সরকারি কর্মকর্তা/কর্মচারীদের আয়কর নির্ধারনে সকল ভাতা করমুক্ত থাকবে। অবসরের সময় ১২ মাসের মূল বেতন বা লাম্পগ্র্যান্টসহ অন্যান্য সুবিধা যেমন-আনুতোষিক ও কল্যাণ তহবিল হতে প্রাপ্ত অর্থের উপরও কর অব্যাহতি প্রদান করা হয়েছে- Income Tax Examption for Govt. Employee

কত সালে এটি জারি হয়?  এস, আর, ও নং ২১১-আইন/আয়কর/২০১৭।— Income-tax Ordinance, 1984 ( Ordinance No. XXXVI of 1984 ) এর section 44 এর sub-section (4) এর clause (b) তে প্রদত্ত ক্ষমতাবলে সরকার অত্র বিভাগের ১৬ আষাঢ়, ১৪২২ বঙ্গাব্দ মোতাবেক ৩০ জুন, ২০১৫ খ্রিস্টাব্দ তারিখের প্রজ্ঞাপন এস,আর,ও নং ১৯৮-আইন/আয়কর/২০১৫ রহিতক্রমে, সরকারি বেতন আদেশভুক্ত কর্মচারীদের সরকার কর্তৃক প্রদত্ত মূল বেতন, উৎসব ভাতা ও বোনাস, যে নামেই অভিহিত হোক না কেন, ব্যতীত অবসরকালে প্রদত্ত লাম্প গ্র্যান্টসহ সরকারি বেতন আদেশে উল্লিখিত অন্যান্য ভাতা ও সুবিধাদিকে প্রদেয় আয়কর হইতে এতদ্বারা অব্যাহতি প্রদান করা হয়েছে।

কোন কোন ভাতার উপর কর দিতে হয় না? সরকারি কর্মচারীদের অবসরজনিত সুবিধার উপর আয়কর দিতে হয় না। এছাড়া বাড়িভাড়া ভাতা, চিকিৎসা ভাতা, যাতায়াত ভাতা, শ্রান্তি বিনোদন ভাতা, অন্যান্য ভাতা ইত্যাদির উপর কোন কর পরিশোধ করতে হয় না। এছাড়াও বেশি কিছু খাত রয়েছে যেগুলোতে কর অব্যাহতি রয়েছে।

যে সকল ভাতার কর দিতে হবে– মূল বেতন, উৎসব ভাতা, বোনাস (যে নামেই হোক না কেনো), উৎসব ভাতা, অন্যান্য বা অধিকাল ভাতা, সম্মানী ভাতা ইত্যাদির উপর আয়কর দিতে হবে। সম্মানী ভাতার উপর সরাসরি ১০% আয়কর উৎসে কর্তন করা হয়। এই উৎসে কর অগ্রিম পরিশোধিত কর হিসেবে দেখানো যাবে।

সরকারি কর্মচারীদের অবসর ভাতার উপর কি কর আরোপ করা হয়? না। এগুলোতে কর অব্যাহতি প্রদান করা হয়েছে

বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর অনুচ্ছেদ ১ এর উপ-অনুচ্ছেদ (৪) অনুযায়ী যে সকল কর্মচারীর জন্য উক্ত আদেশ প্রযোজ্য; (২) চাকরি [স্ব-শাসিত (Public Bodies) এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহ] (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫, এর অনুচ্ছেদ ১ এর উপ-অনুচ্ছেদ (8) অনুযায়ী যে সকল কর্মচারীর জন্য উক্ত আদেশ প্রযোজ্য। চাকরি (ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান) (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর অনুচ্ছেদ ১ এর উপ-অনুচ্ছেদ (৪) অনুযায়ী যে সকল কর্মচারীর জন্য উক্ত আদেশ প্রযোজ্য।

কর অব্যাহতি গেজেট ও প্রযোজ্যতা । ঠিক কোন কোন প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হইবে?

  • চাকরি (বাংলাদেশ পুলিশ) (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর অনুচ্ছেদ ১ এর উপ-অনুচ্ছেদ (৪) অনুযায়ী যে সকল কর্মচারীর জন্য উক্ত আদেশ প্রযোজ্য;
  • চাকরি (বর্ডার গার্ড বাংলাদেশ) (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর অনুচ্ছেদ ১ এর উপ-অনুচ্ছেদ (৪) অনুযায়ী যে সকল কর্মচারীর জন্য উক্ত আদেশ প্রযোজ্য;
  • বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৬ এর অনুচ্ছেদ ১ এর উপ-অনুচ্ছেদ (৪) অনুযায়ী যে সকল কর্মচারীর জন্য উক্ত আদেশ প্রযোজ্য;

পে স্কেলে কি বলা আছে? জাতীয় বেতনস্কেল ২০১৫ এর আলোকে প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত যৌথ বাহিনী নির্দেশাবলী (Joint Services Instructions ) নম্বর ০১/২০১৬ এর অনুচ্ছেদ ২ অনুযায়ী যে সকল ব্যক্তিবর্গের জন্য উক্ত নির্দেশাবলী প্রযোজ্য; এবং কোন আইন, বিধি বা প্রবিধানের অধীন কোন পদে নিয়োজিত থাকাকালীন সরাসরি সরকারি কোষাগার হইতে বেতন বা আর্থিক সুবিধা, যে নামেই অভিহিত হোক না কেন, প্রাপ্ত হন । সরকারি বেতন আদেশ বলিতে নিম্নবর্ণিত আদেশ বা, ক্ষেত্রমত, নির্দেশাবলীকে বুঝাইবে, যথা:- (১) অনুচ্ছেদ (ক) এর উপ-অনুচ্ছেদ (অ) তে উল্লিখিত বেতন স্কেল সংক্রান্ত আদেশ; অনুচ্ছেদ (ক) এর উপ-অনুচ্ছেদ (আ) তে উল্লিখিত বেতন স্কেল সংক্রান্ত নির্দেশাবলী; এবং (৩) কোন আইন, বিধি বা প্রবিধানের অধীন কোন পদে নিয়োজিত কর্মচারীর জন্য জারীকৃত বেতন বা আর্থিক সুবিধা সংক্রান্ত আদেশ ।

সরকারি কর্মকর্তা/কর্মচারীদের যে সকল ভাতা করমুক্ত থাকবে বিস্তারিত জানতে গেজেট পড়ুন: ডাউনলোড

আরও দেখুন:

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

2 thoughts on “Income Tax Examption for Govt. Employee । সরকারি কর্মকর্তা/কর্মচারীদের যে সকল ভাতা করমুক্ত থাকবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *