বরখাস্ত কালীন সময়ে অর্ধগড় বেতনসহ বাড়ি ভাড়াও প্রাপ্য।

সাময়িক বরখাস্ত কি:

সাময়িক বরখাস্ত হচ্ছে চাকুরি হতে দূরে রাখা বা দায়িত্ব হতে সরিয়ে রাখা। বরখাস্ত মানে চূড়ান্ত ভাবে চাকরি হতে অপসারণ নয়। সাধারণত তাকে তার কাজ থেকে জনস্বার্থে বিরত রাখা হয়। আবার কোন কোন ক্ষেত্রে সরকারের কোন ক্ষতির সম্ভাবনা না থাকলে কর্তব্যে বহালও রাখা হয়। 

সাময়িক বরখাস্ত বা বরখাস্ত কেন করা হয়?

সাধারণত গুরুদন্ড হিসাব সাময়িক বরখাস্ত করা হয়। সরকারি শৃঙ্খলা ও আপীল বিধিমালা-২০১৮ লঙ্গনীয় কোন আচরণ করলে সাধারণ সাময়িক বরখাস্ত করা যায়। তবে গুরু দন্ড হলেও সাময়িক বরাস্ত করা হয়। তবে কোন ব্যক্তির বিরুদ্ধে ফোজদারী মামলা হলে এক বৎসরের অধিক সময়ের জন্য কারাদন্ড হলেও সাময়িক বরখাস্ত করা হয়। 

সাময়িক বরখাস্ত করলে কি বেতন পাওয়া যায়?

হ্যাঁ, সাময়িক বরখাস্ত কালীন সময়ে কারাগারে থাকলেও বেতন পাওয়া যায়। সাময়িক বরাখাস্ত হলে বিভাগীয় মামলা বা ফোজদারি মামলা নিষ্পত্তি হওয়ার পূর্ব পর্যন্ত অর্ধগড় হারে মূল বেতন ও পূর্ণ হারে বাড়ি ভাড়া পাওয়া যায়। এক্ষেত্রে চিকিৎসা ভাতাও বহাল থাকে। 

সাময়িক বরখাস্তকালীন সময়ে কি উৎসব ভাতা পাওয়া যায়?

হ্যাঁ, সাময়িক বরখাস্তকালীন সময়ে উৎসব ভাতা পাওয়া যায়, এটি পূর্ণ হারেই পাওয়া যায়। 

সাময়িক বরখাস্ত থাকাকালীন কি ইনক্রিমেন্ট সুবিধা বহাল থাকে?

না, সাময়িক বরখাস্ত থাকলে ইনক্রিমেন্ট সুবিধা বহাল থাকে না। এক্ষেত্রে মামলা নিষ্পত্তি হলে ইনক্রিমেন্ট যোগ হয়ে বকেয়া হিসাবে সমস্ত মূল বেতন ও বাড়ি ভাড়ার এরিয়ার পাওয়া যায়। 

মামলা নিষ্পত্তি হলে কি পূর্ণ হারে সকল সুবিধা পাওয়া যাবে?

হ্যাঁ, মামলা নিষ্পত্তি হলে সকল সুবিধা পূর্ণহারে বকেয়া হিসাবে একসাথে গ্রহণ করা যাবে। মূল বেতন, বাড়িভাড়া, শ্রান্তি বিনোদনভাতা ও অন্যান্য সুবিধা চাকরি থাকাকালীন যেমন পেত ঠিক তেমনি গ্রহণ করা যাবে। 

সাময়িক বরখাস্ত হলে কি কি সুবিধা পাওয়া যায় না?

জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্মারক নং ED (Reg.IV)-202/83-39 তারিখ: ১০ মে, ১৯৮৩ অনুযায়ী সাময়িক বরখাস্ত কালীন নিম্নোক্ত সুবিধা পাইবেন না।

    1. ভ্রমণ ভাতা
    2. যাতায়াত ভাতা
    3. বাসায় টেলিফোন সুবিধা
    4. বাসায় অর্ডারলির সুবিধা
    5. বাসায় পত্রিকার সুবিধা
    6. অপ্যায়ন ভাতা বা আপ্যায়ন খরচ

সাময়িক বরখাস্তকালীন সময়ে যে সকল সুবিধা সংক্রান্ত আদেশটি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.