Bangladesh Coast Guard – নির্ধারিত ক্রাইটেরিয়া বিবেচনা করে কোস্টগার্ড বাছাই করে থাকে – বাংলাদেশ কোস্টগার্ড পদক ২০২৩

কোস্টগার্ড কে? –বাংলাদেশ কোস্ট গার্ড বাংলাদেশের সমুদ্র উপকূল অঞ্চলে নিয়োজিত একটি আধা-সামরিক বাহিনী। এই সংস্থা জাতীয় ও আন্তর্জাতিক বিবিধ আইন প্রয়োগের মাধ্যমে উপকূল অঞ্চলের নিরাপত্তা ও শৃঙ্খলা বিধান এবং জাতীয় স্বার্থ রক্ষা করে। এই আধাসামরিক বাহিনীটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ।

কোস্ট গার্ডের দায়িত্ব কি? বাংলাদেশ স্বাধীন হওয়ার পর হতে নৌ বাহিনী অতিরিক্ত দায়িত্ব হিসেবে কোস্ট গার্ডের ভূমিকা পালন করত। এতে তার নিজেস্ব কর্মকাণ্ড ব্যাহত হতো এবং কিছু আইনি সমস্যা সৃষ্টি হতো। এই সমস্যা নিরসনের জন্য সরকার একটি কোস্ট গার্ড গঠনের জন্য সংসদে আইন পাশ করে যা কোস্ট গার্ড এ্যাক্ট ১৯৯৪ নামে পরিচিত। আনুষ্ঠানিক ভাবে ১৯৯৫ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ কোস্ট গার্ড গঠিত হয় এবং ১৯৯৫ সালের ডিসেম্বর থেকে নৌ বাহিনী হতে ধার নেয়া দুটি টহল জাহাজের সমন্বয়ে তার কর্মকাণ্ড শুরু করে। বাংলাদেশের সামুদ্রিক তটরেখার শৃঙ্খলা এবং নিরাপত্তা রক্ষাকারী বাহিনী হিসেবে কর্মরত আছে।

বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যগণের দায়িত্ব পালনের ক্ষেত্রে অকুতোভয় অবদান, বীরত্ব/সাহসিকতাপূর্ণ কাজের স্বীকৃতি স্বরূপ নিম্নবর্ণিত ১০(দশ) জনকে “বাংলাদেশ কোস্ট গার্ড পদক (বিসিজিএম)” ও ১০(দশ) জনকে‘প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক (পিসিজিএম)” এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামুলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ১০(দশ) জনকে “বাংলাদেশ কোস্ট গার্ড পদক-সেবা (বিসিজিএমএস)” ও ১০(দশ) জনকে “প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক-সেবা (পিসিজিএমএস)” প্রদান করা হয়েছে।

প্রতি বছরই ৪০ জন এ সম্মাননা পেয়ে থাকে / বাংলাদেশ কোস্ট গার্ড নীতিমালা

Act of Bangladesh Coast Guard Policy

বাংলাদেশ কোস্টগার্ড পদক ২০২৩ PDF Download

বিগত বছরে যারা পদক পেয়েছেন । কোস্ট গার্ড পদক পেলেন যারা

ক্রঃনং পদক প্রপ্তির সাল ডাউনলোড
১। ০৬ ফেব্রুয়ারি-২০১৩ পদক – ২০১৩
২। ০৬ ফেব্রুয়ারি-২০১৪ পদক – ২০১
৩। ০৩ ফেব্রুয়ারি-২০১৫ পদক – ২০১৫
৪। ০৬ ফেব্রুয়ারি-২০১৬ পদক – ২০১৬
৫। ০১ ফেব্রুয়ারি-২০১৭ পদক – ২০১৭
৬। ০১ ফেব্রুয়ারি-২০১৮ পদক – ২০১৮
৭। ২৯ জানুয়ারি-২০১৯ পদক – ২০১৯
৮। ০২ জানুয়ারি-২০২০ পদক – ২০২০
৯। ১৭ জানুয়ারি-২০২১ পদক – ২০২১
১০। ১৬ ফেব্রুয়ারি -২০২২ পদক -২০২২

১৫০০ টাকা কি প্রতিমাসে বেতনের সাথে পাবে?

হ্যাঁ। প্রতিমাসে বেতনের সাথে পাওয়া যাবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২২.০২.২০১২ তারিখের ৪৪.০০.০০০০.১১৬.০৪.০০২.১২-৫৮ নং প্রজ্ঞাপন অনুযায়ী পদক প্রাপ্তগণ এ পদক, নগদ এককালীন অনুদান ও মাসিক ভাতা বেতনের সাথে প্রাপ্য হবেন। পদক প্রাপ্তদের এককালীন অনুদান ও মাসিক ভাতা বাবদ ব্যয় বাংলাদেশ কোস্ট গার্ড এর বাৎসরিক বাজেট বরাদ্দ হতে নির্বাহ করতে হবে ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *