অনলাইনে বেতন নির্ধারণ নির্দেশনা ২০২২ । আপগ্রেড বা উচ্চতর গ্রেডে বেতন নির্ধারণে সিজিএ অনুমোদন আবশ্যক

সূচীপত্র

সরকারি আদেশ অনুসরণ করে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক পৃষ্ঠাংকন করে নিতে হবে – বেতন স্কেল আপগ্রেড, পদ আপগ্রেড, দক্ষতা জনিত ইনক্রিমেন্ট, আদালতের রায় বাস্তবায়ন, টাইম স্কেল, সিকেলশন গ্রেড, উচ্চতর গ্রেড উন্নয়ন থেকে রাজস্ব খাতে স্থানান্তরের বেতন নির্ধারণ ইত্যাদি বিষয়ে সিজিএ এর নতুন নির্দেশনা জারি– অনলাইনে বেতন নির্ধারণ নির্দেশনা ২০২২

চুপেচাপে বেতন নির্ধারণ করা যাবে কি? –না। হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এখন সদাতৎপর কোন উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা বা জেলা অথবা বিভাগীয় কর্মকর্তা চাইলে গোপনে বা সরকারি নির্দেশনা অনুসরণ না করে বেতন নির্ধারণ করতে পারবে না। সিজিএ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কোনভাবেই বেতন পুন: নির্ধারণ করা যাবে না।

সিজিএ কার্যালয়ের ২০-১১-২০১৯ খ্রি: তারিখের ০৭.০৩.০০০০.০০৯.৫০.133.14-৪২০ নং অফিস আদেশের মাধ্যমে সিজিএ কার্যালয়ের নিয়ন্ত্রনাধীন সকল হিসাবরক্ষণ অফিসে একই বিষয়ে বেতন নিধনে সমতা আনয়নের লক্ষ্যে নির্দেশ জারী করা হলেও উক্ত আদেশ সঠিকভাবে পরিপালন করা হচ্ছে না মর্মে জানা গেছে। বিষয়টি মোটেই কাম্য নয়।

এমতাবস্থায়, বেতন স্কেল আপগ্রেড, পদ আপগ্রেড, দক্ষতা জনিত ইনক্রিমেন্ট, আদালতের রায় বাস্তবায়ন, টাইম স্কেল, সিকেলশন গ্রেড, উচ্চতর গ্রেড উন্নয়ন থেকে রাজস্ব খাতে স্থানান্তরের বেতন নির্ধারণ ইত্যাদি স্ব স্ব মন্ত্রনালয়ের সি এ এফ ও কার্যালয় কর্তৃক বেতন নির্ধারণের পদ্ধতিসহ পৃষ্ঠাংকন করার পর সকল বিভাগীয় (ডিএএফও উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তাগণকে বেতন নির্ধারণ সংক্রান্ত নির্দেশনা সঠিকভাবে অনুসরণ পূর্বক বেতন নির্ধারণ করার জন্য পুনরায় অনুরোধ করা যাচ্ছে এ আদেশ লঙ্ঘন করে কোন কর্মকর্তার বিরুদ্ধে ডু-া বেতন নির্ধারণের প্রমান পাওয়া গেলে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহন করা হবে। হিসাব মহ নিয়ন্ত্রক মহোদয়ের সদয় অনুমোদক্রমে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। টাইম স্কেল, সিকেলশন গ্রেড, উচ্চতর গ্রেড, বেতন আপগ্রেডে সিজিএ পৃষ্ঠাংকন লাগবে।

স্কেল আপগ্রেড, পদ আপগ্রেড, দক্ষতা জনিত ইনক্রিমেন্ট, আদালতের রায় বাস্তবায়ন ইত্যাদি ক্ষেত্রে বিভিন্ন হিসাবরক্ষণ অফিস হতে বিভিন্ন ধরণের বেতন নির্ধারণ হচ্ছে মর্মে জানা গেছে। একটি নির্দিষ্ট কেইসে সকল হিসাবরক্ষণ অফিস হতে একই ধরণের বেতন নির্ধারণ নিশ্চিত করার পক্ষ্যে নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে- সিজিএ কার্যালয়ের আওতাধীন সকল প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয়, সকল বিভাগীয়/জেলা/ উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় কর্তৃক বেতন নির্ধারণে সমতা আনয়নের লক্ষ্যে সকল বেতন নির্ধারণ সংক্রান্ত আদেশাবলী সিজিএ কার্যালয়ের পদ্ধতি শাখার সম্মতির পর স্ব স্ব মন্ত্রণালয়ের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় কর্তৃক পৃষ্ঠাংকন হওয়া প্রয়োজন। পৃষ্ঠাংকনকৃত আদেশের ভিত্তিতেই পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গৃহীত হবে।

কোন নির্দিষ্ট বিষয়ে সিদ্ধান্তের জন্য সমস্ত কাগজপত্র সংযুক্ত করে পরিপূর্ণ প্রস্তাব প্রেরণ করতে হবে / শুধু পৃষ্ঠাংকনের জন্য স্ব স্ব মন্ত্রণালয়ের শাখা হতে করা যাবে

শুধুমাত্র পৃষ্ঠাংকনের জন্য হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ে আবেদন করতে হবে না। এ কাজ স্ব স্ব মন্ত্রণালয়ের শাখা হতে করা যাবে।

Caption: Instruction about Higher Scale, pay upgradation and others.

বেতন স্কেল আপগ্রেড, পদ আপগ্রেড, আদালতের রায় বাস্তবায়ন ও তদানুযায়ী টাইমস্কেল/সিলেকশন গ্রেড/উচ্চতর গ্রেড, উন্নয়ন থেকে রাজস্বখাতে স্থানান্তরের বেতন নির্ধারণ এবং তদানুযায়ী টাইমস্কেল/সিলেকশন গ্রেড ইত্যাদি প্রদানের বিষয়ে নির্দেশনা অনুসরণ করার জন্য অনুরোধ করা হয়েছে।

  • বেতন স্কেল আপগ্রেড, পদ আপগ্রেড, দক্ষতা জনিত ইনক্রিমেন্ট আদালতের রায় বাস্তবায়ন, টাইমস্কেল, সিলেকশন গ্রেড, উচ্চতর গ্রেড উন্নয়ন থেকে রাজস্বখাতে স্থানান্তরের বেতন নির্ধারণের বিষয়ে সিজিএ কার্যালয়ের ২০/১১/২০১৯ খ্রিঃ তারিখের অফিস আদেশ নং-৪২০ এবং ১১/০৪/২০১২ খ্রিঃ তারিখের অফিস আদেশ নং-৫৭ জারি করা হলেও উক্ত আদেশ সঠিকভাবে পালন করা হচ্ছে না এবং আদেশের বিষয়বস্তু ভুল ভাবে বিশ্লেষণ করে সিজিএ কার্যালয়ে সিদ্ধান্ত চাওয়া হয়েছে।
  • স্ব-স্ব মন্ত্রণালয়ের সিএএফও কার্যালয় কর্তৃক বেতন নির্ধারণের পদ্ধতি উল্লেখপূর্বক পৃষ্ঠাংকন করবেন অর্থাৎ বেতন নির্ধারণের পদ্ধতি উল্লেখ পূর্বক সংশ্লিষ্ট সিএএফও কার্যালয় কর্তৃক পৃষ্ঠাংকন সম্পাদিত হবে এবং প্রযোজ্য ক্ষেত্রে বিধি ও পদ্ধতি সংক্রান্ত সিদ্ধান্তমূলক কেইস বিধি বিধানের উল্লেখপূর্বক সুনির্দিষ্ট মতামতসহ কেইসের সহিত সম্পৃক্ত (বিধি-বিধানের কপি) আদেশের কপি এবং কাগজাদি সংযুক্তি নিশ্চিত করে সিদ্ধান্তের জন্য সিজিএ কার্যালয়ে পদ্ধতি শাখায় প্রেরণ করা যেতে পারে। উল্লেখ্য, শুধুমাত্র পৃষ্ঠাংকনের অনুমোদনের জন্য এ কার্যালয়ের পত্র প্রেরণের আবশ্যিকতা নেই।
    সংশ্লিষ্ট সিএএফও কার্যালয় কর্তৃক পৃষ্ঠাংকনকৃত আদেশের ভিত্তিতেই পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গৃহীত হবে এবং সে অনুযায়ী সকল বিভাগীয়/ডিএএফও / উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তাগণকে বেতন নির্ধারণ সংক্রান্ত নির্দেশনা সঠিকভাবে অনুসরণপূর্বক বেতন নির্ধারণ করার জন্য অনুরোধ করা হয়েছে।
  • বর্ণিত অবস্থায়, সিজিএ কার্যালয়ের ২০/১১/২০১৯খ্রিঃ তারিখের অফিস আদেশ নং-০৭.০৩.0000,0000.১০৩.১৮- ৪২০ (কপি সংযুক্ত) এবং ১১/০৪/২০২২ খ্রিঃ তারিখের নং-০৭.০৩.০০০০.00৯.৫০.২৩৩.১৮-২৭ (কপি সংযুক্ত) এর নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করার জন্য সকল সিএএফও, ডিসিএ, ডিএএফও এবং ইউএও অফিসসমূহকে আদিষ্ট হয়ে নির্দেশ প্রদান করা হয়েছে।

কখন পৃষ্ঠাংকন করতে হবে?

বেতন স্কেল আপগ্রেড, পদ আপগ্রেড, দক্ষতা জনিত ইনক্রিমেন্ট আদালতের রায় বাস্তবায়ন, টাইমস্কেল, সিলেকশন গ্রেড, উচ্চতর গ্রেড উন্নয়ন থেকে রাজস্বখাতে স্থানান্তরের বেতন নির্ধারণের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিএএফও কর্তৃক পৃষ্ঠাংকন করলেই হয়ে যাবে অর্থাৎ সংশ্লিষ্ট সিএএফও কার্যালয় কর্তৃক পৃষ্ঠাংকনকৃত আদেশের ভিত্তিতেই পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গৃহীত হবে এবং সে অনুযায়ী সকল বিভাগীয়/ডিএএফও / উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তাগণকে বেতন নির্ধারণ সংক্রান্ত নির্দেশনা সঠিকভাবে অনুসরণপূর্বক বেতন নির্ধারণ করার জন্য অনুরোধ করা হয়েছে।

উচ্চতর গ্রেড প্রদানের আদেশ সিজিএ কর্তৃক পৃষ্ঠাংকন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2993 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *