জিপিএফ, অডিট রুলস, আইবাস++ সম্পর্কিত PDF ইবুক ডাউনলোড করুন।

আমরা বিভিন্ন দাপ্তরিক ও ব্যক্তিগত প্রয়োজন রুলস বা বিধি খুজে বেড়াই সহজ ভাষাই আপনি খুব সহজেই তথ্যগুলো এই বই থেকে পেতে পারেন। বইটি যা রয়েছে তা আপনি সূচিপত্র থেকে দেখে নিতে পারেন। যেখাবে জিপিএফ, অডিট রুলস, আইবাস++ সম্পর্কিত তথ্য দেওয়া রয়েছে। 

সূচিপত্র

প্রথম অধ্যয় ও সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা, ১৯৭৯

১। সংক্ষিপ্ত শিরােনাম ও প্রারম্ভ ২। সংজ্ঞা ৩। তহবিল রক্ষণাবেক্ষণ ৪। তহবিলে যােগদানের যােগ্যতা ৫। চাঁদাদাতা ৬। মনােনয়ন ৭। চাঁদাদাতার হিসাব। ৮। চাঁদা প্রদানের শর্তাদি ৯। চাঁদার হার। ১০। প্রেষণ, ইত্যাদিতে রত চাঁদাদাতা তহবিলের বিধি সমূহের | আওতাধীন থাকিবে ১১। চাঁদা আদায় ১২। জমার উপর সুদ বা ইনক্রিমেন্ট ১৩। তহবিল হইতে অগ্রিম। (১) মঞ্জুরকারী কর্তৃপক্ষ | (২) অগ্রিমের উদ্দেশ্য (৩) অগ্রিমের পরিমাণ (৪) গৃহ নির্মাণ অগ্রিম ১৪। অগ্রিম ও সুদ বা ইনক্রিমেন্ট আদায় ১৫। বীমার কিস্তি পরিশােধ ১৬। বীমা পলিসি পরিশােধের বিষয়ে হিসাবরক্ষণ কর্মকর্তা নিশ্চিত হইবেন। ১৭। চাঁদাদাতার পক্ষে সরকার বীমা কর্তৃপক্ষের অর্থ পরিশােধ করিবে না।। | ১৮। পলিসি গৃহীত হওয়ার জন্য হিসাব রক্ষণ কর্মকর্তার নিকট প্রেরণ করিতে হইবে। ১৯। পলিসির পুন: হস্তান্তর। | ২০। তহবিলে সঞ্চিত অর্থ চূড়ান্তভাবে উত্তোলন। ২১। চাঁদাদাতার মৃত্যুতে তহবিলে অর্থ প্রদান। ২২। তহবিলের সঞ্চিত অর্থ প্রদান। ২৩। প্রদেয় ভবিষ্য তহবিলে যােগদান ২৪। সরকারী প্রদেয় ভবিষ্য তহবিলে হইতে বদলী ২৫। পদ্ধতি সংক্রান্ত বিধান। ২৬। চাঁদাদাতার হিসাব নম্বর ২৭। চাঁদাদাতার হিসাবের বিবরণী ২৮। The General Provident Fund Rules-1979

দ্বিতীয় অধ্যায় ও ভবিষ্য তহবিল আইন, ১৯২৫

১। সংক্ষিপ্ত শিরােনাম, প্রয়ােগ ক্ষেত্র ও প্রারম্ভ ২। সংজ্ঞা ৩। বাধ্যতামূলক জমার হেফাজত ৪। সঞ্চিত অর্থ প্রদান সংক্রান্ত বিধান ৫। মনােনীত ব্যক্তির অধিকার ৬। অর্থ কর্তনের ক্ষমতা। ৭। সরল বিশ্বাসে কৃতকর্ম। ৮। অন্যান্য ভবিষ্য তহবিলের ক্ষেত্রে এই আইন কার্যকর করণের ক্ষমতা ৯। বাতিল। ১০। বাতিল আইন ১৯২৭ মােতাবেক বাতিল বলে গণ্য হবে ১১। The Provident Fund Act, 1925 |

তৃতীয় অধ্যায়ঃ প্রদেয় ভবিষ্য তহবিল বিধিমালা-১৯৭৯

১। সংক্ষিপ্ত শিরােনাম ও প্রারম্ভ ২। সংজ্ঞা ৩। তহবিল গঠন ও ব্যবস্থাপনা ৪। প্রয়ােগ ৫। মননানয়ন ৬। চাঁদাদাতার হিসাব। ৭। চাঁদা ৮। চাঁদার হার ৯। প্রেষণকালীন ইত্যাদি সময়ের চাঁদা প্রদান ১০। চাঁদা আদায় ১১। সরকারের কন্ট্রিবিউশন ১২। সুদ | ১৩। তহবিল হইতে অগ্রিম ১৪। বীমা পলিসি বাবদ অর্থ প্রদান। ১৫। যে যে ক্ষেত্রে তহবিলের সঞ্চিত অর্থ প্রদেয় হইবে ১৬। কর্তন | ১৭। তহবিলের অর্থ প্রদান। | ১৮। পদ্ধতি সংক্রান্ত বিধি সমূহ so i The Contributory Provident Fund-1979

চতুর্থ অধ্যায় : ১। ট্রেজারী রুলস্ এর ভবিষ্য তহবিল সংক্রান্ত বিধি-বিধান ২। জি এফ আর এর ভবিষ্য তহবিল সংক্রান্ত বিধি-বিধান।

পঞ্চম অধ্যায়ঃ জিপিএফএর সুদের হিসাব ও সুদ নির্ণয়ের সূত্র ও  প্রজ্ঞাপন

১। জাতীয় বেতন স্কেল-২০১৫ ২। জিপিএফ এর সুদের-১৯৬৭-২০২১ ৩। জিপিএফ সুদ নির্ণয়ের সূত্র ৪। সাধারণ ভবিষ্য তহবিলের সুদ নির্ণয়ের তালিকা ৫। জিপিএফ এর সুদের প্রজ্ঞাপন

যষ্ঠ অধ্যায় ও অগ্রিম সংক্রান্ত বিধানাবলী

১। অগ্রিম কত প্রকার ও বিধিসমূহ। ২। অগ্রিম মঞ্জুরকারী কর্তৃপক্ষ | ৩। অগ্রিমের ফেরত প্রদানের কিস্তি সমূহ | ৪। অগ্রিম মঞ্জুরীর হার ৫। অগ্রিমের উদ্দেশ্য সমূহ। ৬। অগ্রিমের ব্যক্তিগত আবেদন ফরমের নমুনা ৭। অগ্রিমের আবেদন ফরমের নমুনা। ৮। সাধারণ ভবিষ্য তহবিলের হিসাব বিবরণী ৯। সাধারণ ভবিষ্য তহবিলের অগ্রিমের মঞ্জুরীপত্র ১০। অগ্রিমের বিল ফরম

সপ্তম অধ্যায়ঃ জিপিএফ নম্বর খােলার প্রয়ােজনীয় তথ্যাবলী।

১। জিপিএফ নম্বর খােলার সর্বশেষ আদেশ। ২। সাধারণ ভবিষ্য তহবিল নম্বর খােলার ব্যক্তিগত আবেদনপত্র। | ৩। সাধারণ ভবিষ্য তহবিল নম্বর খােলার ব্যক্তিগত আবেদনপত্র ফরম। ৪। সাধারণ ভবিষ্য তহবিল এর মনােনয়ন বাতিলের ফরম ৫। সাধারণ ভবিষ্য তহবিল ভর্তি হইবার দরখাস্ত।

অষ্টম অধ্যায়ঃ বিবিধ।

১। কোন কোন কর্মকর্তা/কর্মচারীগণ সাধারণ ভবিষ্য তহবিল | চাঁদা প্রদান পূর্বক সদস্য হওয়ার অধিকারী? ২। সাধারণ ভবিষ্য তহবিল থেকে কি কি কারণে অগ্রিম গ্রহণ করা হয়। ৩। সাধারণ ভবিষ্য তহবিল থেকে অগ্রিম গ্রহণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিল নিরীক্ষার ক্ষেত্রে কি কি বিষয় দেখতে হয়? ৪। ভবিষ্য তহবিলের চাঁদা আদায়ের পদ্ধতি বর্ণনা করুন। ৫। ভবিষ্য তহবিলের সুদ প্রদানের পদ্ধতি বর্ণনা করুন? ৬। ফেরতযােগ্য অগ্রিম ও অফেরতযোগ্য অগ্রিমের পার্থক্য কি? ৭। অফেরতযােগ্য অগ্রিমের শর্তাবলী কি? ৮। চতুর্থ অগ্রিমের শর্তাবলী কি? ৯। চূড়ান্ত পরিশােধ কখন প্রদান করা হয়? ১০। চূড়ান্ত পরিশােধের বিল পরিশােধের ক্ষেত্রে কি কি বিষয় নিরীক্ষা করতে হয়? ১১। ভবিষ্য তহবিলের টাকা চূড়ান্তভাবে পরিশোধ সংক্রান্ত | বিবরণী ফরম। ১২। অফেরতযােগ্য জিপিএফ অগ্রিম গ্রহনের সময় বয়স প্রমাণের জন্য কি কি বিষয় উল্লেখ করতে হবে? ১৩। Deputation এবং বৈদেশিক চাকরি (Foreigon Service) পার্থক্য। ১৪। একজন চাদাদাতা বদলী হলে তার এলপিসিতে জিপিএফ এর কি কি তথ্য সন্নিবেশিত থাকে। ১৫। একজন সরকারী কর্মচারীর ৫০ বছর পূর্তিতে তার জিপিএফ হিসাব হতে অফেরতযােগ্য অগ্রিমের জন্য। আবেদন করেন এবং উহা কর্তৃপক্ষ মঞ্জুর করেন এটা কি বিধি সম্মত করেছেন? ১৬। ঐচ্ছিক চাদাদাতা ১৭। পরিশােধ্যযােগ্য হওয়ার পরেও চড়ান্ত উত্তোলন না করলে কতদিন পর্যন্ত সুদ হবে। ১৮। ভবিষ্য তহবিলের অর্থ বাজেয়াপ্ত করা যায় কি? ১৯। কোন সরকারী কর্মকর্তা জিপিএফ চাদাদাতা উত্তােলনের পূর্বে মৃত্যুতে তার সঞ্চিত তহবিল থেকে কিভাবে অর্থ উত্তোলন করা যায়?

২০। জনাব ইসরাত জাহান আইরিন সহকারী শিক্ষা অফিসার হিসাবে ক্যান্টনমেন্ট থানায় কর্মরত ছিলেন। তিনি সম্প্রতি স্বেচ্ছায় চাকুরী থেকে পদত্যাগ করে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসাবে। যােগদান করেছেন। এক্ষেত্রে তার ভবিষ্য তহবিলের জমা টাকা কি পদ্ধতিতে উত্তোলন করবেন।।

২১। সাধারণ ভবিষ্য তহবিলের চাঁদা বা ফেরত চালানাের মাধ্যমে জমা দেওয়া যাবে কি?

২২। বাংলাদেশ তাঁতবাের্ডের প্রেষনে নিযুক্ত একজন কর্মকর্তা চালানের মাধ্যমে তার জিপিএফ এর চাঁদা মাসের ৬ তারিখ জমা প্রদান করেছেন। এক্ষেত্রে তার চাঁদার সুদ পরবর্তী মাস ধরা হয়েছে। চাদার সুদের হিসাব কি সঠিক হয়েছে।

২৩। জনাব সৈয়দা মঞ্জুয়ারা সুলতানা, অধ্যাপক হিসাবে ইডেল কলেজে চাকুরী করছেন। তার ২০২০-২১ বাৎসরিক হিসাব বিবরণীতে সুদের টাকা কম এসেছে। তিনি কত দিনের মধ্যে হিসাব রক্ষণ কর্মকর্তাকে অবহিত করবেন?

২৪। জনাব মুহাম্মদ রেজাউল হক সহকারী বেঞ্চ রাডার পদে হাইকোর্ট বিভাগে চাকুরী নেন। তার দুই বৎসর পর জিপিএফ নম্বর খােলার জন্য তার ছােট ভাইকে নমিনী করে মনােনয়ন পত্র দাখিল করেন। পরবর্তীতে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন। এক্ষেত্রে তার নমিনী কে হবেন?

২৫। সাধারণ ভবিষ্য তহবিলে সদস্য হওয়ার সুফল কি?

২৬। নিম্নলিখিত ক্ষেত্রে কিরূপে সাধারণ ভবিষ্য তহবিল হতে একজন মৃত ব্যক্তির পাওনা অর্থ চূড়ান্ত করা হয়।

২৭। জনাব আবুল মনসুর সিনিয়র সহকারী সচিব তার বাবা জীবিত নাই এক্ষেত্রে তার ছােট বােনের বিবাহ অনুষ্ঠানের ব্যয় নির্বাহের জন্য জিপিএফ থেকে অগ্রিম উত্তোলনের জন্য আবেদন করেছেন তার অগ্রিমের আবেদন কি বিধি সম্মত হয়েছে।

নবম অধ্যায়: চুড়ান্ত জিপিএফ কিভাবে উত্তোলন করতে হয়।

১। অবসর উত্তর ছুটি (পিআরএল) ভােগরত প্রােগ্রামের মমােঃ আয়েত আলী এর সাধারণ ভবিষ্য তহবিল হিসাব মম শিক্ষা/২৭৩৬৮ এর খাতে জমাকৃত সমুদয় অর্থ চুড়ান্ত উত্তোলনের জন্য ক্ষমতাপত্র প্রদানের আবেদন অগ্রনীতকর প্রসঙ্গে। ২। জনাব মােঃ আয়েত আলী, প্রােগ্রামার এর ভবিষ্য তহবিল নম্বর: শিক্ষা ২৭৩৬৮ এর খাতে জমাকৃত সমুদয় অর্থ চূড়ান্ত উত্তোলন করার জন্য অথরিটি/অনুমােদন প্রসঙ্গে ব্যক্তিগত আবেদনপত্র। ৩। অডিট অফিসে প্রেভিডেন্ট ফান্ড চূড়ান্ত অর্থ প্রদানের কেস নিষ্পত্তিকরণের জন্য বেগল অডিট ম্যানুয়েলের অনুচ্ছেদ ৬৬৩ অনুযায়ী প্রয়ােজনীয় বিবরণের ফরম ৪। অফিস আদেশ। ৫। সাধারণ ভবিষ্য তহবিলের হিসাব

দশম অধ্যায়ঃ iBAS++ এ জিপিএফ, মেন্যু পরিচিতি ও কার্যপ্রণালী

জিপিএফ, অডিট রুলস, আইবাস++ সম্পর্কিত PDF ইবুক ডাউনলোড করুন : ডাউনলোড

আইন কপিরাইট আইন, ২০০০ অনুসারে বাংলা পূর্ণাঙ্গ হুবহু কপি দেওয়া সম্ভব হলো না। কপিরাইট আইন বজায় রাখতে লিংকটি মুছে দেওয়া হলো। হুবহু স্ক্যান করে দিতে পারলাম না বলে আন্তরিক ভাবে দু:খিত। বই কিনুন বই পড়ুন লেখক ও সাহিত্যিকদের তাদের প্রাপ্য মূল্য দিয়ে উৎসাহিত করুন ধন্যবাদ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2993 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *