অবসর সুবিধা স্থগিত বা প্রত্যাহার সংক্রান্ত সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৫১ এর বিধান নিম্নরূপ:- ৫১। অবসর সুবিধা স্থগিত , প্রত্যাহার ইত্যাদি।-(১) কোনো সরকারি কর্মচারীর বিরুদ্ধে সরকারি অর্থের সংশ্লেষণ রহিয়াছে এমণ কেনো বিচারিক বা বিভাগীয় কার্যধারা অনিষ্পন্ন থাকিলে, উহার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত, তিনি, ভবিষ্য তহবিলে প্রদত্ত চাঁদা এবং উহার সুদ ব্যতীত, অন্য কোনো অবসর সুবিধা প্রাপ্য হইবেন না।

(২) উপ-ধারা (১) এ উল্লিখিত ক্ষেত্রে, সংশ্লিষ্ট কর্মচারীর অবসর সুবিধা, অনুরূপ কার্যধারার প্রদত্ত আদেশ সাপেক্ষে প্রদেয় হইবে।

(৩) কোনো সরকারি কর্মচারীকে, এই আইনের অধীন, চাকরি হইতে অপসারণ বা বরখাস্ত করা হইলে, তিনি ভবিষ্য তহবিলে প্রদত্ত তাহার চাঁদা এবং উহার সুদ ব্যতীত, অন্য কোনো সুবিধা প্রাপ্য হইবেন না;

তবে শর্ত থাকে যে, সরকার বিশেষ বিবেচনায় অনুকম্পা হিসাবে এ সংক্রান্ত বিধি অনুযায়ী অর্থ প্রদান করিতে পারিবে।

(৪) অবসর সুবিধা ভোগী কোনো ব্যক্তি গুরুতর অপরাধে দন্ডপ্রাপ্ত বা কোনো গুরুতর অসদাচরণের দোষে দোষী সাব্যস্ত হইলে, কারণ দর্শাইবার যুক্তিসঙ্গত সুযোগ প্রদান করিয়া, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ, তাহার অবসর সুবিধা সম্পূর্ণ বা আংশিকভাবে বাতিল, স্থাগিত বা প্রত্যাহার করিতে পারিবে।”

সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

2 thoughts on “অবসর সুবিধা স্থগিত বা প্রত্যাহার।

  • আমি ১২ বছর যাবৎ সশস্ত্র বাহিনীতে চাকরি করি। এখন প্রাইমারি স্কুলে চাকরি হলে কিভাবে জয়েন করবো? আর প্রাইমারিতে জয়েনে করলে এখান থেকে ১২ বছরের বিনিময়ে কোন আর্থিক সুবিধা পাবো কিনা? ধন্যবাদ।

  • কোন সুবিধা পাবেন না। চাকরিকাল যোগ হবে যদি কর্তৃপক্ষের নিকট হতে অনুমতি নিয়ে আবেদন করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *