সরাসরি ও পদোন্নতির মাধ্যমে নিয়োগের কোটায় প্রাপ্য সংখ্যা নির্ধারণ পদ্ধতি।

সাধারণত মোট জেলা ওয়ারী পদ সংখ্যা নির্ধারণ করে তা থেকে কর্মরত পদ বাদ দিয়ে শুণ্য পদের সংখ্যা থেকে পদোন্নতির যোগ্য পদ নির্ধারণ করা হয়। নিম্নে এ সংক্রান্ত একটি স্মারক উল্লেখ করা হলো।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সংস্থাপন মন্ত্রণালয়

শাখা বিধি-১

নং-সম(বিধি-৫) আর-আর-৫/৮৫-১০০(৫০০) তারিখ: ২২-১০-৮৫ইং

অফিস স্মারক

বিষয়: সরাসরি ও পদোন্নতির মাধ্যমে নিয়োগের কোটায় প্রাপ্য সংখ্যা নির্ধারণের পদ্ধতি।

নিম্নস্বাক্ষরকারী নির্দেশিত হইয়া জানাইতেছেন যে, শূন্য পদের সরাসরি ও পদোন্নতির কোটায় প্রাপ্য পদের সংখ্যা নির্ধারণ করার নিম্নলিখিত দুইটি পদ্ধতি রহিয়াছে:

(ক) সংশ্লিষ্ট পদের মোট অনুমোদিত সংখ্যা (Total Sanctioned Strength) ভিত্তিতে নিয়োগ বিধির বিধান মোতাবেক সরাসরি ও পদোন্নতির কোটায় প্রাপ্য পদের সংখ্যা নির্ধারণ করিয়া তাহা হইতে সংশ্লিষ্ট কোটায় যতজন কর্মরত আছে, ততজন বাদ দিয়া অবশিষ্ট সংখ্যক পদ সংশ্লিষ্ট কোটায় প্রাপ্য হয়। উদাহরণ স্বরূপ একটি পদের মোট অনুমোদিত সংখ্যা ৯৯টি। নিয়োগ বিধি মোতাবেক ২/৩ অংশ পদ সরাসরি ও ১/৩ অংশ পদোন্নতির মাধ্যমে পূরণযোগ্য। সুতরাং ৬৬টি পদ সরাসরি ও ৩৩ টি পদোন্নতির মাধ্যমে পূরণযোগ্য। ঐ সময় সরাসরি ৬০ জন ও পদোন্নতির মাধ্যমে ২৬ জন কর্মরত আছে। এখন এই শুণ্যপদ পূরণের জন্য সরাসরি কোটায় (৬৬-৬০) = ৬টি পদ প্রাপ্য হইবে।

(খ) কোন নির্দিষ্ট সময়ে শুণ্যপদের সংখ্যার ভিত্তিতে নিয়োগ বিধির বিধান মোতাবেক সরাসরিও পদোন্নতির কোটায় প্রাপ্য পদের সংখ্যা নির্ধারণ করা যেমন ১৮টি পদ শুণ্য হইয়াছে। ইহার ২/৩ অংশ অর্থাৎ ১২টি পদ সরাসরি কোটায় এবং ১/৩ অংশ অর্থাৎ ৬টি পদ পদোন্নতির কোটায় বন্টন করা।

২। এখন প্রশ্ন দেখা দিয়াছে এই দুইটি পদ্ধতির কোনটি অবলম্বন হইবে। এ বিষয়ে পাবলিক সার্ভিস কমিশনের পরামর্শ গ্রহণের পর সিদ্ধান্ত গ্রহণ করা হইয়াছে যে, যে সমস্ত ক্ষেত্রে সরাসরি পদোন্নতির কোটা অপরিবর্তিত থাকে সে সমস্ত ক্ষেত্রে উপরের (ক) তে উল্লেখিত পন্থা অবলম্বন করিতে হইবে এবং যখন কোন পদের সরাসরি ও পদোন্নতির কোটা পরিবর্তিত হয় যেমণ পূর্বে ৫০:৫০ ছিল তাহা পরিবর্তিত হইয়া ২/৩:১/৩ হইয়াছে তখন এইরূপ পরিবর্তনের তারিখ হইতে সংশোধিত বিধি অনুযায়ী (খ) তে উল্লেখিত পদ্ধতি অবলম্বন করিতে হইবে।

৩। সকল নিয়োগকারী কর্তৃপক্ষকে উহা অবহিত করার অনুরোধ করা যাইতেছে।

(শেখ আব্দুল হান্নান)

উর্দ্ধতন শাখা প্রধান।

আরও বিস্তারিত জানতে জ্যেষ্ঠতা ও পদোন্নতি বিধিমালা PDF সংগ্রহ করুন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2976 posts and counting. See all posts by admin