প্রশিক্ষণ পদ্ধতি ও সেবাটি সহজ করার জন্য একটি পুল তৈরি করা হচ্ছে যাতে করে খুব সহজেই পুলে থাকা প্রশিক্ষক ডাকার সাথে সাথেই পাওয়া যাবে – প্রশিক্ষক পুল গঠন ও ব্যবস্থাপনা নীতিমালা

কত তারিখ পর্যন্ত আবেদন করা যাবে? –‘প্রশিক্ষক পুল গঠন ও ব্যবস্থাপনা নীতিমালা-২০২২’ অনুসরণ করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতাধীন প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের জন্য যোগ্যতাসম্পন্ন প্রশিক্ষক তালিকাভুক্তির লক্ষ্যে আগ্রহী কর্মকর্তাগণের নিকট হতে বিগত ১৫ জানুয়ারি ২০২৩ তারিখের ০৫.00.0000.195.05.002.22.1 নম্বর বিজ্ঞপ্তির আলোকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন আহবান করা হয়। এর অনুবৃত্তিক্রমে নিম্নোক্ত যোগ্যতা ও শর্তসাপেক্ষে আবেদনের সময়সীমা আগামী ১২ মার্চ ২০২৩ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

প্রশিক্ষক পুলে অন্তর্ভুক্তির যোগ্যতা কি লাগবে? সরকারি চাকরিজীবীদের মধ্য হতে ৯ম গ্রেড থেকে ২য় গ্রেড পর্যন্ত গ্রেডের কর্মকর্তাদের প্রশিক্ষক পুলে অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ থাকবে। আগ্রহী অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তাগণও প্রশিক্ষক পুলের জন্য বিবেচিত হবেন। প্রশিক্ষণ-প্রতিষ্ঠানের অনুষদ সদস্যগণ যাঁরা ন্যূনতম তিন বছর প্রশিক্ষণ প্রদানের সঙ্গে সম্পৃক্ত, তাঁরাও প্রশিক্ষক পুলে অন্তর্ভুক্ত হতে পারবেন। সংশ্লিষ্ট কর্মকর্তার ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। কর্মকর্তাগণের অভিজ্ঞতার ভিত্তিতে ক ও খ শ্রেণি- এ দুই ধরনের প্রশিক্ষকের তালিকা প্রণয়ন করা হবে। (১) ‘ক’ শ্রেণির প্রশিক্ষক পুলে যুগ্মসচিব বা তদূর্ধ্ব পর্যায়ের কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হবে; এবং (২) ‘খ’ শ্রেণির প্রশিক্ষক পুলে উপসচিব বা তদনিম্ন পর্যায়ের কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হবে। কোনো কর্মকর্তার বিরুদ্ধে কোনো বিভাগীয় বা দুর্নীতির মামলা চালু থাকলে কিংবা কোনো কর্মকর্তা বিভাগীয় বা ফৌজদারি মামলায় দণ্ডপ্রাপ্ত হয়ে থাকলে তিনি প্রশিক্ষক পুলে অন্তর্ভুক্ত হওয়ার জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

প্রশিক্ষক পুলের ব্যবহার ও বাস্তবায়ন কিভাবে হবে? জনপ্রশাসন মন্ত্রণালয় প্রশিক্ষক পুলের সদস্যবৃন্দের তালিকা ও প্রোফাইল সংরক্ষণ করবে এবং প্রয়োজনে ওয়েবসাইটে প্রকাশ করবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন প্রশিক্ষণ-প্রতিষ্ঠানসমূহ বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষক পুলের সদস্যদের মধ্য হতে অতিথি বক্তা নির্বাচন করবে। তবে, বিশেষ বিশেষ ক্ষেত্রে প্রশিক্ষণ- প্রতিষ্ঠানসমূহ পুলের বাইরে থাকা সীমিতসংখ্যক বিশেষায়িত দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন স্বনামধন্য কর্মকর্তা/বিশেষজ্ঞগণকেও অতিথি বক্তা হিসাবে আমন্ত্রণ জানাতে পারবে।

নির্ধারিত ফর্মে আবেদন ও পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে / প্রশিক্ষক হওয়ার জন্য নির্ধারিত ক্রাইটেরিয়া পূরণ করতে হবে

প্রশিক্ষক হলেন একজন ব্যক্তি যিনি শিক্ষার্থীদের শিক্ষা দেয়ার জন্য যথাযথ পদক্ষেপ নেয়। একজন প্রশিক্ষক শিক্ষার্থীদের শিক্ষা প্রদান করে এবং তাদের জন্য একটি সংরক্ষিত এবং প্রভাবশালী শিক্ষামূলক পরিবেশ তৈরি করে। প্রশিক্ষকরা পাঠ্যপুস্তক, লেকচার, সেমিনার, ওয়েবিনার ইত্যাদি মাধ্যমে শিক্ষার্থীদের জ্ঞান প্রদান করে তাদের কাজে লাগাতে সহায়তা করে। প্রশিক্ষকদের দায়িত্ব শিক্ষার্থীদের শিক্ষা দেয়া, তাদের জ্ঞান বৃদ্ধি করা এবং সক্ষম ও নেতৃত্বশীল ব্যক্তিত্ব উন্নয়ন করা।

Caption: Application Form Download Word File

প্রশিক্ষক হওয়ার যোগ্যতা ২০২৩ । যোগ্যতা ও শর্তসমূহ  দেখে নিন

  1. সরকারি চাকরিজীবিদের মধ্য হতে ৯ম গ্রেড থেকে ২য় গ্রেড পর্যন্ত কর্মকর্তা এবং এ সকল গ্রেডের আগ্রহী অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তাগণ প্রশিক্ষক পুলে অন্তর্ভুক্ত হওয়ার জন্য আবেদন করতে পারবেন।
  2. গ্রেড-১ এবং তদূর্ধ্ব পর্যায়ের বিশেষায়িত জ্ঞানসম্পন্ন স্বনামধন্য অবসরপ্রাপ্ত কর্মকর্তাগণের সম্মতি সাপেক্ষে তাঁদেরকেও প্রশিক্ষণ পুলে অন্তর্ভুক্ত করা হবে। এরূপ আগ্রহী অবসরপ্রাপ্ত কর্মকর্তাগণ ই-মেইলে (cp4@mopa.gov.bd) দক্ষতার অধিক্ষেত্র/বিষয় উল্লেখপূর্বক তাঁদের সম্মতি জ্ঞাপন করতে পারবেন।
  3. প্রশিক্ষণ প্রতিষ্ঠানের অনুষদ সদস্যগণ যাঁরা ন্যূনতম তিন বছর প্রশিক্ষণ প্রদানের সঙ্গে সম্পৃক্ত তাঁরাও প্রশিক্ষক পুলে অন্তর্ভুক্তির জন্য আবেদন করতে পারবেন।
  4. আবেদনকারীর ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রি এবং নীতিমালায় বর্ণিত অন্যান্য যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে এবং এর সপক্ষে প্রমাণাদি সংযোজন করতে হবে।
  5. আবেদনকারীগণের অভিজ্ঞতার ভিত্তিতে ক ও খ শ্রেণিতে প্রশিক্ষকের তালিকা প্রণয়ন করা হবে।
  6. একজন কর্মকর্তা নীতিমালায় সংযোজনী-৪ এ বর্ণিত অধিক্ষেত্র ও বিষয়ের মধ্য হতে সর্বোচ্চ তিনটি বিষয়ে প্রশিক্ষক পুলে অন্তর্ভুক্ত হওয়ার জন্য আবেদন করতে পারবেন। তালিকার বাইরে কোন অধিক্ষেত্র/বিষয়ে বিশেষায়িত জ্ঞান ও পারদর্শিতা থাকলে সে বিষয়টিকেও তিনি আবেদনের তিনটি অধিক্ষেত্র/বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করতে পারবেন।
  7. কোনো কর্মকর্তার বিরুদ্ধে কোনো বিভাগীয় বা দুর্নীতির মামলা চালু থাকলে কিংবা কোনো কর্মকর্তা বিভাগীয় বা ফৌজদারি মামলায় দণ্ডপ্রাপ্ত হয়ে থাকলে তিনি প্রশিক্ষক পুলে অন্তর্ভুক্ত হওয়ার জন্য আবেদন করতে পারবেন না।

লিখিত পরীক্ষা কি নেয়া হবে?

সাক্ষাতকারের মাধ্যমে নির্বাচন করা হবে। কমিটি প্রশিক্ষণ পুলের সদস্য বাছাইয়ের লক্ষ্যে আগ্রহী কর্মকর্তাদের নিকট হতে সরাসরি উন্মুক্ত আবেদন গ্রহণ করবে এবং প্রশিক্ষক পুলের সদস্য বাছাই কার্যক্রম সম্পন্ন করবে। প্রশিক্ষক বাছাইয়ের ক্ষেত্রে কমিটি আগ্রহী কর্মকর্তাদের সাক্ষাৎকার গ্রহণ করবে। কর্মকর্তা বাছাইকালে কমিটি আগ্রহী কর্মকতাগণের ডিগ্রি, পিএইচডি বিষয় ও নম্বর-বণ্টন বিবেচনায় নিয়ে বাছাই কার্যক্রম সম্পন্ন করবে। প্রশিক্ষক পুল গঠন ও ব্যবস্থাপনা নীতিমালা-২০২২ এর আলোকে প্রশিক্ষক পুলে অর্ন্তভুক্তির জন্য আবেদনের সময়সীমা বৃদ্ধি এবং বিস্তারিত PDF Download

প্রশিক্ষকপুল গঠন ও ব্যবস্থাপনা নীতিমালা ২০২৩। প্রশিক্ষক হতে ন্যূনতম ৯ম গ্রেডের কর্মকর্তা হতে হবে

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2987 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *