শ্রান্তি বিনোদন ছুটি বিধি ১৯৭৯ pdf । শ্রান্তি বিনোদন ছুটি কত দিনের মধ্যে ভোগ করতে হবে?

সরকারি কর্মচারীগণ প্রতি ৩ বছর অন্তর অন্তর ১৫ দিনের শ্রান্তি ও বিনোদন ছুটি ভোগ করে থাকে এবং ১ মাসের মূল বেতনও পান– শ্রান্তি বিনোদন ছুটি বিধি ১৯৭৯ pdf

শ্রান্তি ও বিনোদন ছুটি কত বছর পর পর কাটানো যায়? সকল সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মচারী প্রতি ৩(তিন) বছর পর পর ১৫(পনের) দিন শ্রান্তি ও বিনোদন ছুটি ও এক মাসের মূল বেতনের সমান বিনোদন ভাতা প্রাপ্য হবেন [বাংলাদেশ চাকরি (বিনোদন ভাতা) বিধিমালা, ১৯৭৯ এর বিধি – ৪]। ওয়ার্কচার্জড, কন্টিনজেন্সি ও চুক্তিভিত্তিক নিয়োজিত কর্মচারীগণ শ্রান্তি বিনোদন ছুটি ও বিনোদন ভাতা প্রাপ্য হবেন না [বাংলাদেশ চাকরি (বিনোদন ভাতা) বিধিমালা, ১৯৭৯ এর বিধি – ৩]। এলপিআর ভোগরত কর্মচারীগণ শ্রান্তি ও বিনোদন ভাতা প্রাপ্য হবেন না [স্মারকলিপি নং এম,এফ (আর-২)এল-১/৭৮ (অংশ)/৫৯, তারিখ: ৮-৯-১৯৭৯ খ্রি.] অর্থাৎ বর্তমানে পিআরএল ভোগরত কর্মচারীগণ বিনোদন ভাতা প্রাপ্য হবেন না।

শ্রান্তি ও বিনোদন ছুটি কত দিনের জন্য হয়? শ্রান্তি ও বিনোদন ছুটি মঞ্জুরী না হলে বা ছুটি ১৫ (পনের) দিনের কম হলে বিনোদন ভাতা প্রাপ্য হবেন না [স্মারকলিপি নং এম.এফ (আর-২) এন ১/৭৮(অংশ)/৫৯, তারিখ: ৮-৯-১৯৭৯ খ্রি.]। বিনোদন ভাতা প্রদানের মূল শর্ত হলো যুগপৎ ভাবে শ্রান্তি ও বিনোদন ছুটি মঞ্জুরী [স্মারকলিপি নং এম.এফ (আর-২) এন ১/৭৮(অংশ)/৫৯, তারিখ: ৮-৯-১৯৭৯ খ্রি.] অর্থাৎ ভূতাপেক্ষ ভাবে শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরী ও ভাতা প্রদানের সুযোগ নেই। কোনো কর্মচারী যে মাসে শ্রান্তি ও বিনোদন ছুটিতে যাবেন সে মাসে প্রাপ্য মূল বেতনের সমান বিনোদন ভাতা প্রাপ্য হবেন [অফিস স্মারক নং অম(অবি)/প্রবি-২/ছুটি-৬/৮৬/২৮, তারিখ: ২০-৩-১৯৮৯ খ্রি.]।

জনস্বার্থে কি ছুটি কাটানো বন্ধ রাখা যায়? যায় কিন্তু সেটি খুবই সংকীর্ণ ক্ষেত্রেই এটি প্রযোজ্য। ছুটির প্রাপ্যতা সাপেক্ষে আবেদনকারীর আবেদনের তারিখ হতে পরবর্তী ৩(তিন) বছর হিসাব করতে হবে [অফিস স্মারক নং অম(অবি)/প্রবি-২/ছুটি-৬/৮৬/২৮, তারিখ: ২০-৩-৮৯ খ্রি.)] অর্থাৎ যদি কোনো কর্মচারী যথাসময়ে শ্রান্তিবিনোদন ছুটির জন্য আবেদন না করে বিলম্বে আবেদন করেন, তবে তাঁর বিলম্বিত আবেদনের তারিখ হতে ৩(তিন) বছর পর পরবর্তী শ্রান্তিবিনোদন ছুটি ও ভাতা প্রাপ্য হবেন। জনস্বার্থের কারণে কোনো সরকারি কর্মচারীর আবেদনের তারিখ হতে ভাতাসহ শ্রান্তিবিনোদন ছুটি মঞ্জুর করা সম্ভব না হলে পরবর্তীতে যখনই তিনি ছুটিতে যাবেন তখনই এই ভাতা প্রাপ্য হবে। এক্ষেত্রে তিনি যে তারিখ আবেদন করেছেন সে তারিখ হতে ৩(তিন) বছর পর পরবর্তী শ্রান্তিবিনোদন ভাতা প্রাপ্য হবেন [বাংলাদেশ চাকরি (বিনোদন ভাতা) বিধিমালা, ১৯৭৯ এর বিধি – ৬]।

শ্রান্তি বিনোদন ভাতা ২০২৪ । শ্রান্তি বিনোদন ছুটির আবেদন ফরম pdf আছে কি?

না। নির্ধারিত কোন ফরম নেই। কর্মচারীদের অর্জিত ছুটির আবেদন ফরম (নমুনা)Earned Leave Form Officer Word File। অর্জিত ছুটির আবেদন ফরম ওয়ার্ড ফাইল ডাউনলোড

Rest & Recreation Orders

শ্রান্তি বিনোদন ছুটির ৪টি আদেশ পিডিএফ দেখুন

শ্রান্তি ও বিনোদন ছুটি কাটানোর নিয়ম ২০২৪ । এটি কি অর্জিত ছুটি হতে কর্তন করা হয়?

  1. শ্রান্তি ও বিনোদন ছুটি কর্মচারীর অর্জিত ছুটির হিসাব হতে কর্তন করা হয়। [ নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর বিধি – ৩]
  2. নির্ধারিত ফরমে হিসাবরক্ষণ অফিস হতে ছুটির প্রাপ্যতার প্রত্যয়ন গ্রহণ করতে হয়।
  3. সর্বশেষ মঞ্জুরকৃত শ্রান্তি ও বিনোদন ছুটির আদেশ এর কপি। (১ম শ্রান্তি ও বিনোদন ছুটির ক্ষেত্রে চাকরিতে যোগদানপত্রের পৃষ্ঠাংকন কপি।)
  4. উল্লিখিত তথ্যসহ কর্তৃপক্ষের নিকট শ্রান্তি ও বিনোদন ছুটিসহ ভাতা মঞ্জুরের আবেদন দাখিল করতে হবে।

শ্রান্তি ও বিনোদন ছুটির কি নির্ধারিত বিধিমালা রয়েছে?

হ্যাঁ। জনস্বার্থের কারণে, প্রযোজ্য ক্ষেত্রে, কোনো সরকারি এবং স্বায়ত্বশাসিত সংস্থার কর্মচারীর ছুটি মঞ্জুর করা না হইলে এবং উক্ত কারণে ছুটির আবেদনকৃত সময়ে বিনোদন ভাতা গ্রহণ করিতে না পারিলে পরবর্তী যে সময়ে ছুটি তে যাইবেন, ঐ সময়ে বিনোদন ভাতা পাইবেন। এইক্ষেত্রে যে তারিখ হইতে ছুটির আবেদন করা হইয়াছিল, আবেদনকৃত উক্ত তারিখ হইতে ৩ (তিন) বৎসর পূর্ণ হইলে পরবর্তী বিনোদন ভাতা পাইবেন। ১ জুলাই, ১৯৭৯ তারিখে চাকরিরর মেয়াদ ৩ (তিন) বৎসর পূর্ণ হয় নাই, অথবা ১ জুলাই, ১৯৭৯ তারিখে বা উহার পরে চাকরিতে নিয়োজিত হইয়াছেন, এমণ নন-গেজেটেড কর্মচারীগণ চাকরির মেয়াদ ৩ বৎসর পূর্তিতে বিনোদন ভাতা পাইবেন। বাংলাদেশ চাকরি (বিনোদন ভাতা) বিধিমালা, ১৯৭৯

শ্রান্তি ও বিনোদন ছুটির তারিখ কি পরিবর্তন হয়? হ্যাঁ। নির্ধারিত সময়ের পরে আবেদন করলে তারিখ পরিবর্তন হয়। শ্রান্তি ও বিনোদন ভাতা প্রাপ্যতার ভিত্তি হিসেবে চার ধরনের তথ্য বিবেচনা করতে হয় যেমন- চাকুরীতে নিয়োগের তারিখ, বিগত শ্রান্তি ও বিনোদন ছুটি শুরুর তারিখ, ছুটি শেষ হওয়ার পরের দিনের তারিখ, আবেদন পত্রের তারিখ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *