শিক্ষাবৃত্তির অনলাইন আবেদন দাখিল পদ্ধতি ২০২৪ । সরকারি কর্মচারীগণ যেভাবে সন্তানের জন্য শিক্ষা বৃত্তির আবেদন করবেন

সরকারের বেসামরিক কর্মে নিয়োজিত ১৩-২০ গ্রেডে কর্মরত সরকারি কর্মচারির এবং সকল গ্রেডের অক্ষম, অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীর সন্তানদের শিক্ষাবৃত্তির ব্যবস্থা রেখেছে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড-শিক্ষাবৃত্তির অনলাইন আবেদন দাখিল পদ্ধতি ২০২৪

সার সংক্ষেপে জানুন- প্রতি বছর একবারই শিক্ষা অনুদানের আবেদন করা যায়। আবেদনপত্র অনলাইনে দাখিল করা যায় তাই যে কোন স্থানে ইন্টারনেট সম্ভলিত কম্পিউটার হতে আবেদন করা যাবে। কোন প্রকার হার্ড কপি প্রেরণ করতে হবে না।  আপনার দেয়া একাউন্ট নম্বরে টাকা জমা হলেই পাবেন একটি মোবাইল খুদে বার্তা। 

শিক্ষাবৃত্তির অনলাইন আবেদন দাখিল পদ্ধতি ২০২৩ । যেভাবে সন্তানের জন্য শিক্ষা বৃত্তির আবেদন করবেনসরকারি কর্মচারীর সন্তানদের জন্য শিক্ষাবৃত্তির আবেদন দাখিলের নিয়মাবলী দেখুন

আবেদন প্রক্রিয়া যেভাবে সম্পন্ন করবেন

  1. ১৩-২০ গ্রেডের কর্মরত সরকারি এবং তালিকাভূক্ত স্বায়ত্তশাসিত সংস্থায় কর্মরত কর্মচারীর ৬ষ্ঠ থেকে সর্বোচ্চ পর্যায়ে অধ্যায়নরত অনধিক ২ (দুই) সন্তানের জন্য শিক্ষা বৃত্তি/শিক্ষা সহায়তা এবং সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থার সকল গ্রেডের অক্ষম, অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীদের ৯ম শ্রেণী থেকে সর্বোচ্চ পর্যায়ে অধ্যায়নরত ২ সন্তানের জন্য শিক্ষা বৃত্তির আবেদন করতে পারবেন। 
  2. ঢাকা মহানগরীতে কর্মরত কর্মচারীদের ক্ষেত্রে মহানগর ও অন্য বিভাগের কর্মচারীদের ক্ষেত্রে নিজ নিজ বিভাগীয় কার্যালয়ে অনলাইনে আবেদন করতে হবে। 
  3. বাংলাদেশ কর্মচারী কল্যান বোর্ডের ওয়েব সাইট www.bkkb.gov.bd এর শিক্ষাবৃত্তির অনলাইন আবেদন লিংকটিতে ক্লিক করে অথবা ব্রাউজারের এড্রেস বারে eservice.bkkb.gov.bd টাইপ করে Enter চাপুন;
  4. নতুন ব্যবহারকারী হলে প্রথমে হোম পেজ থেকে রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করে রেজিষ্ট্রেশন করুন এবং পূর্বে যারা রেজিষ্ট্রেশন করেছেন, তারা মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে তথ্য সংশোধণপূর্বক আবেদন করুন। 
  5. এভাবে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করুন নিচের লিংক থেকে নির্দেশনা অনুসরণ করে। 

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: মৃত কর্মচারীর ছেলে মেয়ের জন্যও শিক্ষা বৃত্তির আবেদন করা যাবে?
  • উত্তর: হ্যাঁ যাবে।
  • প্রশ্ন: কর্মকর্তা/কর্মচারী অবসরে গেলেও তার ছেলে মেয়ের জন্য আবেদন করা যাবে?
  • উত্তর: হ্যাঁ যাবে। এক্ষেত্রে ৯ শ্রেনী হতে তদুর্ধ্ব শিক্ষার জন্য আবেদন করা যাবে।
  • প্রশ্ন: কর্মরত না থাকলে আবেদন কোথায় করবে?
  • উত্তর: নিজ নিজ বিভাগীয় কার্যালয় বরাবর।
  • প্রশ্ন: অফিসের সাথে যোগাযোগ করে কি আবেদন করতে হবে?
  • উত্তর: না। আবেদন সম্পূর্ণ অনলাইন ভিত্তিক।

আরও বিস্তারিত তথ্য পেতে আবেদন নির্দেশনার PDF সংগ্রহ করতে পারেন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *