সরাসরি ও পদোন্নতির মাধ্যমে নিয়োগের কোটায় প্রাপ্য সংখ্যা নির্ধারণ!

বাংলাদেশ সরকারের সরকারি প্রতিষ্ঠানে সরাসরি ও পদোন্নতির মাধ্যমে নিয়োগের কোটায় প্রাপ্য সংখ্যা নির্ধারণের পদ্ধতি নির্ণয়ের অফিস স্মারক।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সংস্থাপন মন্ত্রাণালয়
শাখা-বিধি-১

অফিস স্মারকলিপি


নং সম(বিধি-৫)আর-আর-৫/৮৫-১০০(৫০), তারিখঃ ২২-১০-৮৫ ইং


বিষয়ঃ সরাসরি ও পদোন্নতির মাধ্যমে নিয়োগের কোটায় প্রাপ্য সংখ্যা নির্ধারণের পদ্ধতি।


নিম্নস্বাক্ষরকারী নির্দেশিত হইয়া জানাইতেছে যে, শূন্য পদের সরাসরি ও পদোন্নতির কোটায় প্রাপ্য পদের সংখ্যা নির্ধারণ করার নিম্নলিখিত দুইটি পদ্ধতি রহিয়াছেঃ-

(ক) সংশ্লিষ্ট পদের মোট অনুমোদিত সংখ্যার (Total sanctioned strength) ভিত্তিতে নিয়োগ বিধির বিধান মোতাবেক সরাসরি ও পদোন্নতির কোটার প্রাপ্য পদের সংখ্যা নির্ধারণ করিয়া তাহা হইতে সংশ্লিষ্ট কোটায় যতজন কর্মরত আছে, ততজন বাদ দিয়া অবশিষ্ট সংখ্যক পদ সংশ্লিষ্ট কোটায় প্রাপ্য হয়। উদাহরণ স্বরূপ একটি পদের মোট অনুমোদিত সংখ্যা ৯৯ টি। নিয়োগ বিধি মোতাবেক ২/৩ অংশ সরাসরি ও ১/৩ অংশ পদোন্নতির মাধ্যমে পূরণযোগ্য। সুতরাং ৬৬ টি পদ সরাসরি ও ৩৩ টি পদ পদোন্নতির মাধ্যমে পূরণযোগ্য। ঐ সময়ে সরাসরি ৬০ জন ও পদোন্নতির মাধ্যমে ২৬ জন কর্মরত আছে। এখন এই শূন্য পদ পূরণের জন্য সরাসরি কোটায় (৬৬-৬০)=৬টি পদ ও পদোন্নতির কোটায় (৩০-২৬)=৭টি পদ প্রাপ্য হইবে।

(খ) কোন নির্দিষ্ট সময়ে শূণ্য পদের সংখ্যার ভিত্তিতে নিয়োগ বিধির বিধান মোতাবেক সরাসরি ও পদোন্নতির কোটায় প্রাপ্য পদের সংখ্যা নির্ধারণ করা যেমন ১৮টি পদ শূন্য হইয়াছে। ইহার ২/৩ অংশ অর্থাৎ ১২টি পদ সরাসরি কোটায় এবং ১/৩ অংশ অর্থাৎ ৬টি পদ পদোন্নতির কোটায় বন্টন করা।

২। এখন প্রশ্ন দেখা দিয়াছে এই দুইটি পদ্ধতির কোনটি অবলম্বন করিতে হইবে। এ বিষয়ে পাবলিক সার্ভিস কমিশনের পরামর্শ গ্রহণের পর সিদ্ধান্ত গ্রহণ করা হইয়াছে যে, যে সমস- ক্ষেত্রে সরাসরি ও পদোন্নতির কোটা অপরিবর্তিত থাকে সে সমস্ত ক্ষেত্রে উপরের

(ক) তে উল্লেখিত পন্থা অবলম্বন করিতে হইবে এবং যখন কোন পদের সরাসরি ও পদোন্নতির কোটা পরিবর্তিত হয় যেমন পূর্বে ৫০ঃ ৫০ ছিল তাহা পরিবর্তিত হইয়া ২/৩ঃ ১/৩ হইয়াছে, তখন এইরূপ পরিবর্তনের তারিখ হইতে সংশোধিত বিধি অনুযায়ী (খ) তে উল্লেখিত পদ্ধতি অবলম্বন করিতে হইবে।


৩। সকল নিয়োগকারী কর্তৃপক্ষকে ইহা অবহিত করার অনুরোধ করা যাইতেছে।


(শেখ আব্দুল হান্নান)
ঊর্ধ্বতন শাখা প্রধান।

সরাসরি ও পদোন্নতির মাধ্যমে নিয়োগের কোটায় প্রাপ্য সংখ্যা নির্ধারণের পদ্ধতির অফিস স্মারকটির JPG কপি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।