অবসর ভাতা ভোগী পেনশনারগণ মোট ৩ ধরনের ভাতা পেয়ে থাকেন। ১০০% সমর্পণকারীগণের বিধবা স্ত্রীগণ শুধুমাত্র এসব ভাতাই প্রাপ্য হন, প্রতিমাসে কোন পেনশনের অর্থ প্রাপ্য হন না। একজন বিধবার বেঁচে থাকার জন্য শুধু ১৫০০ টাকা মাসিক ভাতা ও নিম্নোক্ত উৎসব ভাতা পর্যাপ্ত নয়।

(ক) উৎসব ভাতা:

সকল শ্রেণীর সরকারি, আধা-সরকারি, রাষ্ট্রায়ত্ত ব্যাংক, অর্থলগ্নী প্রতিষ্ঠান এবং স্ব-শাসিত সংস্থাসমূহের  অবসরপ্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারী ও পারিবারিক পেনশনভোগীদের মাসিক নিট পেনশনের সমপরিমাণ বৎসরে দুইটি উৎসব ভাতা পাইবেন। ১০০% পেনশন সমর্পণকারীগণ ১০০% পেনশন সমর্পণ না করিলে যে পরিমাণ মাসিক নীট পেনশন প্রাপ্য হইতেন উক্ত পরিমাণ অর্থ প্রতি বৎসরে দুইবার উৎসব ভাতা হিসাবে পাইবেন। (অর্থ বিভাগের অফিস স্মারক নং-০৭.০.০০০.১৭১.১৩.০১৩.১৩.৪১; তারিখ: ২৪ মার্চ ২০১৪)

(খ) চিকিৎসা ভাতা:

৬৫ বৎসর উর্ধ্বে অবসরভোগীগণ ও আজীন পারিবারিক পেনশনভোগীগণের ক্ষেত্রে চিকিৎসা ভাতা মাসিক ২৫০০ (দুই হাজার পাঁচশত) টাকা এবং অন্যান্য অবসরভোগীগণ ও আজীবন পারিবারিক পেনশনভোগীগণের ক্ষেত্রে মাসিক চিকিৎসা ভাতা ১৫০০ (এক হাজার পাঁচশত) টাকা পাইবেন। (জা: বে: স্কেল, ২০১৫)

(গ) নববর্ষ ভাতা:

মাসিক নীট পেনশনগ্রহণকারী অবসর ভোগীগণ ও আজীবন পারিবারিক পেনশনভোগীগণ ১৪২৩ বঙ্গাব্দ হইতে নিট পেনশনের ২০% হারে বাংলা নববর্ষ ভাতা পাইবেন। ১০০% পেনশন সমর্পণকারী কর্মচারীচারীগণও পেনশন সমর্পণ না করিলে যে পরিমাণ নিট পেনশন পাইতেন, উহার ২০% হারে ১৪২৪ বঙ্গাব্দ হইতে এই ভাতা পাইবেন। (জা:বে: স্কেল, ২০১৫ অর্থ বিভাগের ১৪/১০/২০১৫ খ্রি: তারিখের প্রজ্ঞাপন নং ০৭.০০.০০০০.১৭৩.৪৪.০১৮.১৪.৭৮ এবং ০৭.০০.০০০০.১৭৩.৪৪.০৬৬.১৬.৪০, তারিখ: ১৯ এপ্রিল, ২০১৭)।

এ সংক্রান্ত তথ্যের আরও বিস্তারিত জানতে পেনশন বিধিমালা দেখুন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2958 posts and counting. See all posts by admin

4 thoughts on “পেনশনারদের প্রাপ্য বিভিন্ন ভাতা।

  • এক পদ এক পেনশন চালু প্রয়োজন। একই পদে ১০ বছর পূর্বে একজন ধরুণ বর্তমান ১২০০০ টাকা হাজার পেনশন পাচ্ছেন। কিন্তু একই পদে সদ্য অন্য একজন পেনশনভোগী পেনশন পাচ্ছেন ২৪০০০ হাজার টাকা। এ কেমন অবিচার? তাই এ বৈষম দূর করতে হবে। আমরা এ আন্দোলনের সাথে আছি।

  • আমিও আপনার সাথে একমত পোষণ করছি।

  • প্রতি বছর ১লা জুলাই তারিখে ইনক্রিমেন্ট সংযুক্ত হত এবং সে অনুযায়ী উৎসব ভাতা পেতাম কিন্ত এ বছর ১লা জুলাই কোন ইনক্রিমেন্ট সংযুক্ত হয়নি, এর কারন কি কেউ জানেন?

  • উৎসব ভাতা সব সময় পূর্ববর্তী আহরিত মূল বেতন অনুসারে হয়। সর্বশেষ আমরা জুন মাসের উৎসব ভাতা উত্তোলন করেছি তাই পুরাতন বেসিকে উৎসব ভাতা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *