্রেড প্রাপ্তির বিষয়ে জাতীয় বেতনস্কেল, ২০১৫ স্পষ্টিকরণ আদেশ দেখুন: ডাউনলোড

একই পদে ছয় বছর পূর্তিতেও নাকি পাওয়া যায়? হ্যাঁ। প্রথমে ১০ বছর এবং পরবর্তীতে ৬ বছর পূর্তিতে দ্বিতীয় উচ্চতর গ্রেড পাওয়া যায়।  একই পদে কর্মরত কোন কর্মচারী দুই বা ততোধিক উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হউক) পাইয়া থাকিলে তিনি এই অনুচ্ছেদের অধীন উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন না। একই পদে কর্মরত কোন কর্মচারী একটিমাত্র উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হউক) পাইয়া থাকিলে উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড পাইবার তারিখ হইতে পরবর্তী ৬(ছয়) বছর পূর্তির পর ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।

প্রশ্নোত্তর পর্ব

প্রশ্ন: একই পদে ১০ বছর পূর্তিতে কি উচ্চতর গ্রড পায়?

উত্তর: হ্যাঁ। পদোন্নতি না হলে একই পদে ১০ বছর চাকরি পূর্তি হলে উচ্চতর গ্রেড পাওয়া যায়।

আরও দেখুন:

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin