জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তাকে ৯ম গ্রেডে (২২০০০-৫৩০৬০) সহকারী সচিব (ক্যাডার বর্হিভূত) পদে পদোন্নতি প্রদানপূর্বক জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (সহকারী সচিব-ক্যাডার বর্হিভূত) পদে নিয়োগ প্রদান করা হয়েছে-জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন ২০২৪

সহকারী সচিবের কাজ কর্তৃক নিয়োজিত কর্মকর্তা বা কর্মচারীর দক্ষতা অনুযায়ী পরিবারকে সমর্থন করা হয়। এই পদে কার্যকর মাননীয় কর্মমন্ত্রী, সচিব, অধিকারী বা অন্যান্য উচ্চস্তরের কর্মকর্তাদের সহায়ক হিসাবে কাজ করা হয়। সহকারী সচিবের একটি গুরুত্বপূর্ণ কাজ হলো বিভাগ বা অফিসের ব্যবস্থাপনা এবং কার্যসম্পাদন করা। তারা নিয়মিত অফিস প্রকারের কাজের প্রবৃদ্ধি ও উন্নতি নিশ্চিত করে এবং উচ্চতর কর্মকর্তাদের সাথে সমন্বয় করে।

সহকারী সচিবের প্রাথমিক কাজ হলো উচ্চতর অফিসিয়ালদের প্রদত্ত কার্যকরী সামগ্রীকে সম্পাদন করা এবং উচ্চতর কর্মকর্তাদের জন্য রিপোর্ট তৈরি করা। এটি অফিসের প্রগতি এবং সমস্যার অবস্থান সম্পর্কে উচ্চতর পর্যবেক্ষণ করার জন্য সরকারের প্রশাসনিক সম্প্রদায়ের সাথে প্রকাশ করে।

১০ম গ্রেড হতে নন ক্যাডার ৯ম গ্রেডে পদোন্নতি ২০২৪

সহকারী সচিব পদে পদোন্নতি

সহকারী সচিব (ক্যাডার বহির্ভূত) পদে পদোন্নতি PDF Download

সহকারী সচিব (ক্যাডার বহির্ভূত) পদে পদোন্নতি ৭ জন :ডাউনলোড

সহকারী সচিব (ক্যাডার বহির্ভূত) পদে পদোন্নতি ১০ জন :ডাউনলোড

সহকারী সচিব (ক্যাডার বহির্ভূত) পদে পদোন্নতি ৩০ জন :ডাউনলোড 

সহকারী সচিব (ক্যাডার বহির্ভূত) পদে পদোন্নতি ০৯ জন :ডাউনলোড 

সহকারী সচিব পদে পদোন্নতি (ক্যাডার বহির্ভূত) : ডাউনলোড

সহকারী সচিবের কাজ কি?

সহকারী সচিব প্রশাসনিক দপ্তরের কাজে এবং দপ্তরিক কাজে সহায়কতা প্রদান করেন। এটি নিয়মিত অফিস কার্যালয় ব্যবস্থাপনা, ডেটা প্রবর্তন এবং ফাইল সংরক্ষণ সম্পর্কিত কাজগুলি অন্তর্ভুক্ত করে। সহকারী সচিব উচ্চতর কর্মকর্তাদের প্রবৃদ্ধি ও সুচরিত সার্ভিস সরবরাহের লক্ষ্যে নীতি এবং নীতিমালা সম্পর্কে পরামর্শ ও সামর্থ্য প্রদান করেন। কিছু সহকারী সচিব সরকারী কর্মকান্ডে সংশ্লিষ্ট সামাজিক কর্ম এবং প্রশাসনিক প্রকল্পে সহায়ক হতে পারে। এটি বিভাগের উদ্দেশ্য এবং লক্ষ্য অনুভব করার জন্য প্রস্তুতি এবং প্রয়োজনীয় অভিযোজন ব্যবস্থাপনা সম্পর্কিত করে। এটি উপরে উল্লেখিত কাজগুলি অনুসারে সহকারী সচিব সরকারী বা অন্যান্য প্রতিষ্ঠানে একটি কার্যকর উপস্থাপন প্রদান করেন। সহকারী সচিব পদে ব্যক্তিগত দক্ষতা, ব্যক্তিগত দক্ষতা, প্রতিষ্ঠানের প্রকার এবং অন্যান্য উপাধির উপর ভিত্তি করে পূর্বানুমান করা যায় যে তার কাজ প্রশাসনিক, প্রশাসনিক এবং সামাজিক বিশেষজ্ঞতার সাথে সম্পর্কিত হবে।

সচিব হওয়ার যোগ্যতা ২০২২

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3003 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *