মৃত সরকারি কর্মচারীর ওয়ারিশগণকে পেনশন পরিশোধের পদ্ধতি।

মৃত সরকারি কর্মচারীর ওয়ারিশগণ যদি মৃত্যুর এক বৎসরের মধ্যে পেনশন ভোগের জন্য দরখাস্ত করেন তবে পেনশন মঞ্জুরকারী কর্মকর্তা দাবি তদন্ত করিয়া পেনশন প্রদানের আদেশ দিবেন। তবে এক বৎসরের মধ্যে পেনশনের নিমিত্ত আবেদন করা না হইলে মহা হিসাবরক্ষকের নিকট হইতে পেনশন মঞ্জুরীর অনুমতি নিতে হইবে।

যদি বকেয়া পেনশনের পরিমাণ অনূর্ধ্ব এক হাজার টাকা হয় তাহা হইলে মৃত ব্যক্তি ওয়ারিশগণকে উত্তরাধিকারী সনদ ব্যতিরেকে প্রদান করা যায়। তবে বকেয়ার পরিমাণ এক হাজার টাকার অধিক হইলে বন্ড গ্রহণান্তে ইহা প্রদান করা যাইতে পারে। কিন্তু যদি ওয়ারিশের দাবি সম্পর্কে কোন সন্দেহ থাকে তবে দেওয়ানী আদালত হইতে উত্তরাধিকারী সনদ দাখিলসাপেক্ষে বকেয়া পেনশন প্রদান করা হইবে।

পুরাতন পোস্ট

আগামী ১৫/০৬/২০২০ তারিখ পর্যন্ত সকল ধরনের সরকারি/বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডাগার্টেন বন্ধ থাকবে। এ সময়ে নিজেদের এবং অন্যদের করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীগণ নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

বিদ্যালয়-১, অধিশাখা

www.mopme.gov.bd

স্মারক নং-৩৮.০০৭.০৩৩.০০৪.৪৬.০০.২০১০/১২৩ ; তারিখ: ০৩ জুন ২০২০

বিষয়: করোনা ভাইরাসের সংক্রমন থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ১৫/৬/২০২০ তারিখ পর্যন্ত সকল ধরনের সরকারি/বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন বন্ধ রাখা প্রসঙ্গে

উপর্যুক্ত বিষয়ে নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, করোনা ভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার লক্ষ্যে ইতোপূর্বে ১৬/৩/২০২০ তারিখে জারিকৃত স্মারক নং-৩৮.০০৭.০৩৩.০০৪.৪৬.০০.২০১০/১০২ এর নির্দেশনা মোতাবেক প্রদত্ত ছুটির অনুবৃত্তিক্রমে আগামী ১৫/০৬/২০২০ তারিখ পর্যন্ত সকল ধরনের সরকারি/বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডাগার্টেন বন্ধ থাকবে। এ সময়ে নিজেদের এবং অন্যদের করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীগণ নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে।

০২। প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক সময়ে সময়ে জারীকৃত নির্দেশনা ও অনুশাসনসমূহ মেনে চলতে হবে।

০৩। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকবৃন্দ নিশ্চিত করবেন এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবেন। বর্ণিত সময়ে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ তাদের নিজ নিজ শিক্ষার্থীগণ যাতে বাসস্থানে অবস্থান করে নিজ নিজ পাঠ্য বই অধ্যয়ন করে সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভাবকের মাধ্যমে নিশ্চিত করবেন।

 

(নাজমা শেখ)

উপসচিব

ফো: ৯৫১১০৭৩

 

করোনা ভাইরাসের সংক্রমন থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ১৫/৬/২০২০ তারিখ পর্যন্ত সকল ধরনের সরকারি/বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন বন্ধ রাখা প্রসঙ্গে: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.