পেনশনারদের প্রাপ্য বিভিন্ন ভাতা।

অবসর ভাতা ভোগী পেনশনারগণ মোট ৩ ধরনের ভাতা পেয়ে থাকেন। ১০০% সমর্পণকারীগণের বিধবা স্ত্রীগণ শুধুমাত্র এসব ভাতাই প্রাপ্য হন, প্রতিমাসে কোন পেনশনের অর্থ প্রাপ্য হন না। একজন বিধবার বেঁচে থাকার জন্য শুধু ১৫০০ টাকা মাসিক ভাতা ও নিম্নোক্ত উৎসব ভাতা পর্যাপ্ত নয়।

(ক) উৎসব ভাতা:

সকল শ্রেণীর সরকারি, আধা-সরকারি, রাষ্ট্রায়ত্ত ব্যাংক, অর্থলগ্নী প্রতিষ্ঠান এবং স্ব-শাসিত সংস্থাসমূহের  অবসরপ্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারী ও পারিবারিক পেনশনভোগীদের মাসিক নিট পেনশনের সমপরিমাণ বৎসরে দুইটি উৎসব ভাতা পাইবেন। ১০০% পেনশন সমর্পণকারীগণ ১০০% পেনশন সমর্পণ না করিলে যে পরিমাণ মাসিক নীট পেনশন প্রাপ্য হইতেন উক্ত পরিমাণ অর্থ প্রতি বৎসরে দুইবার উৎসব ভাতা হিসাবে পাইবেন। (অর্থ বিভাগের অফিস স্মারক নং-০৭.০.০০০.১৭১.১৩.০১৩.১৩.৪১; তারিখ: ২৪ মার্চ ২০১৪)

(খ) চিকিৎসা ভাতা:

৬৫ বৎসর উর্ধ্বে অবসরভোগীগণ ও আজীন পারিবারিক পেনশনভোগীগণের ক্ষেত্রে চিকিৎসা ভাতা মাসিক ২৫০০ (দুই হাজার পাঁচশত) টাকা এবং অন্যান্য অবসরভোগীগণ ও আজীবন পারিবারিক পেনশনভোগীগণের ক্ষেত্রে মাসিক চিকিৎসা ভাতা ১৫০০ (এক হাজার পাঁচশত) টাকা পাইবেন। (জা: বে: স্কেল, ২০১৫)

(গ) নববর্ষ ভাতা:

মাসিক নীট পেনশনগ্রহণকারী অবসর ভোগীগণ ও আজীবন পারিবারিক পেনশনভোগীগণ ১৪২৩ বঙ্গাব্দ হইতে নিট পেনশনের ২০% হারে বাংলা নববর্ষ ভাতা পাইবেন। ১০০% পেনশন সমর্পণকারী কর্মচারীচারীগণও পেনশন সমর্পণ না করিলে যে পরিমাণ নিট পেনশন পাইতেন, উহার ২০% হারে ১৪২৪ বঙ্গাব্দ হইতে এই ভাতা পাইবেন। (জা:বে: স্কেল, ২০১৫ অর্থ বিভাগের ১৪/১০/২০১৫ খ্রি: তারিখের প্রজ্ঞাপন নং ০৭.০০.০০০০.১৭৩.৪৪.০১৮.১৪.৭৮ এবং ০৭.০০.০০০০.১৭৩.৪৪.০৬৬.১৬.৪০, তারিখ: ১৯ এপ্রিল, ২০১৭)।

এ সংক্রান্ত তথ্যের আরও বিস্তারিত জানতে পেনশন বিধিমালা দেখুন: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

4 thoughts on “পেনশনারদের প্রাপ্য বিভিন্ন ভাতা।

  • 19/06/2021 at 10:42 pm
    Permalink

    এক পদ এক পেনশন চালু প্রয়োজন। একই পদে ১০ বছর পূর্বে একজন ধরুণ বর্তমান ১২০০০ টাকা হাজার পেনশন পাচ্ছেন। কিন্তু একই পদে সদ্য অন্য একজন পেনশনভোগী পেনশন পাচ্ছেন ২৪০০০ হাজার টাকা। এ কেমন অবিচার? তাই এ বৈষম দূর করতে হবে। আমরা এ আন্দোলনের সাথে আছি।

  • 20/06/2021 at 8:36 am
    Permalink

    আমিও আপনার সাথে একমত পোষণ করছি।

  • 24/07/2021 at 5:58 pm
    Permalink

    প্রতি বছর ১লা জুলাই তারিখে ইনক্রিমেন্ট সংযুক্ত হত এবং সে অনুযায়ী উৎসব ভাতা পেতাম কিন্ত এ বছর ১লা জুলাই কোন ইনক্রিমেন্ট সংযুক্ত হয়নি, এর কারন কি কেউ জানেন?

  • 25/07/2021 at 8:25 am
    Permalink

    উৎসব ভাতা সব সময় পূর্ববর্তী আহরিত মূল বেতন অনুসারে হয়। সর্বশেষ আমরা জুন মাসের উৎসব ভাতা উত্তোলন করেছি তাই পুরাতন বেসিকে উৎসব ভাতা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.