যুগ্নসচিব পদ হতে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি প্রদান করা হয়েছে-ফিডার পদে চাকরির বয়স পূর্ণ হলেই কেবল এ পদে পদোন্নতি পাওয়া যায়- অতিরিক্ত সচিব পদে পদোন্নতি ২০২৩

অতিরিক্ত সচিব কে? অতিরিক্ত সচিব (Additional Secretary) একটি পদবি যা সরকারি সংস্থা বা প্রতিষ্ঠানে ব্যবহার করা হয়। এটি সরকারি পরিষেবা বিভাগের সরকারি কর্মকর্তাদের সাধারণত ব্যবহৃত পদবির মধ্যে একটি।

অতিরিক্ত সচিব হলে একজন অফিসার যার দায়িত্ব হলো মুখপাত্র করে কাজ করা, নীতি নির্ধারণ করা, প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করা এবং অন্যান্য সরকারি কর্মকাণ্ডের প্রভাবশালী ব্যবস্থাপনা নিশ্চিত করা। তিনি অধিকাংশ সময় মাননীয় মন্ত্রী, প্রশাসনিক সহযোগী, সহকারী মন্ত্রী বা সচিব এর অধীনে কাজ করেন। অতিরিক্ত সচিব হওয়ার জন্য প্রায় সরকারি অফিসার একটি কর্মবিভাগে অভিজ্ঞতা অর্জন করে থাকতে হয় এবং প্রশাসনিক কার্যক্রম ও নীতি নির্ধারণে দক্ষতা প্রদর্শন করতে হয়। অতিরিক্ত সচিব বাংলাদেশ সরকারে সর্বোচ্চ স্তরের কর্মকর্তা।

একজন সচিব সরকারের মুখপাত্র এবং সরকারি নীতি নির্ধারকের ধারক ও বাহক, তাঁরা জনগণের আর্থিক সুবিধাসহ অন্যান্য যে কোন অনুদান ও সাহায্য সহযোগিতার হার নির্ধারণ করেন। অন্য দিকে জনগণের নিকট হতে আদায় ও সরকারের আয় নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আজ আমরা জানবো একজন সচিব বা সমপর্যায়ের কর্মকর্তা মাসে কত টাকা বেতন ভাতা পান এবং আর কি কি সুযোগ সুবিধা ভোগ করেন।

সর্বমোট বেতন ভাতাদি: ৭৩৭২০+৩৬৮৬০+১৫০০ = ১,১২,০৮০ টাকা।

 অতিরিক্ত সচিব পদে পদোন্নতি আদেশ দেখুন: PDF Download

১। সচিব, অতিরিক্ত সচিব বা যুগ্নসচিব বা সমপর্যায়ের একজন কর্মকর্তা নিম্নরূপ বেতন ভাতাদি পান।

ধরি, জনাব মো: বাতেন আলী, অতিরিক্ত সচিব, তিনি গ্রেড-২ এ বেতন ভাতাদি পান।

  • জাতীয় বেতন স্কেলের গ্রেড-০২ (৬৬০০০-৭৬৪৯০) এ মূল বেতন ৭৩,৭২০ টাকা।
  • ঢাকায় চাকরিরত কালে বাড়ি ভাড়া বাবদ ৩৬৮৬০ টাকা ৫০% হার ধরে।
  • চিকিৎসা ভাতা সকল কর্মকর্তা কর্মচারীর জন্য ১৫০০ টাকা নির্ধারিত।
  • শিক্ষা সহায়ক ভাতা (সন্তান পড়াশুনায় থাকলে সর্বোচ্চ ১০০০ টাকা পান), সাধারণত এ পর্যায়ের কর্মকর্তাদের সন্তানের বয়স ২৩ বছর অতিক্রম করে তাই তারা পান না)

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৪-০৩-২০১৪ তারিখের ০৫.১৭১ .০২২.০৪. ০০.০৮৭ .২০১৩ -৭৭ সংখ্যক আদেশ অনুযায়ী সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয় বর্ণিত কর্মকর্তার প্রেষণ পদের বেতনস্কেল উন্নীত করে আদেশ জারি করবে ! আদেশ জারির পর পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তা উন্নীত (Upgraded) পদে যােগদান করে যােগদানপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করবেন। পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তা উন্নীত পদে যােগদানের তারিখ হতে পদোন্নতিপ্রাপ্ত পদের বেতন-ভাতা প্রাপ্য হবেন। তবে বৈদেশিক ভাতা এবং Entertainment Allowance এর ক্ষেত্রে সংশ্লিষ্ট দূতাবাস/মিশনের মূল পদের নির্ধারিত হার প্রযােজ্য হবে।

সরকারের অতিরিক্ত সচিব পদে পদোন্নতির প্রজ্ঞাপন জারি: ডাউনলোড

এছাড়াও ৯১ জনকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেয়া হয়েছে প্রজ্ঞাপন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *