পারিবারিক পেনশন ভোগীগণের মাসিক পেনশনের পরিমাণ নির্ধারণ ২০১৬

অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগের প্রবিধি শাখা-১ এর প্রজ্ঞাপন নং -০৭.০০. ০০০০. ১৭১. ১৩. ০১৩ .১৩. ০৮, তারিখ: ০১/০২/২০১৬ দ্বারা নিম্নরূপ নির্দেশনা জারি করা হয়; “প্রচলিত বিধানমতে সরকারি পেনশন স্কীমের আওতাধীন অবসরপ্রাপ্ত কর্মচারীগণ ও পারিবারিক পেনশনভোগীগণ মাসিক নীট পেনশনের সমপরিমাণ বছরে ০২ (দুই) টি উৎসব ভাতা প্রাপ্য। ১০০% পেনশন সমর্পণকারীগণ ১০০% পেনশন সমর্পণ না করলে যে পরিমাণ মাসিক নীট পেনশন প্রাপ্য হতেন উক্ত পরিমাণ অর্থ প্রতি বছরে দুইবার উৎসব ভাতা হিসাবে প্রাপ্যতা সম্পর্কে অর্থ বিভাগের ০৮/০৭/২০০৪ খ্রি: তারিখের অম/অবি/ বিধি-১/ চা:বি:-৩/ ২০০৪/১০২ সংখ্যক পরিপত্র, ২৪/০৭/২০০৪ খ্রি: তারিখের অম/অবি/বিধি-১/চা:বি:-৩/২০০ ৪/৯৯ সংখ্যক পরিপত্র ও ২৪/৬/২০১৪ খ্রি: তারিখের ০৭.০ ০.০০০ ০.১৭১.১৩ .০১৩ .১৩.১৪ সংখ্যক অফিস স্মারকে উল্লেখ রয়েছে।

২।  বিষয়টি আরও স্পষ্টীকরণেকল্পে উল্লেখ্য, ১০০% পেনশন সমর্পণকারীগণ ১০০% পেনশন সমর্পণ না করলে যে পরিমাণ মাসিক নীট পেনশন প্রাপ্য হতেন উক্ত পরিমাণ অর্থ ১০০% পেনশন সমর্পণকারীগণ এবং প্রচলিত বিধানমতে পারিবারিক পেনশন ভোগীগণ প্রতি বছরে দুইবার উৎসব ভাতা হিসেবে প্রাপ্য হবেন। কারও ক্ষেত্রে যদি এ ভাতা অনুত্তোলিত / বকেয়া থেকে থাকে তা হলে, প্রথম পরিপত্রে উল্লিখিত কার্যকারিতার তারিখ অর্থাৎ ০১-০৭২০০৪ খ্রি: তারিখ হতে পেনশনার /পারিবারিক পেনশনার উক্ত বকেয়া প্রাপ্য হবেন।

৩। ১০০% পেনশন সমর্পণকারীগণ এবং প্রচলিত বিধানমতে পারিবারিক পেনশনভোগীগন সাধারণ পেনশনারদের ন্যায় নির্ধারিত হারে মাসিক চিকিৎসা ভাতা প্রাপ্য হবেন।

৪। এ সংক্রান্ত পূর্ববর্তী আদেশসমূহের ধারাবাহিকতায় জারীকৃত এ প্রজ্ঞাপনের কার্যকারিতা পুনরাদেশ না দেয়া পর্যন্ত বহাল থাকবে।”

উপরোক্ত আদেশের বিষয়ে ১১ জুলাই, ২০১৬ তারিখের স্মারক নং ০৭.০০.০০০০.১৭১.১৩.০১৩.১৩.৭২ দ্বারা নিম্নরূপ স্পষ্টীকরণ করা হয়;

“১০০% পেনশন সমর্পণকারীগণ ১০০% পেনশন সমর্পণ না করলে যে পরিমাণ মাসিক নীট পেনশন প্রাপ্য হতেন উক্ত পরিমাণ অর্থ বছরে ২ বার উৎসব ভাতা হিসেবে প্রাপ্য। এ ছাড়া ১০০% পেনশন সমর্পণকারীগণ সাধারণ পেনশনারদের ন্যায় মাসিক চিকিৎসা ভাতাও প্রাপ্য। প্রচলিত বিধানমতে পারিবারিক পেনশন পাওয়ারযোগ্য মৃত কর্মচারীর পরিবারের সদস্যবর্গ উক্ত রূপ সুবিধা প্রাপ্য হবেন।

২। এমতাবস্থায়, ১০০% পেনশন সমর্পনকারীদের ০১-০৭-২০১৬ খ্রি: তারিখ হতে অনুত্তোলিত /বকেয়া উৎসব ভাতা প্রাপ্যতা সম্পর্কে ০১-০২-২০১৬ খ্রি: তারিখে জারিকৃত অর্থ বিভাগের ০৭.০০.০০০০.১৭১.১৩.১৩.০৮ সংখ্যক প্রজ্ঞাপন অনুসরণীয়।”

পেনশন স্কীমের আওতাধীন অবসরপ্রাপ্ত কর্মচারীগণ ও পারিবারিক পেনশন ভোগীগণের মাসিক পেনশনের পরিমাণ নির্ধারণ-২০১৬ : ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.